জরায়ুতে ফাইব্রয়েড থাকলে কি মা হওয়া যাবে ?

জরায়ুতে ফাইব্রয়েড থাকলে কি মা হওয়া যাবে


নারীদের অতিপরিচিত রোগের মধ্যে একটি হলো ফাইব্রয়েড টিউমার, জরায়ুতে ফাইব্রয়েড থাকলে কি মা হওয়া যাবে ? কি না এ সম্পর্কে অনেকেই জানতে চাই তো তাদের জন্য আমাদের আজকের পর্ব ।

ফাইব্রয়েড টিউমার মেয়েদের জরায়ুর একটি পরিচিত রোগ,  রোগে আক্রান্ত মেয়েরা অধিকাংশ সময় বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন এমনকি তাদের গর্ভধারণের নানারকম সমস্যা দেখা দেয়।  অনেকেই টিউমার থাকার কারণে মেয়েরা মা হওয়া থেকে বঞ্চিত হয়। 


জরায়ুতে ফাইব্রয়েড থাকলে কি মা হওয়া যাবে

জরায়ুতে ফাইব্রয়েড টিউমার হয়ে থাকলে অনেক সময় মা হওয়া যায় বার গর্ভের সন্তান জন্ম লাভ করে, আবার অনেক সময় দেখা যায় এই টিউমারের কারণে সন্তান  জন্মদানে অক্ষমতা বা বন্ধ্যাত্ব তা দেখা দিতে পারে।  তবে সন্তান জন্মদানের পূর্বে যদি এই টিউমার ধরা পড়ে তাহলে অবশ্যই কাল বিলম্ব না করে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। 

 কেননা গর্ভধারণের পর এই টিউমার শনাক্ত হলে তখন অপারেশন করা অনেকটা রিক্স হয়ে যায় এবং সন্তানের জন্মদান এর ক্ষেত্রে অনেকটাই ঝুঁকির মুখে পড়তে হয়।  এজন্যই সন্তান গর্ভে আসার পূর্বে এই টিউমার দেখা দিলে টিউমারের চিকিৎসা করা নেওয়া উচিত।


 ফাইব্রয়েড টিউমার কি

 ফাইব্রয়েড টিউমার মূলত তিন ধরনের হয়ে থাকে সব সেরাস, ইন্ট্রামুরাল, এবং সাব মিউকাস।  তিনটি টিউমার এর মধ্যে সাব মিউকাস টিউমার সবচাইতে ভয়ানক পরিস্থিতির তৈরি করে থাকে।  যদি গর্ভধারণের পূর্বে  এই টিউমার ধরা পড়ে তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। 


 ফাইব্রয়েড টিউমারের লক্ষণ

  •  মাসিকের সময় অতিরিক্ত রক্তপাত। 
  • মাসিক চলাকালীন সময়ে অতিরিক্ত ব্যথা দেখা দিতে পারে। 
  • অনেক ক্ষেত্রে এই টিউমার কোন লক্ষণ প্রকাশ না করে বৃদ্ধি পেতে পারে। 
  • কোন সমস্যা নিয়ে আল্ট্রাসাউন্ড করতে গেলে এই সমস্যা ধরা পড়ে। 


 ফাইব্রয়েড টিউমার এসব জটিলতা দেখা দিতে পারে

  1.  সাব মিউকাস হলে জটিলতা হতে পারে।
  2.  গর্ভধারণের কারণে জটিলতা হতে পারে।    
  3.  শিশুর ওজন কমে যাওয়া, প্লাসেন্টা প্রিভিয়া (গর্ভফুল নিচের দিকে থাকা), সময়ের আগে ডেলিভারি হওয়ার জটিলতা দেখা দিতে পারে।  
  4. ফাইব্রয়েডের কারণে নরমাল ডেলিভারির পথ বাধাগ্রস্ত হয় এবং সিজারের প্রয়োজন হতে পারে। 


ফাইব্রয়েড টিউমার অপসারণ 

বাইরে অন্য টিউমার গুলো ফেলে দেয়া গেলেও সাব সেরাস টিউমার অপসারণ করা সম্ভব হয় না।  কারণ এই সময় অপারেশন করলে অতিরিক্ত রক্তক্ষরণ দেখা দেয় যার ফলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।  ডেলিভারির পর টিউমার আস্তে আস্তে ছোট হয়ে যায় ফলে তখন আর অপারেশন করা দরকার হয় না। 


 ফাইব্রয়েড টিউমার হলে কি করবেন

 ফাইব্রয়েড টিউমার দেখা গেলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে আর এটি যদি গর্ভধারণের পূর্বে দেখা দেয় তাহলে বিলম্ব না করে সাথে সাথে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। 


অনেক সময় দেখা যায় ফাইব্রয়েডের কারণে নরমাল ডেলিভারি বাধাগ্রস্ত হয় ফলে সিজারের প্রয়োজন হতে পারে।  এছাড়াও দেখা যায় নরমাল ডেলিভারি হলে প্রচুর রক্তপাত এর সম্ভাবনা থাকে এজন্য সাবধানতা অবলম্বন করা উচিত।  গর্ভধারণের পরে অনেক মায়েরা জানতে চান এ সময় টিউমার অপারেশন করা যাবে কি না আসলে এটি নির্ভর করে টিউমারটি কোথায় অবস্থিত এবং এর আকৃতি কেমন।

আরো  খবর পরুনঃ

মেয়েদের জরায়ু রোগ সমূহ সংক্রমণ ও প্রতিরোধে করণীয়………..

দাউদ রোগের চিকিৎসায় ৫টি ঘরোয়া উপায় বিস্তারিত……


Post a Comment

নবীনতর পূর্বতন