কোকাকোলা কোন দেশের কোম্পানি

কোকাকোলা কোন দেশের কোম্পানি
 কোকাকোলা কোন দেশের কোম্পানি


কোকাকোলা কোন দেশের কোম্পানি

সারা পৃথিবীতে সবচাইতে বৃহত্তম পানীয় তৈরি কোম্পানি হচ্ছে কোকাকোলা কোকাকোলা। এই কোম্পানিটি সারা পৃথিবীব্যাপী প্রায় 200 টিরও বেশি দেশে পানি ও বিক্রির ব্যবসা করে থাকে। এবার হয়তো আপনার মনে প্রশ্ন জাগতে পারে তাহলে সারা পৃথিবীব্যাপী বিস্তৃত এই বিশাল কোম্পানিটি আসলে কোন দেশের। 


এর বাহিরেও একটি প্রশ্ন আমাদের মধ্যে উঁকি দেয় অনেক সময় ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে অনেকেই বলে থাকেন কোকাকোলা ইসরাইলি পণ্য সুতরাং এ সম্পর্কে সঠিক তথ্য জানা আমাদের একান্ত জরুরী। তাহলে চলুন দেরী না করে জেনে নেই কোকাকোলা আসলে কোন দেশের কোম্পানি কোকাকোলা সম্পর্কে বিস্তারিত সকল খুঁটিনাটি তথ্য।

আরো পড়ুনঃ  পুরুষের  লিঙ্গ  মোটা করা  বড়  করার  আধুনিক  ঔষধ।

কোকা-কোলার আদি রেসিপি তৈরি হয়েছিলো যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের কলম্বাসে অবস্থিত ইগল ড্রাগ এন্ড ক্যামিক্যাল কোম্পানিতে। এটি তৈরি করেছিলেন জন পেম্বারটন নামক একজন ড্রাগিস্ট। এর প্রকৃত নাম ছিলো কোকা ওয়াইন, যাকে বলা হতো ফ্রেঞ্চ ওয়াইন কোকা। তিনি সম্ভবত ইউরোপীয় ভিন মারিয়ানি নামক কোকা ওয়াইনের ব্যবসায়িক সাফল্য দেখে এরকম একটি পানীয় প্রস্তুত করতে অনুপ্রাণিত হন।


বর্তমানে সমগ্র পৃথিবীতে কোমল পানীয় হিসেবে প্রতিদিন কোকা-কোলা বিক্রয় হয় প্রায় ১৬০ কোটি গ্লাস।[১০] পেম্বারটন দাবি করেছিলেন যে, কোকা-কোলা অনেক রোগের প্রতিকার করে।এটি ছিলো মূলত ফ্রেঞ্চ ওয়াইন কোলার একটি অ্যালকোহলমুক্ত সংস্করণ।[৬] কোকাকোলার প্রথম বিক্রিটি হয় ৮ মে, ১৮৮৬ সালে, যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরে।[৭] এটি প্রথমে বিক্রি হয়েছিলো একটি পেটেন্টভুক্ত ওষুধ হিসেবে। প্রতি গ্লাস ৫ সেন্ট দামে।


 যুক্তরাষ্ট্রে এটি ১৯৪৪ সালের ২৭ মার্চ থেকে দ্য কোকা-কোলা কোম্পানির রেজিস্টার্ড ট্রেডমার্ক। এছাড়া এটি ইউরোপ-আমেরিকায় কোলা ও পপ নামেও পরিচিত।কোকা-কোলার উৎপত্তি হয়েছিলো একটি ওষুধ হিসেবে। উনিশ শতকে জন পেম্বারটন নামক একজন রসায়নবিদ কোকা-কোলার ফর্মুলা আবিষ্কার করেন। ব্যবসায় কোকা-কোলাকে পরিবেশন ও বিপণন করেন ব্যবসায়ী আসা গ্রিগস ক্যান্ডেলার। তার বাজারজাতকরণ কৌশলেই বিশ শতক থেকে কোকা-কোলা বিশ্বের কোমল পানীয়র বাজারে একটি প্রভাবশালী ও শক্তিশালী প্রতিদ্বন্দী হিসেবে চিহ্নিত।

👉👉 দাড়ি গজানোর তেল মাত্র ৩৫০ টাকায়

এক্ষেত্রে বিশ্বের অন্যান্য বাকি যেসকল সফট ড্রিংকস কেম্পানি রয়েছে তাদের মোট রেভিনিও হচ্ছে ৫০ বিলিয়ন ডলার ।

অর্থাৎ কোকাকোলা  কোম্পানি একাই পৃথিবীর সকল সফট ড্রিংকস কোম্পানির থেকে ৩৭ বিলিয়ন ডলারের বেশি সম্পদের অধিকারি।পৃথিবীর প্রায় ৯৫% মানুষই কোকা-কোলার লাল লোগোটির সাথে পরিচিত।এর একটি সার্ভিং এ প্রায় ৩৯ গ্রাম চিনি থাকে। তাছাড়া, বেশিরভাগ আমেরিকানরাই শুধুমাত্র এই কোকা-কোলা পান করার মাধ্যমেই বছরে প্রায় পাঁচ কেজি চিনি খেয়ে থাকে বলে ধারনা করা হয়।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন