বিশ্বের ব্যয়বহুল ১০ টি শহর সম্পর্কে জেনে নেই


 বিশ্বের ব্যয়বহুল ১০ টি শহর


বিশ্বের ব্যয়বহুল শহরের কথা মনে পড়লে আমাদের মনের মধ্যে ভেসে ওঠে ইট-পাথরের ত্যাগ বন্দিজীবন। তবুও সেখানে রয়েছে আধুনিকতার ছোঁয়া জীবনকে সর্বোচ্চ উপভোগ করার জন্য সবকিছুই সেখানে হাতের নাগালের মধ্যেই পাওয়া যায়।


পৃথিবীর ব্যয়বহুল শহর গুলোর তালিকা করা হয় সাধারণত বাসস্থান পরিবহন বিনোদন গৃহস্থালি সামগ্রী ও দুটি উপকরণ এর ভিত্তিতে জীবনযাত্রার ব্যয় হয় তার ওপরে ভিত্তি করে নির্ভর করা হয়। 

 

আজকে আমরা জানবো পৃথিবীর সবচাইতে ব্যয়বহুল ১০ টি শহরের নাম। চলুন দেরী না করে জেনে নেই পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল 10 টি শহর সম্পর্কে। 


১, হংকং (চীন) 

পৃথিবীর সবচাইতে ব্যয়বহুল শহরের তালিকায় হংকং অবস্থান করে শীষে। আপনি হয়তো জানলে অবাক হয়ে যাবেন হংকংয়ের জীবন ধারন করতে একজন মানুষকে কতটা অর্থ ব্যয় করতে হয়। হংকংয়ে বাসা ভাড়া থেকে শুরু করে খাবার খরচ যাতায়াত করে সবকিছু হয়ে রয়েছে আকাশচুম্বী খরচ।

 এত কিছু থাকার পরও হংকং শহরে মানুষের প্রথম পছন্দ যারা বিলাসী বা ধনী শ্রেণীর নাগরিক। পিছনে কারণ হয়েছে হংকংয়ে জীবনের নিরাপত্তা অনেক বেশি। এখানে অপরাধ প্রবণতা  একেবারেই কম। 

২, আশগাবাত (তুর্কমেনিস্তান) 

তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে তুর্কেমিনিস্তানের একটি শহর আশগাবাত। আপনি হয়তো ভেবে বিশমিত হয়ে গেছেন এটি আবার কেমন পৃথিবীর বাঘা বাঘা শহরগুলোকে পিছনে ফেলে এই শহরটি কিভাবে দ্বিতীয় তালিকা অবস্থান করে। 

হ্যাঁ, আপনার ধারনা ঠিক হতে পারে কিন্তু আপনার এটাও ধারণা ভুল যে পৃথিবীতে অন্যতম সুখী দেশ গুলোর মধ্যে একটি হচ্ছে এই তুর্কেমেনিস্তান। তুর্কিমিনিস্তান সম্পর্কে হয়তো আপনার জানা শুনা একটু কম তাই হয়তো এই বিষয়টি আপনার কাছে একটু আশ্চর্য লাগছে। 

৩, টোকিও  (জাপান)

পৃথিবীর শ্রেষ্ঠ ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে জাপানের রাজধানী টোকিও। জাপানিরা যেমনি পরিশ্রমই তেমনি পদ্ম আবার বিলাসিতার ক্ষেত্রেও তারা অনেক উপরে। এই বিষয়গুলো হিসাব করলে জাপান পৃথিবীর অন্যতম ব্যয়বহুল শহর হঠাৎ এমন বিষয়ে কোন কিছুই নয়। 

আরো পরতে ক্লিক করুনঃ মোবাইলের নকল চার্জার চেনার উপায়

৪, জুরিখ (সুইজারল্যান্ড)

পৃথিবীর অন্যতম একটি সুখী দেশ হলেও সুইজারল্যান্ড সুইজারল্যান্ড এর রাজধানীর জুরিখে জীবনযাপন করাটা খুবই ব্যয়বহুল। একজন সাধারন মানুষ এখানে বসবাসের চিন্তায় করতে পারে না এখানে বয়স করে সমাজের উঁচু শ্রেণীর লোক গুলো। 

একটি জিনিস সম্পর্কে উদাহরণ তাহলে আপনি বুঝতে পারবেন এখানে কারাবাস করে ব্যাংকগুলোতে পৃথিবীর সবচাইতে বেশী কালো টাকা রাখা আছে। তারমানে আপনি বুঝতেই পারছেন এইখানে কারাবাস করে থাকে। 

৫, সিঙ্গাপুর 

এশিয়া মহাদেশে পৃথিবীর সবচাইতে বড় অফিস বা সবচেয়ে বড় কোম্পানিগুলোর অফিস রয়েছে সিঙ্গাপুর শহরে। ছবির মত ছোট্ট এই সুন্দর দৃষ্টিতে জীবনযাত্রার মান অনেক ব্যয়বহুল। 

