সভাপতির কাজ কি

সভাপতির কাজ কি


সভাপতির কাজ কি

একটি কাজটি সঠিকভাবে পালন করার জন্য একটি সংগঠন এর প্রয়োজন হয়, একটি সংগঠনকে পরিচালনা করার জন্য দরকার হয় একজন দক্ষ সভাপতি বা পরিচালকের। আজকের আর্টিকেলের আমরা জানবো সভাপতির কাজ কি সে সম্পর্কে। একটি সংগঠন তৈরি করতে কতজন সদস্য প্রয়োজন হয়ে থাকে অর্থাৎ কতজন সদস্য থাকে কার কমিটিতে সম্পর্কে বিস্তারিত বলবো। 


 চলুন দেরী না করে জেনে নেয়া যাক সভাপতির কাজ কি সংগঠন কিভাবে তৈরি করা হয় একটি সংগঠনের কতজন সদস্য দরকার

সভাপতির কাজ

আরো পড়ুনঃ ২০ মিনিট করার ভিগা স্প্রে কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের লিঙ্গ ইঞ্চি মোটা ইঞ্চি লম্বা করার ঔষধ

এতে একদল মানুষ একটি সংগঠন কাঠামোর অন্তর্ভুক্ত হয়ে নির্দিষ্ট কিছু লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে তৎপর থাকেন। একটি সংগঠণকে পরিচালিত করার জন্য কাউকে কিছু না কিছু দায়িত্ব গ্রহণ করতে হয় অর্থাৎ নির্দিষ্ট কিছু পদ থাকে।

আপনারা কয়জন কে নিয়ে কমিটি গঠন করবেন, সেটার নির্ভর করে পদ সংখ্যা। যেমন আহবায়ক কমিটি ১১ জন নিয়ে গঠিত হয়। অনান্য কমিটির পদ সংখ্যা আরও বেশী হবে। সদস্য সংখ্যার উপর নির্ভর করে কমিটি গঠন করা হয়। যেমন ২১জন, ৪১ জন, ৫১ জন, ৭১ জন ১০১ জন।

সংগঠনের উপদেষ্টার কাজ কি

আরো পড়ুনঃ ছেলেদের টাইটান জেল সরাসরি কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ২০ মিনিট করার ভিগা স্প্রে কিনতে ক্লিক- এখনই কিনুন


সভাপতির কাজ কি

 সভাপতিঃ সভাপতি সংগঠনের প্রধান। তিনি পদাধিকারবলে সকল সভায় সভাপতিত্ব করেন। সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে তিনি ভোটদানের অধিকারি নন। তবে অচলাবস্থা নিরসনের জন্য তিনি কাস্টিং ভোট দিতে পারেন। সংগঠনের গঠনতন্ত্রের প্রতিটি ধারার যথাযথ প্রয়োগ নিশ্চিত করা তার দায়িত্ব। 

আরো পড়ুনঃ একটানা 15 থেকে 30 মিনিট সহবাস করার ঔষধ।

সহ সভাপতির কাজ কী


সহ সভাপতির কাজ কী?

সহ-সভাপতিঃ সহ-সভাপতি সভাপতির সকল কাজে সহায়তা করেন। সভাপতির অনুপস্থিতিতে সহ-সভাপতি সভাপতির দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এ ছাড়াও তিনি তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন। 

আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বড় মোটা করে।

সংগঠনের উপদেষ্টার কাজ কি

 সাধারন সম্পাদকঃ সাধারন সম্পাদক সংগঠনের প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি সভাপতির পরামর্শক্রমে সংগঠনের সভা আহ্বান করেন। তিনি প্রয়োজনবোধে অন্যান্য কর্মকর্তার ওপর বিভিন্ন দায়িত্ব অর্পন করেন এবং তাদের কাজের মধ্যে সংযোগ ও সমন্বয় সাধন করেন। সংগঠনের দৈনন্দিন কার্যকলাপের জন্যে দায়ি থাকেন। প্রতিটি সভায় তিনি সংগঠনের কার্যাবলীর রিপোর্ট পেশ করেন।


 সহ-সাধারন  সম্পাদকের কাজ কি

 সহ-সাধারন সম্পাদকঃ তিনি সাধারন সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। সাধারন সম্পাদকের অনুপস্থিতিতে তিনি সাধারন সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়াও তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন। 

