বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক
 বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক বিস্তারিত খুঁটিনাটি


বিনা জামানতে ঋণ: ব্যবসা কিংবা যে কোন কাজের জন্য আমাদের অর্থের দরকার হয়? বর্তমান সময়ে প্রয়োজনীয় অর্থের জোগান দেওয়ার জন্য বিভিন্ন ব্যাংক রয়েছে তবে এ সকল ব্যাংক থেকে অর্থ পেতে হলে আপনাকে ব্যাংক লোনের মাধ্যমে অর্থ সংগ্রহ করতে হয়।  বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক একসময় ব্যাংক থেকে লোন পেতে হলে জামানতের প্রয়োজন পেত কিন্তু এখন কোন যুগের ব্যাংক রয়েছে যেগুলো জামানতে লোন প্রদান করে থাকে। 


আমরা আজকে জানবো বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক এবং জামানত ছাড়া ব্যাংক লোন পাওয়ার জন্য আপনার কোন ধরনের ডকুমেন্ট বা কাগজপত্রের দরকার হবে। যেমন ছাড়া ব্যাংক লোন পাওয়ার জন্য ব্যাংকের সাথে আপনার কি ধরনের সম্পর্ক থাকতে হবে। বা আপনার কোন কোন ধরনের কাগজপত্র দরকার হতে পারে তো চলুন এ সম্পর্কে বিস্তারিত খুঁটিনাটি জেনে নেই কোন কোন ব্যাংক থেকে আপনি জামানতবিহীন লোন পেতে পারেন।

আরো পড়ুনঃ  পুরুষের  লিঙ্গ  মোটা করা  বড়  করার  আধুনিক  ঔষধ।


 বিনা জামানতে লোন  দেয় কোন ব্যাংক

 চলুন এ সম্পর্কে বিস্তারিত খুঁটিনাটি জেনে নেই কোন কোন ব্যাংক থেকে আপনি জামানতবিহীন লোন পেতে পারেন।


কর্মসংস্থান ব্যাংক

বেকারত্ব দূরীকরণ নতুন কর্মসংস্থান তৈরি করার সকল সুযোগ সুবিধা দেয়ার জন্য তৈরি করা হয়েছিল কর্মসংস্থান ব্যাংক।  বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংক থেকে আপনি জামানতবিহীন লোন নিতে পারবেন তবে জামানতবিহীন লোন পাওয়ার জন্য আপনার ব্যাংকের সাথে কোন কোন ধরনের সম্পর্ক থাকতেই হবে আপনার কি কি ধরনের যোগ্যতা ও কাগজপত্র থাকতে হবে আর্টিকেলটির নিচের অংশে ভালো করে দেখে পড়ে নেবেন। 


কর্মসংস্থান ব্যাংক


 উক্ত ডকুমেন্টগুলো যদি আপনার থেকে থাকে তাহলে আপনার জন্য সবচেয়ে আদর্শ হবে কর্মসংস্থান ব্যাংক থেকে লোন পাওয়ার বিষয়ে আমরা কোনো সঠিক তথ্য আপনাদেরকে দিতে পারলাম না। ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনি ব্যাংকের দেখতে গিয়ে সরাসরি কথা বলে জেনে আসতে পারেন তবে কর্মসংস্থান ব্যাংক জামানত বিহীন ব্যাংকগুলোর মধ্যে শীর্ষে অবস্থান করছে।


প্রবাসী কল্যাণ ব্যাংক

নামে প্রবাসী কল্যাণ ব্যাংক হয়ে থাকলে এটি স্বদেশীদের কল্যাণের জন্য কাজ করে থাকে অর্থাৎ এটি থেকে আপনি জামানতবিহীন নানা ধরনের লোন সুবিধা নিতে পারেন। আপনি যতই জামানতবিহীন নিতে চান না কেন ব্যাংক লোন নেয়ার চেয়ে প্রসেস যে কাগজপত্র বা ডকুমেন্টস গুলো দরকার হয় উক্ত ডকুমেন্টগুলো আপনার দরকার হবে। 

প্রবাসী কল্যাণ ব্যাংক


 বাংলাদেশ সরকার বা কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নির্দেশিত একজন নারী উদ্যোক্তা বিনা জামানতে সর্বোচ্চ 25 লাখ টাকা এবং পুরুষ উদ্যোক্তা জামানতবিহীন 10 লক্ষ টাকা লোন সুবিধা গ্রহণ করতে পারবে।  তবে ব্যাংক লোন নেওয়ার জন্য আপনাকে ব্যাংকের নিকট একজন গ্যারান্টার কে দায়বদ্ধ থাকতে হবে।

 আরো পড়ুনঃ চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায়

মিচুয়্যাল ট্রাষ্ট ব্যাংক

আপনি একজন গ্যারান্টার কিংবা প্রয়োজনীয় ডকুমেন্ট বা আপনার ব্যাংক লোনের যোগ্যতা অনুসারে আপনি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক থেকে বিনা জামানতে লোন নিতে পারেন।  তবে বিনা জামানতে আপনি সর্বোচ্চ কত টাকা পর্যন্ত লোন সুবিধা গ্রহণ করতে পারবেন সেটি অবশ্যই ব্যাংকের হেল্পডেস্ক থেকে যোগাযোগ করে জেনে নিবেন। 


মিচুয়্যাল ট্রাষ্ট ব্যাংক



প্রাইম ব্যাংক

জামানতবিহীন ঋণ প্রাইম ব্যাংক দিয়ে থাকে প্রাইম ব্যাংক থেকে আপনি নির্দিষ্ট পরিমাণ লোন জামানতবিহীন নিতে পারবেন তবে জামানতবিহীন লোন নেয়ার জন্য অবশ্যই আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টস কাগজপত্রাদি ব্যাংকের নিকট পেশ করতে হবে।  জামানতবিহীন লোন বলতে মূলত আপনার কোন কিছু ব্যাংকের নিকট বন্ধক না রেখে এটাকে বলে থাকে তবে অবশ্যই একজন ব্যাংক লোন পাওয়া খুবই কষ্টসাধ্য। 

প্রাইম ব্যাংক


ন্যাশনাল ব্যাংক

বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক থেকে নিতে পারেন জামানতবিহীন হন তবে বেসরকারি খাত থেকে লোন নেওয়ার সময় অবশ্যই সর্তকতা অবলম্বন করুন ব্যাংক লোন নেয়ার ক্ষেত্রে অবশ্যই আপনার কোন কোন ব্যাংকের কাছে পেশ করেছেন সেগুলো যাচাই-বাছাই করে দেখে নেবেন। লোন নেয়ার সময় অবশ্য মনে মনে এই সংকল্প টি করবেন না নির্দিষ্ট সময় পর আপনি ব্যাংক লোন মেরে দিয়ে নিজেকে দেউলিয়া উদাও হয়ে যাবেন

ন্যাশনাল ব্যাংক


বিনা জামানতে লোন নেওয়ার জন্য যে সকল প্রয়োজন হয় তা নিম্নে বর্ণিত হল-

  1. বাংলাদেশের একজন সাধারন নাগরিক হতে হবে।
  2. শাখার অধিক্ষেত্রের স্থায়ী বাসিন্দা হতে হবে। স্থায়ী বাসিন্দা না হলে শাখার অধিক্ষেত্রের একজন স্থায়ী বাসিন্দাকে ঋণের গ্যারান্টার হতে হবে;
  3. বয়স সাধারণত ১৮ হতে ৫০ বছর হতে হবে। কর্মসংস্থান ব্যাংকের পুরাতন ঋণগ্রহীতাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।
  4. লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বেসিসের সুপারিশপত্রের প্রয়োজন হবে।  
  5. ব্যবসায়ের আয়-ব্যয় বিবরণী হিসাব থাকতে হবে। 
  6. ঋণ ব্যবহারের যোগ্যতাসহ ঋণ পরিশোধের ক্ষমতা ও আর্থিক আচরণে সুনামের অধিকারী হতে হবে।
  7. অন্য কোনো ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান/এনজিও অথবা বেসরকারি প্রতিষ্ঠান থেকে ঋণখেলাপী যোগ্য বিবেচিত হবেন না।
  8. ব্যাংকের নিকট গ্রহনযোগ্য ব্যবসায়ী হতে হবে।