আপনি যদি ইচ্ছা করেন তাহলে এই শহরে হয়তো বেড়াতে যেতে পারবেন কিন্তু এই শহরে বসবাস করার চিন্তা আপনি আমার মত সাধারন মানুষ করতে পারবোনা। তাহলে এখানে কারাবাস করে হাঁটে খানের সবচেয়ে উঁচু শ্রেণীর অভিজাত এলিট শ্রেণীর লোকজন বাস করে থাকে। 

৬, নিউ ইয়র্ক সিটি (যুক্তরাষ্ট্র)

সবচাইতে ব্যয়বহুল দেশের তালিকা করা হবে আর সেখানে লিভারকে নাম থাকবে না এই বিষয়টি কিভাবে ভাবা যায়। হয়তো ভাবছেন আমেরিকানা বলে কেন নিউয়ার্ক বলে ফেললাম আমেরিকা এবং শব্দ দুটি পৃথিবীতে সমানভাবে জনপ্রিয়। 

নিউ ইয়র্ক সিটিতে সকল প্রকার খরচ যাতায়াত জীবনযাত্রার মান সবকিছুই একটু ব্যয়বহুল। তবে হয়তো এখানে জীবনযাত্রার মান হংকং শহরের মতো এতোটা ব্যয়বহুল নয়। আপনি সাধারণ কিংবা ভালো মানের একটি চাকরি যদি আমেরিকায় করে থাকেন তাহলে এখানে বসবাস করতে পারেন। 


আরো পরতে ক্লিক করুনঃ মোবাইলের নকল চার্জার চেনার উপায়

৭, সাংহাই (চীন)

তালিকার শীর্ষে থাকা শহরটিতে যদিও চীনের নাম ব্যবহার করা হয়েছে কিন্তু দেশটির চীন থেকে বিচ্ছিন্ন একটি দ্বীপ। এবার রয়েছে চীনের মূল ভূখণ্ডের একটি শহরের নাম।

চীনের সবচেয়ে অভিজাত ও বাণিজ্যিক রাজধানী শহর সাংহাই, সাংহাই শহরে বসবাস করতে হলে আপনাকে প্রচুর অর্থ গুনতে হবে কারণ এখানে সব কিছুর খরচ একটু বেশি। 

৮, বার্ন ( সুইজারল্যান্ড) 

বিশ্বের ব্যয়বহুল 10 টি শহরের মধ্যে আবারও রয়েছে সুইজারল্যান্ড এর বার্ন শহর । আপনি যদি সুইজারল্যান্ড সম্পর্কে জানেন তাহলে এ শহর গুলি রয়েছে ব্যয়বহুল কারণ এখানে বলেছিলাম পৃথিবীর সবচাইতে এলিট শ্রেণীর লোক গুলো এই দেশে বাস করে থাকে। 

এর সবগুলো সহর ব্যয়বহুল এমনকি এই দেশে যে কোন মানুষ থাকতে চাইলে তাকে প্রচুর অর্থ গুনতে হবে। 

৯, জেনেভা ( সুইজারল্যান্ড) 

রাজধানী শহর গুলোতে হয়তো মানুষের আনাগোনা একটু বেশি থাকে তাই এই শহর গুলোতে জীবনযাত্রার মান একটু নিম্ন হয়ে থাকে। যদি এমনটা না হতো তাহলে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভা থাকতো তালিকার শীর্ষে। 

এটি রাজধানী শহর হওয়ার কারণে সুইজারল্যান্ডের অন্য দুটি শহরের থেকে এই শহরটি রয়েছে একটু নিম্ন স্থানে। তাই বলে কিন্তু সুইজারল্যান্ডের কোন দুটি শহরের তুলনায় এই দুটি শহর মান্বা খরচের দিক দিয়ে কোনটাই তেমন একটা পিছিয়ে নেই। 

১০, বেইজিং (চীন) 

পৃথিবীর সবচাইতে ব্যয়বহুল শহরের তালিকায় দশম অবস্থানে অবস্থান করছে চীনের রাজধানী শহর বেইজিং। 

চীনের অপর দুটি শহরের মতো এই শহরে ও জীবনযাত্রার খরচের বেশি। অবশ্যই আপনি এই শহরে থাকতে চাইবেন কিন্তু এই শহরে বসবাস করতে চাইবেন না। 

বন্ধুরা আজকের পর্বে ছিল বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল 10 টি শহর নিয়ে। আপনি যদি মনে করেন তার চাইতে অন্য কোন শহর ব্যবহারসহ তালিকার শীর্ষে থাকা উচিত ছিল সেটি ও কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। 

আপনি যদি আপনার নিজস্ব লেখা কোন আর্টিকেল আমাদের মাধ্যমে পাবলিশ করতে চান তাহলে আমাদেরকে ইমেইলের মাধ্যমে আপনার লেখা টি পাঠিয়ে দেন।

আরো পরতে ক্লিক করুনঃ মোবাইলের নকল চার্জার চেনার উপায়


Post a Comment

নবীনতর পূর্বতন