কোন গাছের পাতা ঝরে না

খেজুর গাছের পাতা ঝরে না 

 আজকের প্রশ্ন কোন গাছের পাতা ঝরে না ?  চলুন এই প্রশ্নটির সঠিক উত্তর ও এর সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই। 


 প্রাকৃতিক নিয়মে পৃথিবীর সকল গাছের পাতা ঝরে যায় এমন কি গাছ রয়েছে যে গাছের পাতা কখনোই ঝরে যায় না, কি এমন গাছ সেটি যে হাদিসে এসেছে যে গাছের পাতা পড়ে না তার বিবরণ এসেছে যদিও তার পাতা বিবর্ণ হয়ে যায় যা পাতা পরিপক্ক হয়ে যাওয়ার আলামত।

ইসলামের বিশিষ্ট সাহাবী ইবন উমার রাদিআল্লাহু তায়ালা হতে বর্ণিত। 

 রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন গাছের মধ্যে এমন একটি গাছ আছে /  কোন গাছের পাতা ঝরে না , আর এটি হল মুসলিমদের জন্য একটি দৃষ্টান্ত। তোমরা আমাকে বলতো সে গাছ কোনটি?  তখন উপস্থিত লোকজনের খেয়াল জঙ্গলের গাছপালার পড়তে গেলো আর আমার মনে হতে লাগল তা হল খেজুর গাছ। 


আরো  খবর পরুনঃ   বাংলাদেশ কত সালের কত তারিখে স্বাধীন হয়

 আবদুল্লাহ রাদিয়াল্লাহু তা'আলা বলেন কিন্তু আমি লজ্জা বোধ করলাম, সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু তা'আলা বলেন হে রাসুল আল্লাহ আপনি আমাদের বলে দিন!  রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন তা হল খেজুর গাছ।

প্রশ্নঃ কোন গাছের পাতা ঝরে পড়ে না ?

  1. খেজুর গাছের পাতা
  2. পাইন গাছের পাতা
  3. হিজল গাছের পাতা
  4. তাল গাছের পাতা
উওরঃ খেজুর গাছের পাতা ঝরে না ?


আজ থেকে চৌদ্দশ বছর পূর্বে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস থেকে জানা যায়  যে খেজুর গাছের পাতা কখনোই ঝরে যায় না এই গাছের মূল কাণ্ড টির যখন অর্থাৎ খেজুর গাছের পাতা সহ মূল আস্তে আস্তে বয়সের ভারে নুয়ে পড়ে তখন এটি  শুকিয়ে  মরে যায়। 


 আর স্বাভাবিকভাবেই এটি ঘটে অনেক সময় লেগে থাকে কেননা সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যে খেজুর গাছ পাওয়া যায় তার কান্ড শুকাতে অনেক সময়ের দরকার হয়। শীতকালে কোন গাছের পাতা ঝরে না


 পোষ্টটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য থাকে তাহলে সেটি অবশ্যই লিখে জানাতে পারেন তবে যেহেতু এটি একটি বিশুদ্ধ হাদিস দ্বারা প্রমাণিত তাই এখানে সন্দেহ করলে আপনার  ইসলামের প্রতি সন্দেহ করা হবে মহান আল্লাহ তা'আলা আমাদের সকলকে সঠিক বুঝ তৌফিক দান করুন।

আরো  খবর পরুনঃ   প্রশ্নঃ ইন্টারনেটের জনক কে ?


Post a Comment

নবীনতর পূর্বতন