বিনা জামানতে লোন নেওয়ার জন্য যে সকল ডকুমেন্টের প্রয়োজন হয় -

  • সরকারি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি থাকতে হবে।
  • আবেদনকারী গ্যারেন্টারের সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি।
  • ইউটিলিটি বিলের ফটোকপি যেমন- গ্যাস বিল, ইলেকট্রিক বিল, ওয়াসা বিল ।
  • উদ্যোক্তা/গ্যারান্টারের স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র হিসেবে উদ্যোক্তা/গ্যারান্টারের 
  • দলিল/পর্চার ফটোকপিসহ স্থানীয় ইউ.পি চেয়ারম্যান/পৌর মেয়র/ সিটি কর্পোরেশনের ওয়ার্ড 
  • কাউন্সিলার কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সার্টিফিকেট থাকতে হবে।
  • প্রশিক্ষণ/অভিজ্ঞতার সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে)
  • প্রকল্প এলাকায় অবস্থিত ব্যাংকের ঋণ প্রদানকারী শাখায় নির্ধারিত ফরমে ঋণের আবেদন;
  • ব্যবসায়ীর ক্ষেত্রে আপডেট ট্রেড লাইসেন্স থাকতে হবে।
  • ব্যবসায়ীর ক্ষেত্রে আপডেট টিন সার্টিফিকেট থাকতে হবে।

 বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

ব্যাংক লোন নেয়ার পূর্বে অবশ্যই লোনের সম্পর্কে পুরোপুরি জেনে নেবেন কারণ আপনি যদি বাজেয়াপ্ত দেউলিয়া হয়ে যান তাহলে ব্যাঙ কিভাবে তার অর্থ আপনার থেকে আদায় করবে কিংবা আপনি কিভাবে ব্যাংক থেকে লোন সুবিধা পাবেন।  জামানতবিহীন ঋণ দেয়ার বিপরীতে ব্যাংক কি পরিমান লভ্যাংশ আপনার থেকে নিবে এ সম্পর্কে অবশ্যই খুঁটিনাটি বিস্তারিত জেনে নিবেন। 

👉 মেয়েদের ত্বক ফর্সাকারী অরজিনাল goree ক্রিম মাত্র 550 টাকায় 

 ব্যাংক লোন সম্পর্কে খুঁটিনাটি বিস্তারিত জানার জন্য সবচাইতে আদর্শ হচ্ছে আপনি ব্যাংকে নির্দিষ্ট শাখায় তাদের হেল্পডেস্ক কথা বলবেন তবে ব্যাংক লোন নেয়ার জন্য কোন তৃতীয় পক্ষের দালালচক্রের সহায়তা নেবেন না এতে আপনার অনেক তথ্য যেমন গোপনীয় থাকবে না তেমনি আপনার মধ্যে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। 


 আশাকরি জামানতবিহীন কোন কোন ব্যাংক লোন দিয়ে থাকে জামানতবিহীন লোন পাওয়ার জন্য আপনার কোন কোন ধরনের কাগজপত্র বা ডকুমেন্ট সরকার সম্পর্কে আমাদের আর্টিকেলটিতে দেওয়া তথ্যগুলো কাজে লেগেছে।

👉 ত্বক ফর্সাকারী ডিউ ক্রিম এখন মাত্র 350 টাকায় আজই কিনুন।

👉 মেয়েদের ত্বক ফর্সাকারী অরজিনাল goree ক্রিম মাত্র 550 টাকায়

👉 ছেলে মেয়ে উভয়েই গোপন অঙ্গের কালো দাগ দূর করার ক্রিম মাত্র 450 টাকা।


1 Comments

  1. জামানত বিহিন ঝন আপবারা বলছেন আমি নিযে ব্যাংকে গিয়ে ঘুরে এশেছি যাই হক আমি কি লোন পাব আমার দোকদনের লাইছেচ করা আছে জদি হই তবে ৬ লাখ টাকা আমাই দিন আমি দোকান চালু করি যানি আমার উওর পাবনা

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post