ধর্ম শব্দের অর্থ কি

 

ধর্ম শব্দের অর্থ কি

পৃথিবীতে বহু ধর্ম রয়েছে এর মধ্যে কিছু ধর্ম সৃষ্টিকর্তা প্রদত্ত আবার এমন কিছু ধর্ম রয়েছে যেগুলো মানুষের নিজের তৈরি। আসলে ধর্ম শব্দের অর্থ কি আর ধর্ম শব্দটি দিয়ে কোন বিষয়টাকে বুঝানো হয় এটি আমরা অনেকেই জানিনা। 


সাধারণ অর্থে আমরা ইংরেজি শব্দ Religion-কে ধর্ম মনে করি ,  ইংরেজি শব্দের Religion-এর অর্থ বিশ্বাস । ধর্ম শব্দের অর্থ হচ্ছে বিশ্বাস সৃষ্টিকর্তার সর্বশক্তিমান আল্লাহর প্রতি বিশ্বাস এটি মুসলমান ধর্মে কেবল আল্লাহর উপর বিশ্বাস রাখাই হলো ধর্মের মূল উদ্দেশ্য। 

পৃথিবীতে হাজারো ধর্ম রয়েছে কিছু ধর্মে বিশ্বাস রয়েছে নিজেদের তৈরি প্রতিমা প্রতিকৃতিতে রুপোর এ ছাড়াও দেব দেবী উপর বিশ্বাস রয়েছে অনেক ধর্মাবলম্বীদের।  আপনি যে ধর্মের উপরে রিচার্জ করেন না কেন দেখবেন প্রতিটি ধর্মেই একটি জিনিসের উপর বিশ্বাস স্থাপন করা হয় অতএব ধর্ম শব্দের মূল অর্থ হচ্ছে বিশ্বাস করা। 

আরো পরুনঃ মাটি ছাড়া বাসায় ধনেপাতা চাষ করুন ১২ মাস ? শিখে নিন চাষ পদ্ধতি

 নাস্তিকতাও মূলত একটি ধর্ম এই ধর্মে বিশ্বাস হচ্ছে মহান সৃষ্টিকর্তা আল্লাহ নেই কিন্তু তাদের এই বিষয়ে তাদের নাস্তিকতাকে একটি ধর্মে পরিণত করেছে। 

অনেকেই মনে করে থাকেন কেবল ইসলাম ধর্মে ধর্ম শব্দটির গুরুত্ব রয়েছে আসলে বিষয়টি তেমন নয় ইসলাম ধর্মের মহান আল্লাহতালার উপর অধিক গুরুত্ব দেয়া হয়েছে অর্থাৎ ইসলাম ধর্মে পুরোপুরি আল্লাহর উপর নির্ভর হতে হবে।


প্রত্যেকটি আলাদা ধর্মের প্রত্যেকটি আলাদা বৈশিষ্ট্য রয়েছে যেমন মুসলমানরা মহান আল্লাহতালার উপর ভরসা করে হিন্দুধর্মাবলম্বীরা বিশ্বাস করে তাদের প্রতিমা বান্ধবীর উপর অন্য ধর্মাবলম্বীরা অন্য কোন বস্তুর উপর বিশ্বাস করে সকল ধর্মের মানুষের একটি  বিশ্বাস নিয়েই ধর্ম পালন করে থাকে তবে তাদের বিশ্বাসের বস্তুটি ভিন্ন। 


পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি এই প্রশ্নে আসলে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম হচ্ছে ইসলাম ধর্ম কারণ ইসলাম ধর্ম হচ্ছে মহান আল্লাহতায়ালা মনোনীত একটি ধর্ম যার মূল হচ্ছে মহাগ্রন্থ আল কোরআন ।


ধর্মের সঠিক অর্থ কি এই বিষয়ে যদি আপনার কোন মন্তব্য মতামত জানাশোনা থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

আরো  খবর পরুনঃ   যেখানে বিয়ের আগে শারীরিক সম্পর্ক করতে হয়


Post a Comment

নবীনতর পূর্বতন