যে ৬টি হিংস্র প্রাণী কামরালে নিশ্চিত মৃত্যু

 

যে ৬টি হিংস্র প্রাণী কামরালে নিশ্চিত মৃত্যু

হ্যালো বন্ধুরা আমরা অনেক সময় বন্য প্রাণী সখ করে পুষে থাকি ।  কিন্তু অনেক সময় দেখা যায় আমরা বন্যপ্রাণী সম্পর্কে সঠিক জ্ঞান রাখি না, যার কারণে কোনো কোনো সময় বণ্যপ্রাণী আমাদের মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়ায়। 

 কারণ এসব বন্য প্রানীতে এমন সব জীবন নাশক ভাইরাস রয়েছে যা আমাদের শরীরে প্রবেশ করে। একবার সক্রিয় হলে উঠলে মৃত্যু নিশ্চিত। আজকের পর হয়তো এগুলো নিয়ে নতুন করে ভাবতে শুরু করে দিবেন।  

বন্ধুরা এখানে আমরা কেবল পোষ্য বন্য প্রাণী সম্পর্কেই বলবো , চলুন দেরি না করে প্রাণী ৬টি সম্পর্কে জেনে নেই

১, কুকুর

 মরণঘাতি জীবানু বহনকারী বন্যপ্রাণীর তালিকায় প্রথমেই থাকবে কুকুরের নাম, আপনি কুকুর কে হয়তো প্রভুভক্ত প্রাণী কিংবা সবচেয়ে বিশ্বাসি প্রানী হিসাবেই চিনে থাকেন। 

আর আপনি হয়তো এটাও জানেন যে জলাতংক রোগ কারো হলে তার মৃত্যু নিশ্চিত, আর এই জলাতঙ্ক রোগের জীবাণু কুকুর বহন করে থাকে । কুকুর কামড় দিলে বা আচর দিলে যে জলাতঙ্ক রোগ হয় তা নয় কুকুরের লালার মাধ্যমে এ রোগ হতে পারে। 

আপনি  বিদেশিদের যে কুকুর পুষতে বা চুমু খেতে দেখেন তার অধিকাংশই আগে থেকে ভ্যাকসিন দেয়া থাকে। আমাদের  দেশে কুকুরের ভ্যাকসিন দেওয়া হয় না তাই আজকে থেকে আপনি আপনার পোষা কুকুরটির বিষয়ে সচেতন ও সতর্ক হোন।

দূর্ঘটনাবশত যদি কখনো কুকুর আচর দিয়ে থাকে বা কামড় দিয়ে থাকে, অথবা কোন ভাবে আপনার শরীরের লালা প্রবেশ করে তাহলে সাথে সাথে প্রতিশোধক ভ্যাকসিন নিয়ে নিন নয়তো ভাইরাসটি পরবর্তীতে আপনার মধ্যে সক্রিয় হয়ে উঠবে। তখন মৃত্যু ব্যতিত আর কিছু করার থাকবে না।


২, বিড়াল

বিড়ালের নাম শুনেনি বা বিড়াল চিনে না এমন লোক হয়তো নেই,  পোষা প্রাণীর তালিকায় কুকুরের পরের অবস্থানেই রয়েছে বিড়ালের নাম কিন্তু এই বিড়াল একপ্রকার মরণঘাতী ভাইরাস বহন করে থাকে।  কুকুরের শরীরে থাকা ভাইরাসটির মত এই ভাইরাসটি যদি আপনার শরীরের একবার স্বয়ংক্রিয় হয়ে উঠে তাহলে আপনার মৃত্যু নিশ্চিত । 

ভাইরাসটি ও লালা, নখের আচর  কামোরের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে এবং কিছুদিন পরে এই ভাইরাসটি আলামত প্রকাশ করতে শুরু করে। যদি বিড়ালের আচর কিংবা কামড় লেগে শরীর থেক রক্ত বের হয় তাহলে তৎক্ষনাৎ আপনানে প্রতিষেধক ভ্যকসিন নিতে হবে।

আরো  খবর পরুনঃ গোপনাঙ্গ থেকে লোম দূর করার ঘরোয়া উপায়…………….

