খাগড়াছড়িতে দেখার মত জায়গা কি কি আছে- জানুন

খাগড়াছড়িতে দেখার মত কি কি আছে


খাগড়াছড়িতে দেখার মত কি কি জায়গা আছে, খাগড়াছড়ি জেলার মোট আয়তন কত, ঢাকা  চট্টগ্রাম থেকে খাগড়াছড়ির দূরত্ব, খাগড়াছড়ি যেতে ভাড়া। আজকের পোস্টে সবকিছু বিস্তারিত থাকছে


খাগড়াছড়ি পার্বত্য জেলার মোট আয়তন কত ?

খাগড়াছড়ি পার্বত্য জেলার মোট আয়তন ২৬৯৯.৫৫ বর্গ কিলোমিটার।


খাগড়াছড়িতে দেখার মত জায়গা কি কি আছে

সাজেক ভ্যালীঃ সাজেক রাঙ্গামাটি জেলার সর্ববৃহৎ ইউনিয়ন। সাজেক যদিও রাঙ্গামাটি জেলায় অবস্থিত তবে যাতায়াতের সহজ পথ খাগড়াছড়ি-দিঘিনালা রোড।

আলুটিলা পাহাড় ও গুহাঃ সৌন্দর্যের ঐশ্বর্যময় অহঙ্কার খাগড়াছড়ি শহরের প্রবেশ পথ আলুটিলা। জেলা সদর থেকে মাত্র ৭ কি.মি. এবং পর্যটন মোটেল থেকে ৫ কি.মি. দূরে মাটিরাঙ্গা উপজেলাতে এটি অবস্থিত। আলুটিলা পাহাড় থেকে খাগড়াছড়ি শহরের পুরো চিত্র দেখা যাবে।

শতবর্ষী পুরোনো বটবৃক্ষঃ মাটিরাঙ্গা উপজেলার খেদাছড়ার কাছাকাছি এলাকায় এ প্রাচীন বটবৃক্ষ শুধু ইতিহাসের সাক্ষী নয় এ যেন দর্শনীয় আশ্চর্যের কোন উপাদান।

দেবতা পুকুরঃ এটি সমুদ্রপৃষ্ঠ হতে প্রায় ১০০০ ফিট উপরে পাহাড়ের চুড়ার মধ্যে অবস্থিত একটি পুকুর যা স্থানীয় ভাবে দেবতা পুকুর নামে পরিচিত। পুকুরের আকার দৈর্ঘ্যে প্রায় ১৫০০ ফুট এবং প্রস্থে প্রায় ৬০০ ফুট।

তৈদুছড়া ঝর্ণাঃ বাংলাদেশের যে কয়েকটি নয়নাভিরাম ঝর্ণা রয়েছে তার মধ্যে তৈদুছড়া ১ ও ২ অন্যতম।


খাগড়াছড়ি ভ্রমণ খরচ

খাগড়াছড়ি ভ্রমণ খরচ অনেকটাই নির্ভর করে আপনি কোন এলাকা থেকে খাগড়াছড়ি যাবেন তার উপরে।  ধরুন আপনি যদি চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি ভ্রমণ এজে থাকে তাহলে সকালে বের হলে আপনি রাতে আবার চট্টগ্রাম শহরে খাগড়াছড়ি থেকে ফিরে আসতে পারবেন।  এতে কেবলমাত্র আপনার যাতায়াত খরচ এবং আনুষাঙ্গিক খরচ গুলোই হবে আপনাকে বাড়তি রিসোর্ট ভাড়া বা হোটেল ভাড়া গুনতে হবে না তাই চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি ভ্রমণ খরচ অনেক কম, 

 আপনি যদি সিঙ্গেল হয়ে থাকেন তাহলে খাগড়াছড়ি ভ্রমণ এর এক থেকে ২ হাজার টাকার মধ্যে আপনি সবকিছু ঘুরে দেখে আসতে পারবেন। 

 আপনি যদি ঢাকা থেকে খাগড়াছড়ি ভ্রমণ যেতে চান তাহলে অবশ্যই আপনার খরচের পরিমাণ অনেকগুণ বেড়ে যাবে কেননা ঢাকা থেকে বাসে করে যেতেই আপনাকে ভাড়া গুনতে হবে 500 থেকে 1000 টাকা।  আর আপনি এখান থেকে গিয়ে অবশ্যই সেখানে একটি রাত যাপন করতে হবে কেননা খাগড়াছড়ি পৌছাতে পৌছাতে আপনি ক্লান্ত হয়ে যাবেন এতে আপনার পক্ষে একদিনে জার্নি করাটা খুবই কষ্টসাধ্য হয়ে উঠবে। 

 সবদিক বিবেচনা করে যারা ঢাকা থেকে খাগড়াছড়ি দিনকে দিন আসতে চান তাদের অবশ্যই অনেক বেশি খরচ গুনতে হয়, কিন্তু আপনি যদি রাতে খাগড়াছড়িতে অবস্থান করেন এই খরচের পরিমাণ আপনার তিনগুণ বেড়ে যাবে।


ঢাকা থেকে খাগড়াছড়ির দূরত্ব কত

বাংলাদেশের অন্যতম পাহাড় বেষ্টিত পর্যটন এলাকা খাগড়াছড়ি।  খাগড়াছড়ি যেতে চাইলে আপনাকে কেবল গাড়ি করে যেতে হবে।  ঢাকার শহর থেকে খাগড়াছড়ি জেলার দূরত্ব হচ্ছে 316 কিলোমিটার।  অবশ্যই ঢাকা থেকে খাগড়াছড়ির দূরত্ব 316 কিলোমিটার হলেও দূরত্ব অতিক্রম করতে আপনাকে মিনিমাম 7 থেকে 9 ঘণ্টা পর্যন্ত সময় লেগে যাবে। 


 ঢাকা থেকে খাগড়াছড়ি ভাড়া কত

ঢাকা থেকে খাগড়াছড়ি এসি বাস এবং নন এসি বাস চলাচল করে।  ঢাকা থেকে খাগড়াছড়ি নন এসি বাসে যেতে আপনাকে গুনতে হবে 520 টাকা থেকে 550 টাকা পর্যন্ত। আর এসি বাসে আপনাকে খরচ করতে হবে 850 টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত। 


 চট্টগ্রাম থেকে খাগড়াছড়ির দূরত্ব কত

বন্দর নগরী চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি অনেকটাই কাছাকাছি অবস্থান।  তবুও বন্দরনগরী থেকে খাগড়াছড়ির দূরত্ব 109 কিলোমিটার। এই দূরত্ব আপনাকে অতিক্রম করতে সময় লেগে যেতে পারে তিন ঘন্টা।  চট্টগ্রাম থেকে মাইক্রো অথবা বাসে চড়ে আপনি খাগড়াছড়ি যেতে পারেন। 


 চট্টগ্রাম থেকে খাগড়াছড়ির ভাড়া কত

 যেহেতু চট্টগ্রাম থেকে খাগড়াছড়ির দূরত্ব কম তাই এই রুটের বাসের চাইতে নন এসি বাসের পরিমাণ অনেক বেশি।  চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি যেতে আপনাকে গুনতে হবে ১৮০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত।  ভাড়া কেবলমাত্র নন এসি গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য।

আরো  খবর পরুনঃ

মানসিক রোগের ওষুধ চিকিৎসা লক্ষণসমূহ বিস্তারিত………

ডিম কেক রেসিপি তৈরি করুন বাসায় বসে……


Post a Comment

নবীনতর পূর্বতন