৭০ বছর বয়সে কুরআন মুখস্থ করলেন এই বৃদ্ধা মহিলা

৭০ বছর বয়সে কুরআন মুখস্থ করলেন এক বৃদ্ধা মহিলা

 অসামান্য এ বিড়াল কৃর্তি গড়েছেন নুরা আল ওয়ারদাহ নামের জর্ডানের এক বৃদ্ধা, ১৬ বৎসর আগে জর্ডানের ইরবিদ প্রদেশের উমরওয়া কোরআন কেন্দে প্রতিষ্ঠানিক পাঠ্যক্রম অনুযায়ী তিনি শিখতে শুরু করেছিলেন। 


কুরআন শেখার পরে তিনি আস্তে আস্তে কোরআন মুখস্ত করতে শুরু করেন। তার অসামান্য প্রচেষ্টায় এবং এর ফলে তিনি খুব সহজে কোরআন মুখস্ত করে ফেলেন। 


নিরক্ষর হওয়ার এই বৃদ্ধা  74 বছর বয়সে কোরআন হেফজ করে অন্যদের জন্য দৃষ্টান্ত তুলে ধরেছেন।


এই বৃদ্ধার কোরআন শিক্ষা স্কুলের এক শিক্ষক বলেন তার মধ্য কোরআন শিক্ষার এত আগ্রহ উদ্দীপনা ছিলো, যে আমি তাকে কোরআন শিখার জন্য সাহায্য করতে অনুপ্রাণিত হয়েছিলাম। 

আরো  খবর পরুনঃ ১০ টি জ্বরের ঔষধের নাম ও খাওয়ার নিয়ম


নিয়মতান্ত্রিক প্রচেষ্টা এবং অধ্যবসায়ের মাধ্যমে বৃদ্ধা নুরা এই কাজটি খুব সহজেই সম্পন্ন করতে চেয়েছেন। ১৬ বছরের এই দীর্ঘ প্রচেষ্টায় তিনি কখনোই তার লক্ষ্য থেকে বিচ্যুত হয়নি। 


বস্তুত কোরআনের হিফজ বা মুখস্থ করার বিষয়টি আল্লাহ সহজ করেছেন। পবিত্র কোরআনে আল্লাহ তাআয়ালা ইরশাদ করেন, ‘(হে রসুল) আমি তোমার ভাষায় কোরআনকে সহজ করে দিয়েছি যাতে তারা উপদেশ গ্রহণ করে। ’ (সুরা দুখান, আয়াত: ৫৮)


অন্য আয়াতে আল্লাহ ইরশাদ করেন, ‘আর অবশ্যই আমি কুরআনকে সহজ করে দিয়েছি উপদেশ গ্রহণের জন্য। ’ (সুরা কামার, আয়াত: ১৭)


যারা কোরআনের হিফজ করতে ইচ্ছা প্রকাশ করেন আল্লাহ তাদেরকে সাহায্য করেন। তাদের জন্য হেল্প করার সহজ করে দেন এবং দুনিয়া ও আখেরাতে তাদের জন্য মর্যাদা বৃদ্ধি করেন।

Post a Comment

নবীনতর পূর্বতন