ধান কাটার মেশিনের দাম কত

 

ধান কাটার মেশিনের দাম কত
 ধান কাটার মেশিনের দাম কত

মানুষের জীবন বাঁচানোর অর্থকরী একটি ফসল হচ্ছে ধান! ধান কাটার মেশিনের দাম কত  আমরা অনেকেই অনেক সময় ভাবলেও  সঠিক কোনো তথ্য না পাওয়ায় আমরা জানতে পারিনা এর আসল দাম কত। একটি ধান কাটার মেশিন দিয়ে যে পরিমাণ দ্রুত ধান কাটা যায় মানুষ কিংবা মজুরি দিয়ে তা করানোর ব্যয়সাধ্য এবং সময় সাপেক্ষ। মেয়েদের গুপ্ত স্থান মেয়েদের পু -শি  ক্রয় করার জন্য ক্লিক করুন - এখনই কিনুন

ধান কাটার এই আধুনিক মেশিনটির নাম কম্বাইন হারভেস্টার। একটি ইয়ানমার হারভেস্টার ঘন্টায় তিন বিঘা জমির ধান কাটতে পারে। খরচ হয় আট লিটার ডিজেল। আর লাগে দুজন শ্রমিক। একটি হারভেস্টার দিনে ২৫ থেকে ৩০ হাজার টাকা আয় করা যায।

আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বড় মোটা করে।

বাজারে বিভিন্ন ধরনের হারভেস্টার  ধান কাটার মেশিনের দাম কত সবচেয়ে ভালো হারভেস্টার হচ্ছে  জাপানের ইয়ানমার হারভেস্টার ও চীনের ও চীনের মেটাল ওয়োডরে হারভেস্টার।  চীনের থেকেই জাপানি প্রযুক্তির টেকসই বলে জাপানের হারভেস্টার এর দাম একটু বেশি চীনের হারভেস্টার এর দাম তুলনামূলকভাবে একটু কম।

 ধান কাটার মেশিনের দাম কত

ধান কাটা মেশিনের দাম 20 লাখ থেকে শুরু করে 29 লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে তবে এগুলো জাপানি ও চায়না দুটি ব্রান্ডের পাওয়া যায়। চলুন নিচে দুটি ব্রান্ডের হারভেস্টার এর দাম অসুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

আরো পরুনঃ মেয়েদের যোনি - গোপনাঙ্গ টাইট করার ক্রিম

জাপানি ধান কাটার মেশিনের দাম কত
জাপানি ধান কাটার মেশিন

জাপানি ধান কাটার মেশিনের দাম কত

জাপানি ধান কাটার মেশিন তথা ইয়ামাহা হারভেস্টার এর দাম হচ্ছে, 28 লক্ষ টাকা থেকে 29 লক্ষ টাকা পর্যন্ত।  তবে এই হারভেস্টার গুড কোয়ালিটি অনেক মানসম্পন্ন এগুলা দিয়ে অনেকদিন পর্যন্ত নিশ্চিত ভাবে কাজ করা যায় তবে এজন্য এটির দক্ষভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। 

জাপানের ইয়ানমার ব্র্যান্ডের একটি কম্বাইন্ড হারভেস্টর ২৮ লাখ টাকা দিয়ে কিনলে সরকার ১৪ লাখ টাকা দেয়। হাওরের কৃষকেরা ভর্তুকি হিসেবে পান ১৯ লাখ ৬০ হাজার টাকা। 

  ভরি সোনায় কত গ্রাম - এক ভরি সোনার দাম কত

চায়না ধান কাটার মেশিনের দাম কত
চায়না ধান কাটার মেশিনের দাম কত


 চায়না ধান কাটার মেশিনের দাম কত

চীনের তৈরি যন্ত্র সামগ্রী দামে সস্তা হলেও কোয়ালিটির দিক থেকে একটু নিম্নমানের হয়ে থাকে। তবুও চীনের তৈরি একটি ধান কাটার মেশিন তথা হারভেস্টারের দাম হচ্ছে  20 লক্ষ টাকা।  হারভেস্টার অডিও আপনি সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে অনেকদিন পর্যন্ত নিশ্চিত ভাবে ব্যবহার করতে পারবেন।

