যে সবজিগুলো খেলে গ্যাস্ট্রিক বেড়ে যায়




আমাদের সবারই কমবেশি গ্যাস্টিকের সমস্যা রয়েছে, নানা কারণে এই গ্যাস্টিকের সমস্যা দেখা দিতে পারে। যেমন খাবার খাওনি অনিয়মিত ধূমপানের অভ্যাস থাকলে অনিদ্রা দূর চিন্তা এগুলো গ্যাস্ট্রিকের সমস্যার কারণ।


তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আপনার গ্যাস্ট্রিক বেড়ে যেতে পারে তো আজকে আমরা তেমন কিছু সবজি সম্পর্কে আলোচনা করব।


চলুন জেনে নেয়া যাক কোন সবজি গুলো গ্যাস্ট্রিক বাড়িয়ে তুলে আর আপনার দেশ থেকে সমস্যাজনক সবজিগুলোকে এড়িয়ে চলা উচিত। 


১, মুলাঃ 

শীতকালীন সবজি হিসাবে আমাদের দেশে মুলা ব্যাপক জনপ্রিয় এবং সস্তা ও সুস্বাদু একটি সবজি। সুস্বাদু সবজি একটি ক্ষতিকর দিক হল এই সবজিটি খাওয়ার ফলে আপনার পেটে অস্বভাবিক গ্যাস জমতে শুরু করে। আপনার গ্যাস্টিকের অতিরক্ত সমস্যা থাকে বা গ্যাস্ট্রিকের সমস্যা থেকে থাকে তাহলে মুলা সবজিটি এড়িয়ে যেতে পারেন। 


২, কাঠালঃ


জাতীয় ফল হিসাবে কাঁঠালের যেমন সুনাম রয়েছে ঠিক পুষ্টিগুণ হিসেবেও কাঁঠালের রয়েছে ব্যাপক সুনাম। কাঁঠাল পাকা এবং সবজি হিসেবে খাওয়া যায়। এত পুষ্টিগুণ এবং জনপ্রিয় একটি ফল আপনার গ্যাস্ট্রিকের জন্য সমস্যা হতে পারে।

গ্যাস্ট্রিকের সমস্যা এড়িয়ে চলতে কাঁঠালকে নিয়মিত মাথায় বা খাওয়া বাদ দিতে পারেন। 


৩, কাচা ছোলাঃ


কাঁচা ছোলার পুষ্টিগুণ সম্পর্কে আমরা সবাই জানি কাঁচা ছোলা শরীরের জন্য প্রচুর পুষ্টি উপাদান বহন করে থাকে। তবে এই খাদ্যটি আপনার গ্যাস্ট্রিক কে বাড়িয়ে তুলতে সাহায্য করে। আপনি গ্যাস্ট্রিক থেকে বাঁচতে চাইলে চাইলে ছোলা এড়িয়ে চলতে পারে। 


আরো পড়ুনঃ জ্বরের ১০ টি ঔষধের নাম ও খাওয়ার নিয়ম।

Post a Comment

নবীনতর পূর্বতন