ঘুমের ঔষধ এর অপকারিতা ও মৃত্যু ঝুঁকি



শরীরকে সুস্থ সবল রাখতে ঘুমের এর কোন বিকল্প নেই, এক জন মানুষকে সুস্থ থাকতে দৈনিক ৬ থেকে ৮ ঘন্টা ঘুমানো উচিত। কিন্তু অনেকের ক্ষেত্রে দেখা যায় তাদের ঘুম ভালো হয় না জন্য তারা ঘুমের ঔষধ সেবন করে, ঘুমের ঔষধ সম্পর্কে বা ঘুমের ঔষধ এর অপকারিতা সর্ম্পকে কোনরূপ চিন্তা করে না। 


এই সমস্যার কারণে অনেকের মধ্যে দেখা যায় তারা ঘুমের ঔষধের প্রতি আসক্ত হয়ে পড়েছেন। এদের মধ্যে অনেকেই রয়েছেন যারা একেবারেই অজ্ঞ যে ঘুমের ঔষধ শরীরের জন্য কতটা ক্ষতিকর বা ক্ষতি বয়ে আনতে পারে। 


সম্প্রতি একটি লাইফস্টাইল ওয়েবসাইট এমন কিছু ভয়ানক ক্ষতি বা পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানিয়েছে যেগুলো শুনলে আপনার পিলে চমকে যাওয়ার মতো। তো চলুন জেনে নেই ঘুমের ঔষধ এর অপকারিতা কি এমন ক্ষতি রয়েছে যা ঘুমের ঔষধ খেলে আপনার মত দেখা দিতে পারে। 


ঘুমের ঔষধ এর অপকারিতা মৃত্যুঝুঁকি 

অনেকেই হয়তো জানেনা ঘুমের ঔষধ খেলে মৃত্যুর ঝুঁকি রয়েছে। জন সুস্থ মানুষ যদি ঘুমের ঔষধ খেয়ে এক নাগাড়ে 10 ঘন্টা থেকে 20 ঘণ্টা পর্যন্ত অচেতন অবস্থায় থাকে তাহলে তার মৃত্যুর সম্ভাবনা 90 শতাংশ বেড়ে যায়। আপনি হয়তো বুঝতে পারছেন ঘুমের ঔষধ অতিরক্ত বা তীব্র মাত্রায় খেলে আপনার কতটা ক্ষতি হতে পারে। 


ক্যানসার

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে দীর্ঘদিন ধরে যারা ঘুমের ঔষধ সেবন করে থাকে তাদের মধ্যে ক্যান্সারের ঝুঁকি অনেক বেড়ে যায়। ঘুমের ঔষধ ক্যান্সারের ঝুঁকি কে বাড়িয়ে তুলে তাই এখনি আপনার সাবধান ও সতর্ক হওয়া উচিত।


আরো পড়ুনঃ সানগ্লাস চশমা পরা সাতটি উপকারিতা 


উল্টাপাল্টা আচরণ 

ঘুমের ঔষধ সেবনের ফলে মানসিকভাবে বিকারগ্রস্ত হতে শুরু করে। যার ফলে স্বাভাবিক আচরণে পরিবর্তন আসে ফলে স্বাভাবিক আচরণ হারিয়ে ফেলে। এ সময় মানুষের আচরণের মধ্যে অনেকটা পরিবর্তন দেখা যায় সে তার স্বাভাবিক আচরণ পরিবর্তন হয়ে উল্টাপাল্টা আচরণ শুরু করে। 


ঝিমুনি ভাব ভাব 

ঘুমের ঔষধ সেবনের ফলে ঝিমুনি ভাব দেখা দেয়। এর ফলে একজন মানুষ তার স্বাভাবিক কার্যক্ষমতা হারিয়ে ফেলে। একটানা দীর্ঘ সময় ধরে ঘুমের ঔষধ সেবন করলে তার মধ্যে এই সমস্যাগুলো আরো প্রকট ভাবে দেখা দেয়। 


পড়ে যাওয়া

ঘুমের ঔষধ সেবনের ফলে আপনার স্বাভাবিক কার্যক্ষমতা যেমনি লো পায় ফলে আপনার শরীর দুর্বল হতে শুরু করে এবং শরিরে এক প্রকার অবসাদ দেখা দেয়। যার ফলে আপনি পড়ে যেতে পারেন এমনকি অনেক নির্জন জায়গায় আপনি অজ্ঞান হয়ে থাকতে পারেন।


যাদের মধ্যেই ঘুমের সমস্যা রয়েছে ঘুম হতে চায় না তাদের উচিত ডক্টরের সাথে সঠিকভাবে পরামর্শ নেয়া। ডাক্তারের পরামর্শে আপনি সঠিক একটি সমস্যার সমাধান পেয়ে যাবেন অপরদিকে ঘুমের ঔষধ হচ্ছে কেবল একটি সাময়িক সমাধান। 

আরো পড়তে ক্লিক করুনঃ যৌন সমস্যার স্থায়ী সমাধানে নাইট কিং পাওয়ার অয়েল।

Post a Comment

নবীনতর পূর্বতন