চীনের তৈরি  একটি কম্বাইন্ড হারভেস্টর ২০ লাখ টাকা দিয়ে কিনলে সরকার ১০ লাখ টাকা দেয়। হাওরের কৃষকেরা ভর্তুকি হিসেবে পান ১০ হাজার টাকা। 

মিনি ধান কাটার মেশিনের দাম কত
মিনি ধান কাটার মেশিনের দাম কত

মিনি ধান কাটার মেশিনের দাম কত

মিনি হারভেস্টর সম্পর্কে আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিনিয়র সহকারী ম্যানেজার (  (মার্কেটিং) মো. শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, আধুনিক এ কৃষিযন্ত্রটি এক বছর ধরে আমরা বিক্রি করছি। যন্ত্রটি ভিয়েতনাম থেকে আমদানি করা।  তিনি জানান,  ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট দেখা দেয়। এছাড়া বছরের অন্যান্য সময়ের চেয়ে এ সময় মজুরি দেড়শ’ থেকে ২শ’ টাকা বেশি দিতে হয়। তাই কৃষকের অতিরিক্ত সময় ও খরচ বাঁচাতে আমাদের এ প্রচেষ্টা।  

 মিনি হারভেস্টরের দাম পড়বে এক লাখ ৭০ হাজার টাকা। তবে উপজেলা কৃষি অফিস থেকে যদি কোনো কৃষক এটি সংগ্রহ করেন তবে সেক্ষেত্রে দাম পড়বে এক লাখ ১৯ হাজার টাকা। এজন্য কৃষি অফিসে আবেদন করতে হবে। আকারে ছোট হওয়ায় শুকনো ও কাদা জমিতে সহজে চালানে যায় এটি। জ্বালানি খরচ অনেক কম। এছাড়া যন্ত্রটিতে এক বছরের ওয়ারেন্টি দেওয়া হচ্ছে।  

বাংলা কষ্টের sms বিরহের এস এম এস - sad sms in bangla

 ধান কাটার মেশিনের সুবিধা

কম্বাইন্ড হারভেস্টরে ধান কাটার ক্ষেত্রে তিনটি সুবিধা পাওয়া যায়। 

প্রথমত, হারভেস্টর দিয়ে অল্প সময়ে দ্রুত ধান কাটা যায়। শ্রমিকের অভাব কোনো সমস্যা তৈরি করে না। 

দ্বিতীয়ত, হারভেস্টরে খরচ সাধারণ পদ্ধতিতে ধান কাটার প্রায় অর্ধেক।

 তৃতীয়ত, হারভেস্টরে কাটলে ফসলের ক্ষতি অর্ধেকের নিচে নেমে আসে।

তেলাপোকা মারার ঔষধ এর নাম দাম

সনাতনী উপায়ে এক একর জমির ধান কাটতে ৯ থেকে ১০ হাজার টাকা লাগে। হারভেস্টরে খরচ প্রায় অর্ধেক, ৫ হাজার টাকা। এক হাজার হারভেস্টরে ধান কাটলে এ ক্ষেত্রে সাশ্রয় প্রায় ২০০ কোটি টাকা। এ ছাড়া সনাতনী পদ্ধতিতে ধান কাটতে ফসল নষ্ট হয় ১০ থেকে ১২ শতাংশের মতো। হারভেস্টরে তা ৫ শতাংশের নিচে নেমে আসে। ১ হাজার হারভেস্টার যে ধান রক্ষা পায়, তার মূল্য ১০০ কোটি 

আরো পড়ুনঃ একটানা 15 থেকে 30 মিনিট সহবাস করার ঔষধ।

  আরো পড়ুনঃ বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

আরো কিনুনঃ জানালার পর্দা কালো কালার গোল ফুল
আরো কিনুনঃ জানালার পর্দা লাল কালার গোল ফুল
আরো কিনুনঃ জানালার পর্দা নিল কালার গোল ফুল


1 মন্তব্যসমূহ

  1. ধানকাটা গাড়ির দাম আমাদের সাথে বলা হলো ২৯৫০০০০ টাকা দাম ভর্তুকী পাবেন ১৪০০০০০ টাকা, কিন্তু

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন