যে তিন সময় নামাজ পড়া হারাম নামাজ পড়া যাবে না

 

যে তিন সময় নামাজ পড়া হারাম নামাজ পড়া যাবে না

যে সময় গুলোতে নামাজ পড়া যাবে না। 

পৃথিবীতে সবচাইতে শান্তির ধর্ম হচ্ছে ইসলাম, পৃথিবীতে আর কোন ধর্ম নেই যে ধর্ম ইসলামের মতো এতো বিধি বিধান রয়েছে। ইসলামের এই বিধিবিধানগুলো মানার কারণে একজন মানুষ সর্বোচ্চ ভালো মানুষ হতে পারে। 


ইসলামের এই বিধিবিধান গুলোতে দেয়া আছে কোনগুলো করা যাবে কোন গুলো করা যাবে না। অন্য ধর্মের সাথে ইসলাম ধর্মের তুলনা হল ইসলাম ধর্ম যা খুশি তাই করতে সুযোগ দেয় না। কিন্তু অন্য ধর্মাবলম্বীরা তাদের নিজের খেয়াল-খুশি মতো অনেক কিছুই করতে পারে। 

আরো পরতে ক্লিক করুনঃ লিভারের জন্য ক্ষতিকর নয়টি অভ্যেস

ইসলাম ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত হল নামাজ। প্রত্যেক মুসলমানের জন্য নামাজ পড়া ফরজ। মুসলমানের জন্য দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ বাধ্যতামূলক ভাবে পড়তে হয় এছাড়াও আরো নফল নামাজের মাধ্যমে ইবাদত করতে পারে। 


ফরজ নামাজের জন্য নির্দিষ্ট সময় থাকলেও নফল নামাযের জন্য কোন নির্দিষ্ট সময় নেই। তাই আপনি যখন খুশি তখন নফল নামাজ আদায় করে নিতে পারেন। এখন নামাজ আদায়ের মাধ্যমে আপনি অতিরিক্ত অনেকেই অর্জন করতে পারেন। কিন্তু ইসলামে 3 সময় নামাজ আদায় করার উপর বিধিনিষেধ রয়েছে। চীন সময় কোন প্রকার নামাজ আদায় করা যাবে না। 


তো চলুন এখন আমরা জানবো কোন তিন সময় নামাজ আদায় করা যাবে না। 


১, সূর্যোদয়ের কতক্ষণ পর নামাজ পড়া যাবে

এক নম্বর হল সূর্যোদয়ের পর থেকে এশরাকের আগ পর্যন্ত। সূর্যোদয় আর এশরাকের সময় আপনি কিভাবে চিনতে পারবেন। সহজ করে বললে সূর্য উঠার পর থেকে সূর্যের হলুদ আলু তুলনা হওয়া পর্যন্ত সকল ধরণের নামায আদায় করা নিষেধ । 


ইসলামী ফকিহরা গবেষণা করে দেখেছেন সূর্য উঠার পর থেকে এই হলুদ আলো দূর হতে প্রায় 20 মিনিট সময় লাগে। অর্থাৎ সূর্য ওঠার যে সময় নির্দিষ্ট করা হয় তার থেকে 20 মিনিট পর পর্যন্ত আপনি কোন ধরণের নামায আদায় করতে পারবেন না। 

আরো পরতে ক্লিক করুনঃ প্রতিদিন স্বামী স্ত্রী যৌন সঙ্গম সহবাসের উপকারিতা 

২, নামাজের নিষিদ্ধ সময় সমূহ

সূর্যের অবস্থান যখন ঠিক মাথার উপরে থাকে। সূর্য যখন মাথার উপরে থাকে তখন নামাজ আদায় করা নিষেধ। আরবি ভাষায় এই সময়কে চাওয়াল বলে অর্থাৎ যখন সূর্য একটু হেলে পড়বে তখন যোহরের ওয়াক্ত শুরু হয়। 


যোহরের ওয়াক্ত শুরু হওয়ার আগে সূর্য ঠিক মাথার উপর তীর্যকভাবে অবস্থান করে এই তীর্যকভাবে অবস্থানকরে সময় নামাজ আদায় করা নিষেধ। ফকিরপাড়া সূর্য মাথার উপরে থাক আর পাঁচ মিনিট পূর্বে এবং 5 মিনিট পরবর্তী সময় নামাজ আদায় করা থেকে বিরত থাকতে বলেছেন। 

৩, নামাজের নিষিদ্ধ সময় কত মিনিট

সূর্য যখন লাল বর্ণ ধারণ করে ঢুকতে শুরু করে তখন নামাজ আদায় করা থেকে বিরত থাকতে হবে। সূর্য ডোবার অবস্থান বলতে সূর্য যখন দিনের আলোর শেষভাগে অবস্থান করে লাল বর্ণ ধারণ করে তখনকার সময়টুকুকে বোঝানো হয়। 


ইসলামী চিন্তাবিদরা বলেন এই দিন সময় নামাজ আদায় না করার কারণ হচ্ছে এই তিন সময় নামাজ আদায় করলে মানুষ সূর্যকে পূজা করবে এটা ভাবতে পারে। কোন ধর্মের মানুষ মনে করবে মুসলমানরা তখন সূর্যের পূজা শুরু করেছে। 

আরো পরতে ক্লিক করুনঃ লিভারের জন্য ক্ষতিকর নয়টি অভ্যেস

এই তিন সময়ে সকল প্রকার সিজদা করা বা। এমনকি এই সময় জানাজার নামাজ আদায় করা নিষেধ।


আরো পরুনঃ দীর্ঘক্ষন সহবাসের ৫ টি ঘরোয়া উপায়

প্রতিদিন স্বামী স্ত্রী যৌন সঙ্গম সহবাসের উপকারিতা

১০ টি মেয়েদের সেক্স টেবলেট এর নাম ও দাম

মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা


Post a Comment

নবীনতর পূর্বতন