 👉👉 সন্তানের রোগ মুক্তির দোয়া আরবি বাংলায় উচ্চারণ সহ

সাংগঠনিক সম্পাদকের কাজ কি

সাংগঠনিক সম্পাদকঃ প্রতিষ্ঠানকে সাংগঠনিক ভাবে সুদৃঢ় করতে সচেষ্ট থাকেন। সাংগঠনিক সম্পাদক সংগঠনকে শক্তিশালী করার জন্য সর্বদা নিয়োজিত থাকবেন। সংগঠনের শৃঙ্খলা এবং ব্যাপ্তি ঘটানোর জন্য নিবেদিত প্রাণ হিসেবে কাজ করাই তার প্রধান। সংগঠনের সভাপতির সঙ্গে আলোচনাক্রমে তিনি সংগঠনের সকল সভা আহ্বান করবেন এবং সভার কার্যবিবরণী লিপিবদ্ধ করার ব্যাবস্থা গ্রহণ করবেন ।

সাংগঠনিক সম্পাদকের কাজ কি


 সংগঠনের স্বার্থ সংরক্ষণের দায়িত্ব ও প্রশাসনিক কার্যভার তার উপর ন্যস্ত থাকবে এবং কার্যকরী পরিষদ কর্তৃক অর্পিত অন্যান্য দায়িত্বও তাকে পালন করতে হবে । সংগঠনের নথিপত্র ও সম্পদ তাঁর তত্ত্বাবধানে থাকবে এবং এ ব্যাপারে তিনি একটি রেজিস্টার খাতা রাখবেন । সভাপতির সাক্ষর থাকবে । তিনি বছরের কার্যবিবরণী প্রস্তুত করবেন এবং তা কার্যকরী পরিষদেও অনুমোদনক্রমে, তা বার্ষিক সাধারণ সভায় পেশ করবেন ।


সহ-সাংগঠনিক সম্পাদকের কাজ কি

সহ-সাংগঠনিক সম্পাদকঃ সাংগঠনিক সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। সাংগঠনিক সম্পাদকের অনুপস্থিতিতে তিনি সাংগঠনিক সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়াও তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন।


প্রচার  সম্পাদকের কাজ কি

প্রচার সম্পাদকঃ পদের নামেই বোঝা যাচ্ছে তার কাজ কি হবে। মূলত প্রচার করাই প্রচার সম্পাদকের কাজ। তিনি যে সংগঠন বা প্রতিষ্ঠার প্রচার সম্পাদক হিসেবে মনোনীত হবেন সেই সংযুক্ত প্রতিষ্ঠান, সংঘ বা দলের যেকোনো কার্যক্রম সম্পর্কিত খবরাখবর অন্যান্য কর্মকর্তা এবং প্রয়োজনে সাধারণ মানুষের নিকট পৌছে দেয়ার জন্য তিনি মুখপাত্রের ভূমিকা পালন করেন। প্রচার কাজের জন্য তার আওতাধীণ অন্যান্য কর্মীরা থাকলে তাদেরকে পরিচালিত করাও তার কাজ। প্রচার কাজের জন্য সংযুক্ত চিঠি, নোটিশ, পোস্টার, ব্যানারসহ অন্যান্য ডকুমেন্ট তার দ্বায়িতে থাকবে।


সহ-প্রচার সম্পাদকের কাজ কি

সহ-প্রচার সম্পাদকঃ তিনি প্রচার সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। প্রচার সম্পাদকের অনুপস্থিতিতে তিনি প্রচার সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়াও তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন। 


কোষাধ্যক্ষ সম্পাদকের কাজ কি

কোষাধ্যক্ষঃ সংগঠনের যাবতীয় অর্থ তার মারফত ব্যাংকে জমা থাকে। তিনি প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব রক্ষা ও প্রদান করেন। বিভিন্ন বিভাগের আয়-ব্যয়ের সমন্বয় করেন। 

👉👉 ছেলে সন্তান লাভের উপায়, পুত্র সন্তান লাভের উপায় ?


