ইফতারের দোয়া ও রোজার নিয়ত


ইফতারের দোয়া ও রোজার নিয়ত
ইফতারের দোয়া ও রোজার নিয়ত


রমজান মাসে রোজা পালন করার জন্য অবশ্যই রমজানের নিয়ত এবং ইফতারের দোয়া জানা গুরুত্বপূর্ণ।  আজকে আমরা রমজানের গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো এবং রমজানে রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া শিখবো। 

 ইসলাম ধর্মে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ একটি মাস হল রমযান, রমজান মাসে মহান আল্লাহ তা'আলার পক্ষ থেকে রোজা রাখার তাগিদ দেয়া হয়েছে।  রমজান মাস যেমনি ধর্মীয় দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ তদাপি এই মাসের কিছু গুরুত্বপূর্ণ ফজিলতও রয়েছে। 

 মহান আল্লাহতালা রমজান মাসে ইবাদতের সওয়াব কয়েক গুণ পর্যন্ত বাড়িয়ে দিয়ে থাকেন, বছরের অন্য দেশগুলোর তুলনায় রমজান মাসের ইবাদতের সওয়াব ও গুরুত্ব অনেক বেশি। রমজান মাসের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ইবাদত হল রোজা। 

 মহান আল্লাহ তায়ালা বলেন রমজানের রোজা কেবল আমার সন্তুষ্টির জন্যই রাখা হয়ে থাকে আর এই রোযার প্রতিদান আমি নিজের হাতে দেবো।  সুতরাং আমাদের সকলের উচিত মহান আল্লাহতায়ালা যে পুরষ্কার নিজের হাতে দেবেন সে কাজটি খুবই গুরুত্বপূর্ণ সতর্কতার সাথে অবলম্বন করা। 

 রমজানের রোজা পালনের জন্য অবশ্যই রোজার নিয়ত করতে হবে আবার রোজা ভাঙ্গা অর্থাৎ ইফতারের সময় ইফতারের নিয়ত জানা খুবই জরুরী।  তাহলে চলুন জেনে নেই রমজানের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত রোজার নিয়তইফতারের দোয়া সম্পর্কে।


ইফতারের দোয়া
ইফতারের দোয়া শিখে নিন


ইফতারের আরবি দোয়া

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْماَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن

উচ্চারণ: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

ইফতারের বাংলা দোয়া
হে আল্লাহ তায়ালা আমি আপনার নির্দেশিত মাহে রমাজানের ফরয রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনেই রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার আরম্ভ করছি। তারপর “বিসমিল্লাহি ওয়া’আলা বারাকাতিল্লাহ” বলে ইফতার করা


রোজার নিয়ত
রোজার নিয়ত শিখে নিন


রোজার আরবি নিয়ত

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

উচ্চারণ : নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার বাংলা নিয়ত
হে আল্লাহ পাক! আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের রমাদ্বান শরীফ-এর ফরয রোযা রাখার নিয়ত করছি। আমার তরফ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা , সর্বজ্ঞাত।

Post a Comment

নবীনতর পূর্বতন