৩,  শিয়াল

পন্ডিত মশাই হিসেবে শিয়ালের  যেমন খ্যাতি রয়েছে তেমনি এর দেহে জীবন নাশক এক ভাইরাসের বসবাসও রয়েছে,  যদিও শিয়াল পন্ডিতের সাথে আমাদের তেমন কোন সাক্ষাৎ ঘটে না। 

আর যদি কখনো শেয়াল পন্ডিতের সাথে আপনার সাক্ষাত ঘটে থাকে, আর সে যদি আপনার উপর চড়াও হয়ে আপনাকে আক্রমণ করে তাহলে হতে পারে আপনার জন্য মারাত্মক বিপদ। 

 ধরুন মশাই আপনাকে কোনভাবে কামড়ে দিল বা কোনো ভাবে আপনার শরীরে তার আঁচর বসিয়ে দিল।  তাহলে আপনাকে নিতে হবে ভ্যাকসিন কারণ তার সঙ্গে থাকা ভাইরাসটি আপনার শরীরে প্রবেশ করলে, আর আপনি যদি তার তার প্রতিষেধক না নেন তাহলে মৃত্যু নিশ্চিত।  

 তবে অনেকেই শেয়াল পুষে থাকে, পোষা শেয়াল কামর বা আচর কাটলেও প্রতিষেধক নেয়া বাধ্যতা মুলক।

৪,বেজি 

মাংসাশী প্রাণীর তালিকায় সবসময় নিচের অবস্থানে থাকে বেজি,  অনেক সাপুড়ে, কবিরাজ বা অনেককেই দেখা যায় এই প্রাণীটি পোষে থাকেন কারণ এই প্রাণীটি খুব সহজেই পোষ মেনে যায়। 

 দেখতে সহজ ও নিরহ মনে হলেও  এর দেহে রয়েছে এক প্রকার মরনঘাতী ভাইরাস,  যদিও প্রাণীটি সহজে আঘাত করেনা তবে এটি যদি কোনো ভাবে আঘাত করে বসে তাহলে আপনাকে এর জন্য টিকা বা প্রতিশোধ নিতে হবে। 

 এর শরীরে থাকা ভাইরাসটি এতটাই মারাত্মক যে, এটি যদি একবার স্বয়ংক্রিয় হয়ে ওঠে তাহলে আপনার নিশ্চিত মৃত্যুর থেকে আর রক্ষা নেই।  তাই এই প্রাণীটিকে পালনের সময় আপনাকে সব সময় সতর্ক থাকতে হবে।

৫, বানর 

বানর কে অনেক সময় সখ করে কেউ মিস্টার বানর কেউ মিসেস বানর বলেও সম্বোধন করে থাকে।  প্রাণীটি বৈশিষ্ট্যগত দিক থেকে অনেকটা মানুষের সাথে মিল থাকলেও এই প্রাণীটি বহন করে একটি জীবননাশক ভাইরাস। 


 বানরকে বিরক্ত না করলে সাধারনত এরা ক্ষিপ্ত হয় না,  তবে আপনার দুর্ভাগ্যক্রমে যদি কখনো বানরের আক্রমণের শিকার হয়ে থাকেন।  আর আপনার শরীরের কোন অংশ যদি ছিঁড়ে রক্ত বের হয় তাহলে আপনাকে এর জন্য প্রতিষেধক গ্রহণ করতে হবে। 

 প্রাণীটি যতই শান্ত শিষ্ট স্বভাবের হোক না কেন,  এটি যে কখনো আপনার মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে সেটি হয়তো আজকে জানতে পারলেন। আজ থেকে বানরের সাথে দুষ্টমিতে লিপ্ত হওয়ার পূর্বে একবার চিন্তা করে নিন এটি যেন আবার ক্ষতির কারণ হয়ে না যায়

৬, বাদুর

আপনি হয়তো জানেন মালগাড়ি মাল বহন করে যাত্রীবাহী গাড়ি যাত্রী বহন করে কিন্তু এটা হয়তো জানেন না বাঁদর জীবাণু বহন করে। হ্যা বন্ধুরা বাদুর এত বেশি রোগের জীবাণু বহন করে যে একে জীবাণুর পরিবহন বলা হয়ে থাকে। 

 এতএত গবেষণার পরও বিজ্ঞানীরা এখনো নিশ্চিত হতে পারেনি আসলে বাদুড়ের শরীরে কত প্রকারের জীবন নাশক ভাইরাস রয়েছে। বাদুড় থেকে বাঁচতে হলে বাদুড়ে খাওয়া ফল খাওয়া খাওয়া বাদ দিন।

আরো  খবর পরুনঃ

গোপনাঙ্গ থেকে লোম দূর করার ঘরোয়া উপায়…………….

চুমু খাওয়ার ৭টি উপকারিতা……………….

স্তন-দুধ দ্রুত বড় করার সহজ উপায়…………….

জন্ডিস কেন হয় ? জন্ডিসের লক্ষ্মণ ও ঔষধ…………….


Post a Comment

নবীনতর পূর্বতন