ক্রীড়া সম্পাদকের কাজ কি

 ক্রীড়া সম্পাদকঃ সংগঠনের যাবতীয় খেলাধুলা বিষয়ের প্রধান তিনি। তিনি খেলাধুলা পরিচালনা করে থাকেন। এছাড়াও আরও অনেক দায়িত্ব পালন করে থাকেন

ক্রীড়া সম্পাদকের কাজ কি


 সহ-ক্রীড়া সম্পাদকের কাজ কি

 সহ-ক্রীড়া সম্পাদকঃ তিনি ক্রীড়া সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। ক্রীড়া সম্পাদকের অনুপস্থিতিতে তিনি ক্রীড়া সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়াও তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন। 


সমাজসেবা-বিষয়ক সম্পাদকঃ পদের নামেই বোঝা যাচ্ছে তার কাজ কি হবে। মূলত সমাজ সেবা করাই সমাজসেবাবিষয়ক সম্পাদকের কাজ। তিনি সমাজের উন্নয়নের জন্য কাজ করে থাকেন।

👉👉 প্রতিদিন রসুন খাওয়ার উপকারীতা ? রসুন খেলে

উপ-সমাজসেবা-বিষয়ক সম্পাদকঃ তিনি সমাজসেবা-বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। সমাজসেবা-বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তিনি সমাজসেবা-বিষয়ক সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়াও তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন। 


ত্রাণ ও দুর্যোগ সম্পাদকঃ পদের নামেই বলে দিচ্ছে তার কাজ কি। সমাজের দরিদ্র-অভাবী ও দুর্যোগ গ্রস্থদের সাহায্য করে থাকেন। মূলত সাহায্য সহযোগিতা করাই তার লক্ষ্য।

👉 পুরুষের লিঙ্গ মোটা করা বড় করার আধুনিক ঔষধ।

উপ-ত্রাণ ও দুর্যোগ সম্পাদকঃ তিনি ত্রাণ ও দুর্যোগ সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। ত্রাণ ও দুর্যোগ সম্পাদকের অনুপস্থিতিতে তিনি ত্রাণ ও দুর্যোগ সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়াও তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন।


উন্নয়ন সম্পাদকের কাজ কি

উন্নয়ন সম্পাদকঃ মূলত উন্নয়ন মুলক যত কাজ আছে সবেই তিনি করেন। উন্নয়ন করাই তার একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য।


উপ-উন্নয়ন সম্পাদকঃ তিনি উন্নয়ন সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। উন্নয়ন সম্পাদকের অনুপস্থিতিতে তিনি উন্নয়ন সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়াও তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করেন। 

👉 ত্বক ফর্সাকারী ডিউ ক্রিম এখন মাত্র 350 টাকায় আজই কিনুন।

ধর্ম বিষয়ক সম্পাদকের কাজ কি

 ধর্ম বিষয়ক সম্পাদকঃ একমাত্র কাজেই হলো ধর্মের প্রতি মানুষকে এগিয়ে নিয়ে যাওয়া। মানুষকে ইসলাম সম্পর্কে বোঝানো।

ছাত্রবৃত্তি সম্পাদকঃ স্কুল-মাদ্রাসায় ভালো ছাত্রকে বৃত্তি প্রদান করা। গরীব মেধাবী ছাত্রদের সাহায্য সহযোগিতা করাই মূলত এই পদের কাজ।

দপ্তর সম্পাদকঃ সংগঠনের যাবতীয় জিনিসপত্র দেখাশোনা ও সংরক্ষণ করেন। এ ছাড়াও সংগঠনে অর্থ সংক্রান্ত, গবেষণা, তথ্য, প্রকাশণা ইত্যাদি বিভাগে সম্পাদক থাকতে পারেন।

সদস্যমণ্ডলীঃ সংগঠনের কার্যকরী কমিটিতে একাধিক সদস্য থাকেন। তারা কার্যকরী কমিটি প্রদত্ত দায়িত্ব পালন করেন। একজন সদস্য তার কাজের জন্য কার্যকরী পরিষদের কাছে দায়ি থাকেন।

👉👉 মেয়েদেরকে গোপনে সহবাসের জন্য রাজি করে তোলার ঔষধ।

👉👉 মাত্র সপ্তাহে মোটা হওয়ার ঔষধের নাম দাম ২২০ টাকা।

👉👉 জিনসিন সিরাপ সহবাসের রাজা মাত্র ৩৫০ টাকা (সীমিত অফার)

👉👉 জোকের তেল ব্যবহার করে লিঙ্গ মোটা করুন মাত্র 250 টাকা দিয়ে।


Post a Comment

নবীনতর পূর্বতন