Testosterone কি কাজ করে|Testosterone সম্পর্কে জানুন



Testosterone কি কাজ করে
 Testosterone কি কাজ করে


সম্মানিত পাঠক গন আশা করি সবাই ভাল আছেন আজ আপনাদের সাথে কথা বলবো। Testosterone নিয়ে।যেমনঃTestosterone কি কাজ করে?টেস্টোস্টেরন হরমোন চিকিৎসা?টেস্টোস্টেরন টেস্ট?টেস্টোস্টেরন হরমোন বেড়ে গেলে কি হয়? টেস্টোস্টেরন বুস্টার এর দাম? টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়? টেস্টোস্টেরন হরমোন কমে গেলে কি হয়?টেস্টোস্টেরন হরমোনের উৎস?মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেড়ে গেলে কি হয়? ইত্যাদি সম্পর্কে বলুন বন্ধুরা আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই। মোটা ও লম্বা হওয়ার ঔষধ মাত্র ২২০ টাকা থেকে শুরু ঔষধ কিনতে ক্লিক করুন  - এখনই ঔষধ কিনুন


     Testosterone কি কাজ করে


    অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট gazivai.com মেয়েদের গুপ্ত স্থান মেয়েদের পু -শি  ক্রয় করার জন্য ক্লিক করুন - এখনই কিনুন


    অন্যান্য হরমোন সম্পর্কে জানা না থাকলেও পুরুষালী হরমোন 'টেস্টোস্টেরন'য়ের নাম সম্ভবত সবাই জানেন। চিকিৎসাবিজ্ঞানের ভাষায়, এই হরমোন তৈরি হয় অণ্ডকোষে এবং এটাই পুরুষের যৌনক্ষমতা নিয়ন্ত্রণ করে। একজন পুরুষের শরীরে এই হরমোনের মাত্রা কমে যাওয়া বা তা তৈরি হওয়া একেবারেই বন্ধ হয়ে যাওয়াটা শারীরিক সমস্যা।


    Testosterone পুরুষের প্রধান যৌন হরমোন এবং পুরুষের হাইপোগোনাডিজম এবং কম টেস্টোস্টেরনের মাত্রাগুলির উপসর্গগুলিতে সহায়তা করার জন্য একটি প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ হিসাবে পাওয়া যায়। Testosterone এর কম স্তরের লক্ষণগুলির মধ্যে কম শক্তি, যৌন সমস্যা এবং পুরুষের প্রধান কয়েকটি বৈশিষ্ট্য হারিয়ে যেতে পারে। Testosterone শরীরের মধ্যে টেস্টোস্টে‌রনের প্রাকৃতিক স্তর সরবরাহ করে কাজ করে। Testosterone এটি ট্রান্সডার্মাল প্যাচগুলির আকারে পাওয়া যায় যা ত্বকের উপরে রাখতে হয় এবং জেল, টপিক্যাল দ্রবণ, ইনজেকশন, বুক্কাল প্যাচগুলি উপরের মাড়িতে লাগানো হয় এবং ক্ষুদ্র দলাগুলি ত্বকের নীচে বসাতে হয়।


    স্বাভাবিকভাবেই Testosterone এর স্তর আপনার শরীরে আপনার বয়স হিসাবে হ্রাস পায়। কিছু ক্ষেত্রে তারা অস্বাভাবিক মাত্রায় হ্রাস পায় যা শক্তিকে হ্রাস করে, অ্যাড্রিনাল ক্লান্তি, হাইপারথাইরয়েডিজম এবং যৌন অক্ষমতা হিসাবে জটিলতা সৃষ্টি করে। এই ক্ষেত্রে Testosterone প্রতিস্থাপন থেরাপি স্বাভাবিক মাত্রায় Testosterone পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়। এটা প্যাচ, ইনজেকশন বা জেলের মাধ্যমে পরিচালনা করতে হয়।


    টেস্টোস্টেরন হরমোন চিকিৎসা


    টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় আমাদের অনেকেরই অজানা। মানব শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি হরমোনের নাম টেস্টোস্টেরন। শরীরে টেস্টোস্টেরন এর ঘাটতি দেখা গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

