মালাউন শব্দের অর্থ কি

মালাউন শব্দের অর্থ কি


অনেকেই জানতে চায় মালাউন শব্দের অর্থ কি? আর এই শব্দটি কাদের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। মালাউন বলে কাদের আখ্যায়িত করা হয় কোথায় থেকে এই মালাউন শব্দের উৎপত্তি এসব জানার ইচ্ছা যাদের আছে তারা সঠিক উত্তরটি জানতে পারবেন। 

 মালাউন শব্দটি একটি আরবি শব্দ যার অর্থ অভিশপ্ত' বা আল্লাহর অভিশাপ প্রাপ্ত।  মালাউন শব্দটির অন্য একটি অর্থ হচ্ছে আল্লাহর রহমত থেকে বিতাড়িত অর্থাৎ যারা আল্লাহর রহমত থেকে বিতাড়িত হয় তাদেরকে মালাউন আরবি শব্দ দ্বারা বোঝানো হয়। 

যতদূর জানা যায় মালাউন শব্দটি পাকিস্তানি রায় ভারতীয় হিন্দুদের উদ্দেশ্যে প্রথমে ব্যবহার করে থাকে হিন্দু ধর্মাবলম্বীদের কোন ধর্মেই মালাউন শব্দের ডাকা হয়নি কোরানের কোথাও হিন্দুদেরকে মালাউন শব্দের দ্বারা বোঝানো হয়নি।  তাই এটি বলা চলে যে মালাউন শব্দটি কোনভাবেই কোন ধর্মগ্রন্থ বা কোন কিতাব থেকে এটি আসে নি বরঞ্চ এটি সাম্প্রদায়িকতা একটি গুষ্টিকে ব্যবহার করতে এই শব্দটির উদ্ভব হয়েছে। 

আরো পরুনঃ কুয়াকাটা সমুদ্র সৈকত কোথায় অবস্থিত

 বাংলাদেশের ইতিহাসে যতদূর জানা যায় হাজার ১৯৪৬ সালে নির্মল কুমার বসু নোয়াখালীতে সেবা কাজ করতে আসেন।  তিনি তখন লক্ষ করেন যে হিন্দুদেরকে মালাউন বলে গালি দেওয়া হয়।  হাজার ১৯৭১ সালের 26 শে মার্চ গণহত্যা চলাকালীন পাকিস্তানি সেনারা বিশিষ্ট বাঙালি হিন্দু অধ্যাপক গোবিন্দ চন্দ্র দেব কে হত্যা করার পূর্বে তাকে মালাউন বলে সম্বোধন করে।

মালাউন শব্দটি কাউকে নির্দিষ্ট করে কোন গোষ্ঠী বা জাতি বা ধর্মাবলম্বীদের কে বলা হয়নি এটা আমরা জানতে পারলাম তবে এই মালাউন শব্দটি  পাকিস্তানি ও বাংলাদেশী লোকেরা ভারতের হিন্দু হিন্দু সম্প্রদায়ের লোক কে উদ্দেশ্য করে এই শব্দটি ব্যবহার করে থাকে। 

আরো পরুনঃ মাটি ছাড়া বাসায় ধনেপাতা চাষ করুন ১২ মাস ? শিখে নিন চাষ পদ্ধতি

 আমরা জানতে পারলাম মালাউন শব্দটি একটি আরবি শব্দ এই শব্দটি কোন ধর্মগ্রন্থে কোন জাতিকে উদ্দেশ্য করে ব্যবহার করা হয়নি।  এজন্য আমাদের সকলের উচিত এই শব্দটি ব্যবহার করে কাউকে হেয় প্রতিপন্ন না করা। 

 আপনি যে ধর্মেরই হয়ে থাকেন না কেন আপনার যে ধর্মকে ভালোলাগা-মন্দলাগা থাকুক না কেন অবশ্যই কাউকে ব্যঙ্গ বিদ্রুপ করা আপনার নৈতিকতার সাথে কখনো যাওয়া উচিত নয়।  অন্য ধর্মাবলম্বীদের প্রতি বিদ্বেষ বা ক্ষোভ থাকলেও তাদেরকে ব্যঙ্গাত্মক শব্দ ব্যবহার করে প্রতিপন্ন করা থেকে আমাদের বিরত থাকা উচিত।

Post a Comment

নবীনতর পূর্বতন