প্লাস্টিকের নকল চাল চেনার উপায়

নকল চাল চেনার উপায়

চীনাদের আধুনিক প্রযুক্তির ব্যবহারে তারা এতটাই ক্ষতিকর হয়ে উঠেছে যে বর্তমানে তারা আসল চালের আদলে প্লাস্টিক চাল তৈরি করা শুরু করেছে।  নকল চাল তারা দেশীয় বাজারসহ বিদেশেও রপ্তানি করছে এগুলো মানুষ বুঝতে পারছে না আসল নাকি নকল চাল। 


 নকল চাল খাওয়া আপনি যেমন আসল স্বাদ এবং পুষ্টিগুণ থেকে বঞ্চিত হন তেমনি এসব চাল খাওয়ার ফলে আপনার শরীরে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।  এসব চাল খাওয়া মানে আপনি প্লাস্টিক খাচ্ছেন তো আজকে আমরা জানবো কিভাবে আপনি বুঝবেন চারটি আসল নাকি নকল প্লাস্টিক চাল চেনার উপায়। চলুন জেনে নেই নকল চাল চায়না চাল চেনার কয়েকটি উপায় সম্পর্কে।

নকল চাল চেনার উপায়

১,  একগ্লাস পানিতে কিছু চাল ছেড়ে দিন যদি দেখেন চালগুলো উপরে ভাসতে শুরু করেছে তাহলে বুঝবেন এগুলো নকল চাল কেন না আসলে কখনোই পানিতে ভাসে না। 

২,  নকল চালের ভাত রান্না করে কয়েকদিন রেখে দিলে এটি নষ্ট হয় না এতে কোন প্রকার ফল গাছ জন্মায় না এতে বুঝতে পারা যায় চাল আসল নাকি নকল। 

৩,  একটি চামচে কিছু পরিমাণ চাল নিয়ে আগুনের উপর প্লাস্টিকের গন্ধ আসছে তাহলে বুঝবেন চাল নকল। 

৪,  কিছু চাল সিদ্ধ করে তারপর লক্ষ করুন সিদ্ধ চালের উপরে কোন লেয়ার পড়েছে কিনা যদি দেখেন কোন রয়েছে তাহলে বুঝবেন এটি প্লাস্টিকের ব্যবহার। 

৫,  প্লাস্টিকের চাল গুড়া করলে বুঝা যায় যদি হয়ে থাকে তাহলে এর কালার হয়ে যাবে সাদা আর নকল হলে এটি অন্য কোন কালার ধারণ করবে। 

৬,  পাতিলে করে বায়না করে চাল ভেজে দেখুন যদি দেখেন চালগুলো সহজেই গলে যেতে শুরু করেছে তাহলে বুঝবেন এটি প্লাস্টিক। 

৭,  নকল চাল যেহেতু প্লাস্টিকের উপাদান দিয়ে তৈরি তাই এর মধ্যে আপনি প্লাস্টিকের উপাদান গন্ধ এগুলো খুঁজে পাবেন।

৮,  প্লাস্টিকের নকল চালের ভাত রান্না করার পর একটার সাথে একটা কখনো লেপ্টে যাবে না যতই বেশি রান্না হোক এর ভাত একটা থেকে অন্য টা আলাদা থাকবে। 

৯,  প্লাস্টিকের চাল এর সকল চালের কালার এক থাকবে এবং আকৃতিও প্রায় এক থাকে। বিশেষ করে আমাদের দেশীয় অরজিনাল গুলোর মধ্যে ছোট-বড় চালে দানা মিশ্রিত থাকে। 


চীন দেশের নকল চাল এতটাই নিখুঁত ভাবে তৈরি করা হয়ে থাকে যে এগুলো সহজভাবে নির্ণয় করা অনেক কঠিন হয়ে থাকে তবুও আপনি যদি এসম্পর্কে মিনিমাম কোন জ্ঞান থাকে থাকে তাহলে আপনি অবশ্যই ধরতে পারবেন আসল নাকি নকল। 

 আশা করি আজ থেকে পোস্টটি থেকে আপনি কিছুটা আইডিয়া পেলেন অবশ্যই পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করে জানিয়ে দিবেন।

আরো  পরুনঃ প্লাস্টিকের নকল চাল চেনার উপায়

Post a Comment

Previous Post Next Post