    টেস্টোস্টেরন হরমোন চিকিৎসা

                              আরো পরুনঃ মেয়েদের চেহারা সুন্দর করার ক্রিম

    টেস্টোস্টেরন পরিক্ষা করে নির্ণয় করে নিন  যদি আপনি টেস্টোস্টেরন ঘাটতি সম্পর্কিত সমস্যায় ভুগতে থাকেন। কয়েকটি বিষয় ঠিকভাবে পালন করলেই এ হরমোনের মাত্রা বাড়ানো সম্ভব।


    আমরা সকলে জানি যে, টেস্টোস্টেরন হরমোন এর চিকিৎসা কেবলমাত্র একজন দক্ষ চিকিৎসকই করে থাকেন। চিকিৎসক চিকিৎসা দেওয়ার আগে রোগীর টেস্টোস্টেরন এর ঘাটতি, তাছাড়া যেগুলো পরীক্ষা করা দরকার  টেস্টোস্টেরন এর চিকিৎসা ক্ষেত্রে সেগুলো পরীক্ষা করে থাকেন। 


    প্রাপ্তবয়স্ক পুরুষদের হাইপোগোনাদিজম ভালো করতে যেসব ঔষধ ব্যবহার করা হয়ে থাকে। সেগুলোর ডোজ নিচে দেওয়া হলোঃ-


    প্রাথমিক ডোজঃ- ১২০ থেকে ১৬০ মি.লি গ্রাম টেস্টোস্টেরন আন্ডার সাইকেলেনেট এস্টার নিয়মিত ।

    অবিরাম ডোজঃ- ৪০ থেলে ১২০ মি.লি গ্রাম টেস্টোস্টেরন আন্ডার সাইকেলেনেট এস্টার নিয়মিত।

    *ডি অ্যাসপার্টিক এসিড, ন্যাচারাল অ্যামিনো অ্যাসিড, এগুলো কম টেস্টোস্টেরন হরমোনকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। 


    টেস্টোস্টেরন টেস্ট


    কামেচ্ছায় ঘাটতি এবং ঘনঘন মেজাজ পরিবর্তনের ক্ষেত্রে, চিকিৎসক রক্তের নমুনা সংগ্রহ করে টেস্টোস্টেরন টেস্টের পরামর্শ দিতে পারেন। পরীক্ষার ফলাফলে সুনিশ্চিত হওয়ার জন্য এই টেস্ট এক বা দুইদিনের মধ্যে পুনরায় করা হয়। এই অবস্থার চিকিৎসা উপলব্ধ, তবে, এই রোগ পুরোপুরি সারে না এবং সময়ে সময়ে ওষুধ গ্রহণ আবশ্যক।



    টেস্টোস্টেরন হরমোন বেড়ে গেলে কি হয়


    টেস্টোস্টেরন হরমোন প্রধানত পুরুষ জননতন্ত্রের উন্নয়নে ভূমিকা পালন করে থাকে। শুক্রাণুর সংখ্যা কমে যায়, শুক্রাশয় শুকিয়ে যায় ও যৌন অক্ষমতা বেড়ে যায়। হৃদযন্ত্রের পেশি ক্ষতিগ্রস্ত হয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। প্রোস্টেট অস্বাভাবিক হারে বৃদ্ধি পেতে পারে এবং প্রস্রাবের সমস্যা দেখা দিতে পারে।

    টেস্টোস্টেরন হরমোন বেড়ে গেলে কি হয়

                             আরো পড়নঃ কাটা দাগসিজারের কাটা দাগ দূর করার ক্রিম


    পুরুষের দেহে টেস্টোস্টেরন অতিরিক্ত বেড়ে বা কমে গেলে কী হয়?


