পুদিনা পাতা গুণে ভরা ১০ গুণাবলী

 সারা বিশ্বেই পুদিনা পাতা চা জনপ্রিয় পানীয়।


প্রাচীনকাল থেকেই আমাদের দেশ সহ সারা বিশ্বেই পুদিনা পাতার চা জনপ্রিয় পানীয়।  পুদিনা পাতা রূপচর্চায় ব্যবহৃত হয় বিভিন্ন প্রসাধনী এবং খাবারের স্বাদ রিপ্লেসমেন্ট বাড়িয়ে তুলতে পুদিনা পাতা ব্যবহার করা হয়।


 পুদিনা পাতা কি

 পুদিনা হচ্ছে এক প্রকারের গুল্মজাতীয় উদ্ভিদ পরিবারের অন্তর্গত,  এটি খুব সহজেই মাটিতে টবে চাষ করা যায়।ইংরেজি নাম Spearmint, or spear mint), (বৈজ্ঞানিক নাম: Mentha spicata)


পুদিনা পাতা কোথায় পাওয়া যায়

পুদিনা পাতার বিস্তৃতি এশিয়া ইউরোপের দেশগুলোতে  ইউরোপের দেশগুলো এশিয়ার মধ্যপ্রাচ্য হিমালয় চীন এসব দেশের স্থানীয় উদ্ভিদ পুদিনা পাতা।  তবে বর্তমান সময়ে পুদিনাপাতা আফ্রিকা উত্তর আমেরিকা দক্ষিণ আমেরিকা এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলোতে প্রাকৃতিক ভাবে চাষ করা হয়। 


 এক সময় এটি কেবল মধ্য এশিয়ার  স্থানীয় উদ্ভিদ হিসেবে পরিচিত থাকলেও বর্তমানে এর উপকারিতা ও পুষ্টিগুণ এর কথা বিচার করে সারা পৃথিবীতেই এটি চাষ করা হয়।

আরো  খবর পরুনঃ প্রতিদিন রসুন খাওয়ার ৭ উপকারীতা রসুন খেলে কি হয়।

পুদিনা পাতা চাষ পদ্ধতি

পুদিনা পাতা চাষ করা খুবই সহজ এর চাষ পদ্ধতি এতটা কঠিন নয় যে এটি চাষ করতে হলে দক্ষ কৃষক হতে হবে।  আপনি খুব সহজেই এটির চাষ করতে পারেন আপনার বারান্দায় কিংবা ছাদে অথবা আপনার বাড়ির আঙিনায়।  আপনি যদি ব্যবসায়িক উদ্দেশ্যে পুদিনা পাতার চাষ করতে চান তাহলে অবশ্যই জমিতে বৃহৎ পাবে এটি চাষ করতে পারেন আর যদি শখের বশে চাষ করেন তাহলে টপে চাষ করতে পারেন এছাড়া আপনার প্রয়োজনের জন্য এটি আপনার বাড়ির আঙিনায় কিংবা বড় টবে সহজে চাষ করতে পারবেন।


পুদিনা পাতার উপকারিতা

পুদিনা পাতার ঔষধি গুন ও পুদিনা পাতার গুনাগুন ও উপকারিতা গুলো নিচে তুলে ধরা হলো। 

চুলের জন্য পুদিনা পাতার উপকারিতা

 চুলের যত্নে পুদিনা পাতা খুবই দারুণ কাজ করে থাকে চুলে উকুন হলে পুদিনা পাতার শেখরের রস চুলে দিলে উকুন মরে যায়।  যাদের চুলে উকুনের যন্ত্রণা রয়েছে তারা এই যন্ত্রণা থেকে রেহাই পেতে পুদিনাপাতা ভালোভাবে বেটে রস বের করে মাথায় লাগালে উকুন দূর হয়ে যাবে।  সপ্তাহে অন্তত দুইবার করে মাথায় পুদিনা পাতার রস দিয়ে কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন দেখবেন কয়েক দিনে আপনার সমস্যার সমাধান হয়ে গেছে।


ত্বকের জ্বালাপোড়া যন্ত্রণা কমাতে 

 যাদের রোদে পোড়া ত্বকে জ্বালাপোড়া করে অথবা ত্বকের কালচে বর্ণ ধারণ করে তারা পুদিনা পাতার রস অ্যালোভেরা একসাথে মিশিয়ে ত্বকে মেখে রেখে দিন। 15 মিনিট পর ধুয়ে ফেলুন দেখবেন যন্ত্রণা কমে গেছে সাথে সাথে দাগ গুলো আস্তে আস্তে কমে যেতে শুরু করেছে। 


 ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা 

 বিষয়টি আশ্চর্যজনক মনে হলেও সত্যি যে পুদিনা পাতার গুন এতই যে ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করার ক্ষমতা রাখে।  বিজ্ঞানীদের দাবি পুদিনা পাতায় পেরিলেল অ্যালকোহল ফাইটো-নিউট্রিয়েন্টস এর একটি উপাদান দেহে ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে। 


 ব্রণ ও ত্বকের তেলতেলে ভাব কমাতে

 ত্বকের ব্রণের সমস্যা ও তেলতেলে ভাব থেকে মুক্তি পেতে পুদিনা পাতা বেটে ত্বকে লাগিয়ে রেখে দিন।  ভালো ফলাফল পেতে কমপক্ষে 2 থেকে 3 ঘন্টা ত্বকের সাথে রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন এভাবে মাস খানেক ব্যবহার করুন দেখবেন ত্বকের দাগ ব্রণের সমস্যা অনেক কমে গেছে।


সর্দি কাশি ও নাক বন্ধ হওয়া রোদে

 সর্দি কাশির সমস্যায় অনেকেই কষ্ট পায় সেই সময় যদি পুদিনা পাতার রস খায় তাহলে শ্বাসকষ্ট থেকে নিমিষেই রেহাই মিলবে।  যারা অ্যাজমা শ্বাসকষ্ট  জনিত সমস্যায় ভোগেন তাদের তাৎক্ষণিক উপশমের জন্য পুদিনাপাতা বেশ কার্যকরী।  নিঃশ্বাস নিতে বা কাশির সমস্যা ফলে পুদিনা পাতা গরম জলে ফুটিয়ে জলের ভাপ নিতে পারেন ভাব নিতে অসুবিধা হলে গল গল করলে একই সুবিধা পাবেন।


ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে গোলাপ পুদিনা আমলা বাঁধাকপি ও শসার নির্যাস একসঙ্গে নিয়ে একটি পেস্ট তৈরি করে মুখে লাগালে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।  নিয়মিত কয়েক সপ্তাহ ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি ত্বক মসৃণ ও মোলায়েম হয়ে উঠবে।  ত্বকের উজ্জ্বলতা রক্ষায় ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে পুদিনা পাতা প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে বিভিন্ন প্রসাধনীতে পুদিনা পাতার ব্যবহার হয়। 


তাৎক্ষণিক ব্যথা কমাতে

তাৎক্ষণিক পাওয়া কোন ব্যথা সারাতে পুদিনা পাতা খুবই উপকারী,  চামড়ার ভিতরে গিয়ে নাড়বে পৌঁছায় এই রাস্তায় মাথা ব্যাথা জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে পুদিনা পাতা ব্যবহার করা যায়।  নিয়মিত পুদিনা পাতা খেলে পুদিনা পাতার চা খাওয়ার অভ্যাস থাকলে এসব ব্যথা আস্তে আস্তে দূর হয়ে যায়। 


 পুদিনা পাতা সম্পর্কে আপনার যদি কোন তথ্য থেকে থাকে তাহলে সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে বন্ধুদের সাথে শেয়ার করুন পোষ্টটি সম্পর্কে আপনার কোন মন্তব্য ভাল লাগা কিংবা মন্দ লাগা আমাদেরকে জানাতে পারেন কমেন্ট এর মাধ্যমে। 


আরো  খবর পরুনঃ কালোজিরা খাওয়ার সঠিক নিয়ম ও উপকারিতা


Post a Comment

নবীনতর পূর্বতন