বাংলাদেশ কত সালের কত তারিখে স্বাধীন হয়

বাংলাদেশ কত সালে স্বাধীন হয়
 

প্রশ্নঃ বাংলাদেশ কত সালে স্বাধীন হয় ?

বাংলাদেশ 1971 সালের 16 ই ডিসেম্বর স্বাধীনতা লাভ করে। ১৯৭১ সালের 16 ই ডিসেম্বর স্বাধীনতা লাভের পর থেকে 16 ই ডিসেম্বর কে বাংলাদেশের স্বাধীন বিজয় দিবস হিসাবে পালন করা হয়।


বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে 

১৯৭১  সালের 26 শে মার্চ স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়, এই দিন সর্বপ্রথম স্বাধীনতার ঘোষণা প্রদান করা হয় ।প্রতি বছর এ দেশে ২৬ মার্চকে স্বাধীনতা দিবস 


বাংলাদেশ কত সালের কত তারিখে স্বাধীন হয়

বাংলাদেশ 1971 সালের 16 ই ডিসেম্বর স্বাধীনতা লাভ করে।


বাংলাদেশ কত সালে স্বাধীন হয়েছিল

১৯৭১ সালের 16 ই ডিসেম্বর স্বাধীনতা লাভের পর থেকে 16 ই ডিসেম্বর কে বাংলাদেশের স্বাধীন বিজয় দিবস হিসাবে পালন করা হয়।


বাংলাদেশ কত সালে স্বাধীনতা লাভ করে

পাকিস্তানের পরাধীনতার হাত থেকে হাজার ১৯৭১  সালের 16 ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করে ।


মহান স্বাধীনতা দিবস ও বিজয় দিবস সম্পর্কে বিস্তারিত। 


 মহান স্বাধীনতা দিবসঃ ১৯৭১ সালের 25 শে মার্চ বাংলাদেশের ইতিহাসে শুরু হয় বর্বর হত্যাযজ্ঞ যায় বাংলাদেশের স্বাধীনতার প্রথম রাত হিসেবে পরিচিত।  এদিন রাতে শুরু হয় হত্যাযজ্ঞ যা 1971 সালের 16 ই ডিসেম্বর  মহান বিজয় দিবস এর মাধ্যমে এই হত্যাযজ্ঞের শেষ হয়।  মূলত এই 25 শে মার্চ রাতের পর তিনি 26 মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয় যা বাংলাদেশের ইতিহাসে স্বাধীনতা দিবস নামে পরিচিত। 

 স্বাধীনতা দিবসে মূলত বাংলাদেশের স্বাধীনতা স্তম্ভ রচিত হতে শুরু হয়েছিল দীর্ঘ নয় মাসের অপেক্ষার সংগ্রামের পর রচিত হয় মহান বিজয়।  যদিও অনেকে স্বাধীনতা দিবস আর বিজয় দিবসের মধ্যে গুলিয়ে ফেলে তবে একটি সহজ উপায় হচ্ছে স্বাধীনতার ঘোষণার দিনকে বলা হয় স্বাধীনতা দিবস আর শত্রুপক্ষের পরাজয়ের মধ্য দিয়ে স্বাধীনতার চূড়ান্ত লাভের দিনটিকে বলা হয় বিজয় দিবস। 

 সংক্ষিপ্ত করে বললে স্বাধীনতা দিবস হচ্ছে শুরুর স্বাধীনতা ঘোষণা আর বিজয় দিবস চূড়ান্ত বিজয়ের উদযাপন।


মহান বিজয় দিবসঃ  স্বাধীনতা দিবসে ঘোষণার মধ্য দিয়ে বাংলাদেশীরা বাঙালিরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল আত্মহুতি দিয়ে যে যুদ্ধ দীর্ঘ নয় মাস ধরে তারা করে এসেছিল তার ইতি ঘটে পাকিস্তানি সেনাবাহিনীর পরাজয় মেনে নেয়ার মধ্যে দিয়ে।  বাংলার ইতিহাসের প্রথম পতাকা উন্মোচিত হয় 1971 সালের 16 ই ডিসেম্বর। 

 বাংলাদেশের ইতিহাসে 16 ই ডিসেম্বর দিনটিকে মহান বিজয় দিবস হিসাবে পালন করা হয়। এই 16 ই ডিসেম্বর সারা পৃথিবীতে নতুন একটি দেশের জন্ম হয় যা আজ সারা বিশ্বে পরিচিত একটি দেশ। 

 আমরা আজকে মহান বিজয় দিবস এবং স্বাধীনতা দিবস এর মধ্যে পার্থক্যটা বুঝতে পারলাম,  অনেকেই এই দিনটিকে গুলিয়ে ফেলে তাদের জন্য এত সংক্ষিপ্ত করে এই দুইটি দিন সম্পর্কে বলা।

আরো  খবর পরুনঃ

infinix hot 9 মোবাইল মাত্র ১০৪৯৯ টাকা……….

যে তিন সময় নামাজ পড়া হারাম নামাজ পড়া যাবে না………


Post a Comment

নবীনতর পূর্বতন