কিডনি রোগের লক্ষণ কারণ ও চিকিৎসা বিস্তারিত

কিডনি রোগের লক্ষণ কারণ ও চিকিৎসা বিস্তারিত

 


মানব শরীরের নিরব রোগের মধ্যে একটি হলো কিডনি রোগ। এই রোগটি কোন কারন ছাড়াই বা কোনো লক্ষণ বুঝতে না পারা অবস্থায় খুব দ্রুত বৃদ্ধি পেতে থাকে। 


আপনার জেনে রাখা উচিত কিডনি রোগের লক্ষণ গুলো কি কি হতে পারে। কোন কোন লক্ষণ গুলো সামান্য পরিমাণে দেখা দিলে আপনি বুঝতে পারবেন আপনার কিডনিতে হয়তোবা সমস্যা রয়েছে। 

চলুন জেনে নিই কিডনি রোগের লক্ষণ সম্পর্কে। 


১, প্রস্রাবে পরিবর্তন। 

কিডনি রোগের সবচাইতে বড় লক্ষণ হলো প্রস্রাব পরিবর্তন হওয়া কিডনিতে যদি কোন প্রকার ক্ষতি বা ড্যামেজ হওয়ার শুরু করেন তাহলে প্রসাবের সমস্যা থেকে দেওয়া শুরু হয়। 


২, প্রস্রাবের রং পরিবর্তন।

কিডনিতে সমস্যা দেখা দিলে প্রসাবের রং পরিবর্তন হয়ে যায় প্রস্রাব ঘন ও কালো রঙের হয়ে থাকে। 


৩, প্রসাবে জ্বালাপোড়া। 

প্রসাবের সময় কিডনি রোগের আরেকটি সমস্যা হল প্রস্রাবে জ্বালাপোড়া দেখা যায়।


৪, দেহে ফোলা ভাব

কিডনি শরীর থেকে বজ্র বা দূষিত পানি বের করে দেয় যদি কিডনিতে সমস্যা হয় তাহলে এই বজ্র দূষিত পানি বের হতে পারে না ফলে শরীরে এক প্রকার ফোলা ভাব দেখা দেয়। 


৫, মনোযোগ হীনতা। 

কিডনিতে সমস্যা হলে রক্তের লোহিত কণিকার পরিমাণ কমে যায় ফলে রক্তে অক্সিজেন সরবরাহ কমে যায় এতে কাজে মনোযোগ দিতে অসুবিধা হয়। 


৬, শীত শীত অনুভূত হওয়া 

কিডনির সমস্যা হলে সবসময় শরীরের শীত-শীত ভাবনা যায় রক্তে রক্ত কণিকার পরিমাণ কমে যাওয়ায় শরীরের তাপমাত্রা কম অনুভূত হয়। 


৭, ত্বকের সমস্যা দেখা যায়। 

কিডনিতে সমস্যা হলে পরে শরীর থেকে বর্জ্য পদার্থ বের হতে পারে না এ কারণে বিভিন্ন অংশে ফুলে যায় যার ফলাফল ত্বকেও দেখা যায়। 


৮, বমি বমি ভাব 

কিডনি সমস্যা হলে পরে দেখা যায় বমি বমি ভাব অনুভূত হয় শরীরের থেকে দূষিত পদার্থের কারণে বমি বমি ভাব বমি হওয়ার সমস্যা হতে পারে। 


, শ্বাস প্রশ্বাসের সমস্যা 

কিডনির সমস্যা হলে অনেক সময় দেখা যায় শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয় একারণে রক্ত কণিকার পরিমাণ কমে যাওয়ার ফলে শ্বাস-প্রশ্বাসে একটু অসুবিধার সৃষ্টি হয়। 


১০, শরীরের পিছন অংশে ব্যথা

 কিডনির প্রাদুর্ভাবের পিঠের নিচের দিকে ব্যথা হয় এটিও কিডনি রোগের অন্যতম একটি লক্ষণ। 

এই সমস্যাগুলো আপনার মধ্যে দেখা দিলে অবশ্যই নিকটস্থ একজন ডাক্তারের পরামর্শ নিন বা কিডনি বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে নিতে পারেন।

1 মন্তব্যসমূহ

  1. সত্যিই অস্থিরতা এবং চিন্তাভাবনা পূর্ণ কিডনি রোগের বিষয়টি। এটি একটি জীবনপরিবর্তন করার অবকাশ এবং সময়মত চিকিৎসা প্রয়োজন করে। আমি এই বিষয়ে বিস্তারিত লেখা পড়ে খুশি হয়েছি এবং নিজের জীবন ও পরিবারের সদস্যদের সুরক্ষার জন্য বিষয়টি প্রতিষ্ঠিত করার চেষ্টা করেছি।

    এই লেখার মাধ্যমে আমি কিডনি রোগের লক্ষণ এবং প্রতিকারের সাথে পরিচিত হয়েছি। লক্ষণগুলি বর্ণনা করে কিডনি রোগ সনাক্ত করা যায় যেগুলি অন্যান্য সমস্যার সাথে ভুলেও যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও লেখা আরো জানাচ্ছে যে কিভাবে প্রতিকার গ্রহণ করতে হয় এবং কিভাবে নিরাপত্তা পরিবেশ সৃষ্টি করা যায়।

    আমার মতে, এই লেখা সম্পূর্ণ ও বিশ্বস্ত তথ্য সরবরাহ করে।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন