দাউদ রোগের চিকিৎসায় ৫টি ঘরোয়া উপায়


দাদ একটি ছোয়াচে রোগ  তাই এই রোগটি দেখা দেওয়ার সাথে সাথে এর চিকিৎসা নেওয়া উচিত। রোগটি ত্বকের উপরিভাগে হয় বলে এটি শরীরের যেকোনো অংশে হতে পারে। দাদ রোগের ঘরোয়া চিকিৎসা ৫টি  উপায়


বর্তমান সময়ে দাউদ এর মেডিসিন থাকলেও এর রয়েছে কিছু ঘরোয়া চিকিৎসা। আজকে আমরা দাঁদের চিকিৎসায় সেরা ৫টি ঘরোয়া উপায় সম্পর্কে জানবো। 

পেঁপে 

দাউদ এর ঘরোয়া চিকিৎসায় পেঁপে খুবই উপকারী হিসেবে কাজ করে। একটি কাঁচা পেঁপে কেটে টুকরা করে এক টুকরা তাদের উপর ঘষতে থাকুন কিছুক্ষণ বসার পর রেখে দিন এবার 15 মিনিট পর ধুয়ে ফেলুন। 2 ফেলার জন্য অবশ্যই গরম পানি ব্যবহার করবেন। 

নিম পাতা

প্রাকিতিক উপাদানটির মধ্যে রয়েছে অ্যান্টিসেপ্টিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল প্রপার্টিস, দাদের মত সংক্রমণ রোগের প্রতিরোধ করতে ভালো কাজ করে। অল্প পরিমান নিমের তেল নিয়ে দাদের উপরে ম্যাসাজ করুন দেখবেন কয়েক দিনের মধ্যে দাদ চলে যেতে শুরু করেছে? 


কাচা হলুদ

কাঁচা হলুদে রয়েছে বিপুল পরিমান এন্টিবায়োটিক প্রপার্টিজ যা এই ধরনের সংক্রমণ এর প্রকোপ কমাতে সাহায্য করে। কাঁচা হলুদ বেটে সেগুলো দাদের উপর লাগাতে পারেন অথবা হলুদ পানির সাথে মিশিয়ে সেগুলো তুলোর সাহায্যেও লাগাতে পারেন। 

রসুন

রসুন শুধু মসলা হিসাবে নয় এটি পাঙ্গাশ জাতীয় রোগ প্রতিরোধ করতে এমনকি সৌন্দর্য বৃদ্ধিতে দারুণ কাজে আসে। আপনি কয়েকটি রসুনের কোয়া নিয়ে সেগুলো দাদের উপরে ভালোভাবে ঘসুন তারপর রেখে দিন? 

অ্যালোভেরা 

রাতে ঘুমোতে যাওয়ার পূর্বে অ্যালোভেরা পাতা থেকে পরিমাণমতো জেল সংগ্রহ করে দাদের উপর সরাসরি লাগাতে হবে। তারপর সারারাত রেখে দিন সকালে ভালো করে ধুয়ে ফেলুন প্রতিদিন এভাবে লাগালে দেখবেন দাদ কমতে শুরু করেছে। 


আপনি যদি মনে করেন প্রাকৃতিক এই চিকিৎসা গুলোতে আপনার দাঁউদ কমছে না তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

আরো পড়ুনঃ ১০ টি ঘুমের ঔষধের নাম  জেনে নিন



Post a Comment

নবীনতর পূর্বতন