চা পাতার গ্রেড গুণাগুণ পরিচিতি


 চায়ের স্বাদ ভালো করতে চা গ্রেড এর উপর নির্ভর করে 

চা খাইনি বা চা খেতে পছন্দ করে না এমন লোক হয়তো খুঁজে পাওয়া দুষ্কর,  চা পাগল এ সকল মানুষ সবসময় একটু ভালো চায়ের স্বাদ পেতে চায়। চায়ের স্বাদ ভালো করতে চা গ্রেড এর উপর নির্ভর করে চা পাতার গ্রেড যতো ভালো স্বাদ  ততো বেশি হয়ে থাকে।


দেশের ৭টি জেলায় ১৬৪টি চা বাগানে ১ লাখ ১৫ হাজার ৬৩০ একর জমিতে চায়ের চাষ হয়। এর মধ্যে মৌলভীবাজারে ৯৩টি, সিলেটে ২০টি, হবিগঞ্জ ২৩টি, চট্টগ্রামে ২১টি, রাঙ্গামাটিতে ১টি, ব্রাক্ষণবাড়িয়ায় ১টি, পঞ্চগড়ে ৮টি বাগান রয়েছে। আর ১১৪ প্রসেসিং প্লান্টে উত্পাদিত হচ্ছে চা পাতা।


মানের দিক থেকে ফ্লেভার অরেঞ্জ ব্রোকেন ফেকো সবার উপরে। এই চা পাতাই বিভিন্ন নামে বাজারজাত হয়ে থাকে। আর সর্বনিম্ন গুঁড়া চা (ডাস্ট টি)।


 চা পাতার গ্রেডের মধ্যে রয়েছে ‘ফ্লেভার অরেঞ্জ ব্রোকেন ফেকো’, ‘গোল্ডেন ব্রোকেন অরেঞ্জ ফেকো’ (জিওএফ), ‘ব্রোকেন অরেঞ্জ ফেকো’ (বিওএফ), ‘অরেঞ্জ ফেনিং’ (ওএফ), ‘পেকো ফ্লেভারি’ (পিএফ), ‘ফ্লেভার অরেঞ্জ ফেনিং’ (এফওএফ), ‘পেকো ডাক’ (পিডি), ‘রাউন্ড ডাক’ (আরডি), ‘ক্রাবিং ডাস্ট’ (সিডি), ‘গুঁড়া চা’ (ডাস্ট টি)।

আরো পরুনঃ

হাঁসের ডিমের উপকারিতা ও আশ্চর্য পুষ্টিগুণ

কুকুর বিড়াল ঘাস খায় কেন ? জেনে নিন


চায়ের মান যে চা পাতার গ্রেড পদ্ধতির উপর নির্ভর করে এটি একমত পোষণ করেন বাংলাদেশের চা গবেষণা ইনস্টিটিউটের জেনারেল ম্যানেজার খন্দকার শাহজাহান।  শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বেই চা এর মান ও দাম এর গ্রেড এর উপর ভিত্তি করেই নির্ধারণ করা হয়। চা পাতার বিভিন্ন গ্রেড থাকলেও সম্প্রতি বাংলাদেশের নতুন চমক সাতকড়া চা ও সিলভার চা। 


 চলুন চটজলদি চায়ের গ্রেট গুলো জেনে আসি চা পাতার বিভিন্ন গ্রেড গুলো ক্রম অনুসারে সাজানো হলো আপনি যত নিচের দিকে যাবে ততই কমতে থাকবে এবং দাম কমতে থাকবে। এখান থেকে আপনি চাইলে আপনার পছন্দমত একটি চায়ের লিস্ট তৈরি করে ফেলতে পারেন।


সম্পূর্ণ পাতার চা (Whole leaf tea):

FTGFOP1 – Fine Tippy Golden Flowery Orange Pekoe Grade 1

FTGFOP – Fine Tippy Golden Flowery Orange Pekoe

TGFOP – Tippy Golden Flowery Orange Pekoe

TGFOP1 – Tippy Golden Flowery Orange Pekoe Grade One

GFOP – Golden Flowery Orange Pekoe

FOP – Flowery Orange Pekoe

OP – Orange Pekoe

OPA – Orange Pekoe A

FP – Flowery Pekoe

P – Pekoe

S – Souchong

BOP Tea


আংশিক ছেঁড়া পাতার চা Broken-leaf tea:

