কাজ অর্থ কি ? জেনে নিন

কাজ অর্থ কি


কাজ অর্থ কি

কাজ না করার কারণে মায়ের বকুনি কিংবা তারা খায়নি এমন সন্তান পৃথিবীতে খুবই বিরল! সে ছোট কাজ হোক কিংবা করুকাজ মায়ের কাছ থেকে আমরা হয়তো প্রথম কাজের হুকুম পেয়েছিলাম। আপনি হয়তো বাবার কাছ থেকে প্রথমে কাজের হুকুমকে বড়দের কাছ থেকে কাজের হুকুম হয়েছে তবে এটা সত্য যে আপনি কোথায় কোথায় পেয়েছিলেন। কিন্তু আপনি কি কখনো একবারও ভেবে দেখেছেন কাজ অর্থ কি হয়তো আপনার মাথায় এই প্রশ্নটিই কখনোই মাতায় আসেনি তাইতো চলুন জেনে নেই কাজ অর্থ কি এর উত্তর।


সাধারণভাবে কোন কিছু করাকে কাজ বলে। যেমনঃ পড়াশোনা করা, সাইকেল চালানো ইত্যাদি।

👉👉  সব প্রেসক্রিপশনে 'Rx' লেখা হয় কেন

কাজ ইংরেজি হচ্ছে: Work

কিন্তু পদার্থবিজ্ঞানে কাজের সুনির্দিষ্ট একটি সংজ্ঞা রয়েছে। কোন বস্তুর উপর বল প্রয়োগ করলে যদি বস্তুর সরণ ঘটে কেবলমাত্র তখনই কাজ করা হয়। কিন্তু বল প্র‍য়োগ করা সত্ত্বেও যদি বস্তুর সরণ না ঘটে তাহলে কোন কাজ করা হবে না।


কাজের সংজ্ঞাঃ কোন বস্তুর উপর বল প্রয়োগে বস্তুর সরণ ঘটলে প্রযুক্ত বল ও বলের অভিমুখে সরণের উপাংশের গুণফলকে কাজ বলে। কাজ = বল × সরণ হেলানো তল এর ক্ষেত্রে কাজ=FScosθ [যেখানে 0≤θ≤180]

👉 মেয়েদের ত্বক ফর্সাকারী অরজিনাল goree ক্রিম মাত্র 550 টাকায়

কাজ এর সমার্থক শব্দ

এককঃ বল × সরণের এককই হবে কাজের একক। বলের একক নিউটন (N) এবং সরণের একক মিটার (m) সুতরাং কাজের একক নিউটন-মিটার (N-m)। এর অপর নাম জুল (J)। অর্থাৎ 1 জুল = 1 নিউটন × 1 মিটার। কোন বস্তুর ওপর 1 নিউটন (N) বল প্রয়োগে বলের দিকে বলের প্রয়োগ বিন্দুর এক মিটার (m) সরণ হয় তবে সম্পন্ন কাজের পরিমাণকে 1 জুল (j) বলে। মাত্রাঃ কাজ [W] = [F][s]

   =ML^2T^-2


 কি বন্ধুরা আজকে অবাক হচ্ছেন কার সম্পর্কে এত প্রশ্ন কি আপনার মাথায় কখন এসেছিল আমরা তো জানি কাজ খুবই সিম্পল একটি শব্দটি ব্যবহার খুবই সিম্পল। কেউ আমাদেরকে কোন কিছুর হুকুম হলো এটাই কাজ হয়ে গেল কিন্তু কাজের এত গুরুত্ব রয়েছে এ সম্পর্কে কয়জনই বা খেয়াল রাখেন। 


কাজের অর্থ কি সম্পর্কে আমাদের আর্টিকেলে ছিল এ পর্যন্তই আর্টিকেলটি সম্পর্কে আপনার যেকোনো মতামত অভিজ্ঞতা কমেন্ট করতে পারেন তো ভালো থাকুন আমাদের সাথে থাকুন ।

👉👉 মাটি ছাড়া বাসায় ধনেপাতা চাষ করুন ১২ মাস ? শিখে নিন চাষ পদ্ধতি

👉👉 দোয়া কুনুত এর আরবি এবং বাংলা উচ্চারণ অর্থ

👉👉 সাইয়েদুল ইস্তেগফার , ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া আরবী


Post a Comment

নবীনতর পূর্বতন