বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী কে ছিলেন

বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী কে ছিলেন


বুদ্ধিজীবীরা একটি দেশের সবচাইতে মূল্যবান সম্পদ যুদ্ধে একটি দেশকে দখল করা হয় তাই  দেশ দখল করার জন্য সে দেশের বুদ্ধিজীবীদের কে প্রথমে হত্যা করা হয়।  বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল কিন্তু একটি প্রশ্ন বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী কে ছিলেন চলুন প্রশ্ন এবং এ সম্পর্কে সঠিক উত্তর এবং বিস্তারিত তথ্য গুলো জেনে নেই।


বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী কে ছিলেন

ক)  ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা।

খ) মেজর জেনারেল রাও ফরমান

গ) ডাঃ আলীম চৌধুরী

ঘ) অনুদ্বৈপায়ন ভট্টাচার্য


উওরঃ ক)  ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা।

👉👉 মাত্র সপ্তাহে মোটা হওয়ার ঔষধের নাম দাম ২২০ টাকা।


ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা।

সৈয়দ মোহাম্মদ শামসুজ্জোহা (১ মে ১৯৩৪ - ১৮ ফেব্রুয়ারি ১৯৬৯) ছিলেন একজন বাঙালি শিক্ষাবিদ এবং অধ্যাপক। ... বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালনকালে ১৮ ফেব্রুয়ারি ১৯৬৯ সালে আইয়ুব বিরোধী আন্দোলনের সময় পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণের মুখে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের রক্ষা করতে গিয়ে শহীদ হন তিনি।


প্রথম শহীদ বুদ্ধিজীবী কে ছিলেন


প্রফেসর ড. সৈয়দ মুহম্মদ শামসুজ্জোহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকালে নিলুফার ইয়াসমিনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। নিলুফার ইয়াসমিন ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিশু শিক্ষা কেন্দ্রের একজন শিক্ষয়িত্রী। ১৯৬৬ সালে এই দম্পতি একটি কন্যাসন্তান লাভ করে।

আরো পড়ুনঃ  পুরুষের  লিঙ্গ  মোটা করা বড়  করার  আধুনিক  ঔষধ।


আমরা আমাদের মতো আর্টিকেলটিতে বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী কে ছিলেন তার নাম এবং তার ছবি সহ আর্টিকেলটি তৈরি করেছে যাতে আর্টিকেলটির প্রশ্নের উত্তরটি সম্পর্কে আপনাদের কোরান বা সন্দেহ না থাকে। 


 উক্ত প্রশ্নটিই বিভিন্ন পরীক্ষায় এসে তাকে বিসিএস বিভিন্ন ভর্তি পরীক্ষা নিয়োগ পরীক্ষায় এসে থাকে এছাড়া আপনাকে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য জানার জন্য প্রশ্নের উত্তর জানা খুবই জরুরী ! আপনি আরো কোন ধরনের প্রশ্নের সঠিক উত্তর জানতে চান সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে জানান।

Post a Comment

নবীনতর পূর্বতন