BOP1 – Broken Orange Pekoe One

GFBOP – Golden Flowery Broken Orange Pekoe

TGFBOP – Tippy Golden Flowery Broken Orange Pekoe

TGFBOP1 – Tippy Golden Flowery Broken Orange Pekoe Grade One

BS – Broken Souchong

BPS – Broken Pekoe Souchong

GBOP – Golden Broken Orange Pekoe

FBOP – Flowery Broken Orange Pekoe

BOP – Broken Orange Pekoe


অপেক্ষাকৃত বেশি অংশ ছেঁড়া যা Fannings নামে পরিচিত

GOF – Golden Orange Fannings

FOF – Flowery Orange Fannings

BOPF – Broken Orange Pekoe Fannings

FBOPF – Flowery Broken Orange Pekoe Fannings


গুড়া বা Dust এগুলো থেকেই টি-ব্যাগের উৎপত্তি

OPD – Orange Pekoe Dust

BOPD – Broken Orange Pekoe Dust

BOPFD – Broken Orange Pekoe Fine Dust

FD – Fine Dust

D-A – Dust A

Spl. D – Special Dust

GD – Golden Dust

OD – Orthodox Dust


সকালে দিনের শুরুতে নাস্তার সাথে ব্ল্যাক টি বা রঙ চা দিয়ে শুরু করতে চাইলে চা পাতার গ্রেড প্রথমে B দিয়ে শুরু হয়েছে তার মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন। এসকল চা ঝরঝরে দানার হয়ে থাকে এগুলো ধীরে ধীরে রং ছাড়ে যারা হালকা রঙের চা পছন্দ করেন এগুলো তাদের জন্য। 


 এ কই পাতা দুই থেকে তিনবার ব্যবহার করা যায় যেসব চায়ের দোকানে ১কাপ ২কাপ করে সারাদিন চা বিক্রি হয় সেসব দোকানের জন্য ভালো।  সকালে চায় একবার অঙ্গীকার তুললে সারা দিন অব্দি রং পাওয়া যাবে তবে অবশ্যই রং চা ও হালকা রংয়ের জন্য। 


 যারা হালকা মেজাজের মিষ্টি চা পছন্দ করেন তাদের জন্য চা পাতার গ্রেড G বা F অক্ষর দিয়ে শুরু এমন গ্রেড পছন্দ করতে পারেন। অন্য কোন গ্রেডের তুলনায় G দিয়ে শুরু হওয়া চায়ে কুড়ি পরিমাণ বেশি পরিমানে থাকে।


Dust বা গুঁড়া চা দ্রুত রং ছাড়ে। যারা কড়া চা খেতে ভালবাসেন তাদের জন্য। একবারের বেশি ব্যবহারের সুযোগ নেই। যেসব দোকানে সারাদিন অনেক কাপ চা বিক্রি হয় এবং চুলায় তোলার পর দ্রুত রং ছাড়ানোর দরকার হয় সেগুলোর জন্য এই চা। এই চা দিয়ে টি ব্যাগ তৈরি করা হয়।


বাংলাদেশি এখন পর্যন্ত বিভিন্ন রঙের মিশ্রণে দেশি ব্র্যান্ডের চা উৎপাদন করে ইস্পাহানি কোম্পানি৷ কোম্পানিটি মোট 16 টি ব্রান্ডের চা উৎপন্ন করে এর প্রত্যেকটির স্বাদ গন্ধ অন্যদের থেকে সম্পূর্ণ আলাদা। 


বাংলাদেশের বিভিন্ন কোম্পানির বিভিন্ন ব্রান্ডের চা পাওয়া যায়,  আপনি আপনার পছন্দ মত যে কোন একটি ব্র্যান্ড বেছে নিতে পারেন আবার সেটি পরিবর্তন করতে পারেন, আশাকরি আপনার পছন্দ অনুযায়ী চা খুঁজে পেতে এই পোস্টে সাহায্য করবে। 

আপনি কোন ব্র্যান্ডের চা পাতা কে সবচাইতে ভালো মনে করেন কোন ব্রান্ডের আপনার পছন্দ কমেন্ট এর মাধ্যমে অন্যদের সাথে শেয়ার করতে পারেন।

Post a Comment

নবীনতর পূর্বতন