    টেস্টোস্টেরন নামটির সঙ্গে প্রায় আমরা সবাই পরিচিত। এটিকে মেল সেক্স হরমোন বলা হয়। এই হরমোনটি স্টেরয়েড জাতীয় হরমোন যা প্রধানত কোলেস্টেরল থেকে সংশ্লেষিত হয়ে তৈরি হয়। টেস্টোস্টেরন হরমোন প্রধানত পুরুষ জননতন্ত্রের উন্নয়নে ভূমিকা পালন করে থাকে। 


    তবে এটি হাড়ের ঘনত্ব ও মুড নিয়ন্ত্রণে সাহায্য করে। এসব কথা সম্পর্কে মোটামুটি সম্যক ধারণা হয়তো সবারই আছে। তবে আমাদের অনেকেরই প্রশ্ন থাকে যদি টেস্টোস্টেরনের পরিমাণ পুরুষের দেহে অতিরিক্ত বেশি অথবা কম হয়ে যায় সে ক্ষেত্রে কি ধরনের সমস্যা হতে পারে



    শুক্রাণুর সংখ্যা কমে যায়, শুক্রাশয় শুকিয়ে যায় ও যৌন অক্ষমতা বেড়ে যায়।

    হৃদযন্ত্রের পেশি ক্ষতিগ্রস্ত হয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

    প্রোস্টেট অস্বাভাবিক হারে বৃদ্ধি পেতে পারে এবং প্রস্রাবের সমস্যা দেখা দিতে পারে।

    যকৃতের সমস্যা দেখা যায়।

    পায়ে পানি জমতে পারে ও পা ফুলে যেতে পারে। 

    শারীরিক ওজন অনেক ক্ষেত্রে বৃদ্ধি পায়।


    উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়।

    প্রতিনিয়ত ঘুমের পরিমাণ কমে যায় এবং মাথাব্যথার পরিমাণ বেড়ে যায়। 

    কিশোর-কিশোরীদের ক্ষেত্রে খাটো হওয়ার প্রবণতা বেড়ে যায়।

    আচরণগত বিভিন্ন ত্রুটি পরিলক্ষিত হয় যেমন হঠাৎ রেগে যাওয়া বা সবসময় নিশ্চুপ হয়ে থাকা। 


    টেস্টোস্টেরন বুস্টার এর দাম


    ট্রিবুলাস টেরেস্ট্রিস (Tribulus terrestris) ক্যালট্রপ পরিবারের অন্তর্ভুক্ত (Zygophyllaceae) একটি একবর্ষজীবি উদ্ভিদ।প্রায় সারা বিশ্বজুড়েই এটি পাওয়া যায়। এটি একটি ঔষধি গাছ যা শত বছর ধরে যৌন শক্তি বৃদ্ধির চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। বর্তমান সময়ে এই ঔষধি উদ্ভিদটি নিয়ে যত রিসার্চ হয়েছে, তার বেশিরভাগই হয়েছে পশুর উপরে। তাতে দেখা গেছে, এটি যৌনকর্ম এবং টেস্টোস্টেরন লেভেলের উন্নতি ঘটায়।

    টেস্টোস্টেরন বুস্টার এর দাম

                                     আরো পড়ুনঃ নিমা ব্যলেন্ডর মাত্র ৮৫০ টাকা

    তবে মানুষের উপরও ট্রিবুলাসের প্রয়োগ করে সুফল পাওয়া গেছে। যে সকল পুরুষদের লিঙ্গ উত্থানজনিত সমস্যা রয়েছে তাদেরকে ৯০ দিন ট্রিবুলাস সেবন করতে দিয়ে ভাল ফল পাওয়া গেছে। তাদের যৌন স্বাস্থ্যের পাশাপাশি টেস্টোস্টেরন লেভেল ১৬ শতাংশ উন্নীত হয়েছে। তবে, স্বাস্থ্যবান যুবক ও অ্যাথলেট, যাদের টেস্টোস্টেরন লেভেল ভাল রয়েছে, তাদের জন্য এই সাপ্লিমেন্ট ব্যবহারের কোন প্রয়োজন নেই। অন্যান্য বুস্টারের মত ট্রিবুলাসও যাদের টেস্টোস্টেরন লেভেলে ঘাটতি এবং যৌন দুর্বলতা রয়েছে শুধুমাত্র তাদের জন্যই প্রযোজ্য।


    উপসংহার: ট্রিবুলাস পুরুষদের টেস্টোস্টেরন ঘাটতি এবং যৌন দুর্বলতা কাটিয়ে ওঠার পাশাপাশি যৌনকর্মে সাফল্য এবং শুক্রানুর মানোন্নয়নে সাহায্য করে।


    টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়


    ভালো ফল পেতে রসুন কাঁচা খাওয়ার অভ্যেস করুন। ডিমে আছে স্যাচারেইটেড ফ্যাট, ওমেগা থ্রিএস, ভিটামিন ডি, কলেস্টেরল এবং প্রোটিন। টেস্টোস্টেরন হরমোন তৈরির জন্য এই উপাদানগুলো জরুরি। এই ফলের ব্রোমেলেইন এনজাইম টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করে।


    ভালো ফ্যাট


    ফ্যাট খাবার সব সময় খারাপ নয়। শরীরে টেস্টোস্টেরনের মাত্রা সঠিকভাবে বজায় রাখার জন্য পরিমিত মাত্রায় ফ্যাট গ্রহণ করা উচিত। এ ক্ষেত্রে স্তন্যপায়ী প্রাণীর ফ্যাট নয় বরং তৈলাক্ত মাছ, ডিম ও বাদামের মতো খাবার খাওয়া যেতে পারে।


    মানসিক চাপ নিয়ন্ত্রণ


    মানসিক চাপ দিন দিন মানুষের যেন সবচেয়ে বড় শত্রু হয়ে উঠছে। আপনি যদি ক্রমাগত মানসিক চাপে থাকেন, তাহলে এটি টেস্টোস্টেরন হরমোনের মাত্রাও কমিয়ে দেবে।


    মদ্যপান নয়


    মদ্যপানের ফলে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা কমে যায়। গবেষণায় দেখা যায়, তিন সপ্তাহ মদ্যপানে দেহ থেকে ৭ শতাংশ টেস্টোস্টেরনের মাত্রা কমে যায়।

     আরো পড়ুনঃ যে কোন মানুষকে এক মিনিটের মধ্যে অজ্ঞান করে ফেলার ঔষধ।        

    টেস্টোস্টেরন হরমোন কমে গেলে কি হয়


    টেস্টোস্টেরন হরমোনের ঘাটতি হওয়ার সবচেয়ে প্রধাণ লক্ষণ হল, অতাধিক ক্লান্তিভাব অনুভব করা। শরীরের এনার্জি একেবারে কমে যায় এর ফলে। টেস্টোস্টেরন শরীরে কম থাকলে সেক্স লাইফেও সমস্যা দেখা দেয়। ইরেক্টাইল ডিসফাংশন বা লিঙ্গ শিথিলতার মতো রোগ দেখা দিতে পারে এই জন্যেই।


    টেস্টোস্টেরন হরমোনের উৎস


    টেস্টোস্টেরন পুরুষত্বের জন্য দায়ী প্রধান স্টেরয়েড হরমোন যা এন্ড্রোজেন গ্রুপের। মানুষ সহ সকল স্তন্যপায়ী,পাখি সরীসৃপ প্রাণীর শুক্রাশয়ে এটি উৎপন্ন হয়। স্তন্যপায়ী প্রাণীর ক্ষেত্রে পুরুষের শুক্রাশয় এবং নারীর ডিম্বাশয় থেকে উৎপন্ন হয়,যদিও স্বল্প পরিমাণ অ্যাড্রেনাল গ্রন্থি থেকে ক্ষরিত হয়।



    মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বেড়ে গেলে কি হয়


    ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরনের মাত্রা বাড়ার ফলে মেজাজ ভালো থাকে ও কামশক্তি বা যৌনতাড়না সক্রিয় হয়। তৃতীয় সপ্তাহে প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যায় (ইস্ট্রোজেন কমে যায়)। ফলে আলস্য দেখা যায়। কিছু মহিলার মধ্যে এইসময়ে বিষণ্ণ ভাব দেখা দেয়।



    হরমোন হলো আমাদের শরীরে বিভিন্ন গ্রন্থি। এখান থেকে তৈরি হওয়া কিছু কেমিক্যাল, যেগুলো বিভিন্ন গ্ল্যান্ড থেকে তৈরি হয়ে রক্তের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ে। হরমোনের মাধ্যমে শরীরের সব ধরণের কার্যক্রম, গ্রোথ ডেভেলপমেন্ট হয়। শরীরের সবকিছুর সাথেই হরমোনের সম্পর্ক রয়েছে। হরমোনে সমস্যার কারণে শরীরে হতে পারে নানা ধরণের সমস্যা।

    1 মন্তব্যসমূহ

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন