গর্ভবতী হওয়ার লক্ষণ ; ১০ টি প্রাথমিক লক্ষণ সমূহ

গর্ভবতী হওয়ার লক্ষণ


গর্ভবতী হওয়ার লক্ষণ: পৃথিবীর প্রত্যেকটি মানুষের সন্তানের পিতা হওয়ার কিংবা বা মাতা হওয়ার ইচ্ছা থাকে। একটা সন্তান জন্ম দিতে যেমন মায়ের ভূমিকা থাকে তেমনি ভূমিকা থাকে বাবার। গর্ভধারণ নারীদের জন্য অনেক আনন্দদায়ক একটি ব্যাপার। মাতৃত্বের স্বাদ আস্বাদন করার প্রথম ধাপ হচ্ছে গর্ভধারণ সুতরাং একজন নারী কিভাবে গর্ভধারণ হয়। গর্ভধারণ হলে কি কি লক্ষণ গুলো প্রকাশ পায় সেগুলো জেনে নেয়া যাক।


 নিম্মে কিছু গুরুত্বপূর্ণ গর্ভবতী হওয়ার লক্ষণ আলোচনা করা হলো:

গর্ভবতী হওয়ার লক্ষণ সমূহ


মাসিক মিস হওয়া

প্রাপ্ত বয়স্ক নারীদের প্রতি মাসে একবার করে মাসেই হয়ে থাকে যদি মাসিক কোন কারণ ছাড়া বন্ধ হয়ে যায় তাহলে বুঝতে হবে এটি গর্ভধারণের লক্ষণ। সাধারণত নারীদের নির্দিষ্ট সময় অন্তর অন্তর মাসিক হয়ে থাকে তবে এই মাসিকের সময় দুই থেকে তিন দিন হেরফের হতে পারে যদি দেখা যায় এর বেশি সময় হেরফের হয় তাহলে ধরে নিতে হবে এটি গর্ভধারণের একটি বিরাট বড় লক্ষণ।  তবে মাসিক বন্ধ হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে যদি সে সকল কারণে থাকে তাহলে ধরে নেয়া হবে এটি গর্ভবতী হওয়ার লক্ষণ ?


ঘন ঘন প্রস্রাবের বেগ

গর্ভবতী হওয়ার বিশেষ লক্ষণগুলোর মধ্যে অন্যতম আরো একটি লক্ষণ হলো বারবার প্রস্রাবের বেগ হওয়া। মেয়েরা গর্ভবতী হলে এ সময় শরীরে রক্ত চলাচলের চাপ অনেকটাই বৃদ্ধি পায় অতিরিক্ত রক্ত পরিশোধনের জন্য কিডনিকে অতিরিক্ত কাজ করতে হয় ফলে বেশি পরিমাণে প্রস্রাবের বেগ হয়। অতিরিক্ত প্রসাবের চাপ এটি পুরো গর্ভাবস্থায় চলতে থাকে অর্থাৎ গর্ভাবস্থায় পুরো সময়টা ধরে অতিরিক্ত প্রসাবের চাপ দেখা যায়। 

👉👉 সন্তানের রোগ মুক্তির দোয়া আরবি বাংলায় উচ্চারণ সহ

খাবারে অনীহা

গর্ভাবস্থায় মানুষের খাবারের চাহিদা বা খাবারের প্রতি অরুচি জন্ম হয় এসময় ভালো খাবারের প্রতি এমন একটি বিরূপ প্রতিক্রিয়া জন্ম নেয় এটিও গর্ভবতী হওয়ার একটি লক্ষণ। তবেই নানাবিধ সমস্যার কারণে খাবারে অরুচি অনীহা দেখা দিতে পারে তবে যেহেতু গর্ভবতী হতে হলে সহবাসের কয়েক মাসের মধ্যেই এটি দেখা যায় তাই ধরে নিতে হয় খাবারের অরুচি থেকে। 


বমি বমি ভাব

গর্ভবতী হওয়ার আরেকটি উল্লেখযোগ্য লক্ষণ হচ্ছে বমি বমি ভাব ও শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ গুলো নতুন করে নতুন একটি চাপ নিতে শুরু করে সুতরাং এ সময় বমি বমি ভাব দেখা যায়। গর্ভাবস্থায় প্রত্যেকটি নারীর মধ্যে বমি বমি ভাব দেখা যায় এটি গর্ভাবস্থার একটি কমন লক্ষণ।  প্রাথমিকভাবে গর্ভাবস্থায় এবং গর্ভ অবস্থার শেষভাগে এই বমি বমি ভাব বিদ্যমান থাকে

👉👉 ছেলে সন্তান লাভের উপায়, পুত্র সন্তান লাভের উপায় ?


অবসন্নবোধ

গর্ভাবস্থায় অবসন্ন বোধ করার ক্লান্তি ক্লান্তিভাব শরীর ঝিমিয়ে পড়া এরকম ভাব দেখা দিতে পারে কেননা শরীরে সময় অতিরিক্ত চাপ নেয়ার ফলে ক্রান্তি দুর্বলতা অবসর বাসা বাঁধে।  তবে এ সকল ক্লান্তি অবসাদ এর সাথে যুদ্ধ করে আপনার শরীরকে সঠিকভাবে পরিচর্যা করতে হবে ক্লান্তির সাথে আপনি যদি আরো দুর্বল হয়ে পড়েন তাহলে আপনার গর্ভের সন্তানের সঠিক ভাবে বিকশিত হওয়ার চান্স কমে যায়।


মন মেজাজের উঠানামা

 শরীর মন যখন দুর্বল অবসন্ন ভূত ক্লান্তি থাকে তখন মন মেজাজের অনেকটাই পরিবর্তন দেখা যায় এটি গর্ভধারণের একটি লক্ষণ এর মধ্যে পড়ে অবশ্যই গর্ভধারণের সময় যেহেতু খাবারে অরুচি দেখা দেয় কাছে প্রতি দুর্বলতা থাকে এক্ষেত্রে মন একটু দুর্বল হয়ে পড়ে যার কারণে মন মেজাজের উঠানামা করে। 

👉👉 আয়াতুল কুরসি, বাংলা উচ্চারণ অর্থ ফজিলত

স্তন কোমল ও স্ফীত হওয়া

গর্ভাবস্থায় স্তন স্পিত ও  কোমল হয় পরে এসময় কিছু হরমোন প্রবাহ বৃদ্ধি পাওয়ায় স্তনের আকার যেমন বৃদ্ধি পায় তেমনি স্তন অনেকটা স্পর্শ কাতর হয়ে ওঠে সামান্য আঘাতে ব্যথা লাগা এবং স্তনের চারিদিকে এক প্রকারের দাগ দেখা দিতে পারে।  এছাড়াও গর্ভাবস্থার প্রথম থেকেই স্তন ধীরে ধীরে বড় হতে শুরু করে কারণ এ সময়টাতে কি স্তনে দুধ তৈরি হওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যায়।


বর্ধিত শারীরিক তাপমাত্রা 

গর্ভবতী অবস্থায় শরীরের তাপমাত্রা সাধারণ অবস্থায় থাকা তাপমাত্রা থেকে বৃদ্ধি পায়। এ সময় শরীরে টানা 20 থেকে 22 দিন পর্যন্ত একটানা তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকে, দেহের এসকল তাপমাত্রা বৃদ্ধির অন্যতম কারণ হচ্ছে শরীরের নানা রকম হরমোনের প্রভাব বৃদ্ধি পায় যার কারনে তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু হয়। শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং অনেকদিন স্থায়ী হওয়া গর্ভবতী হওয়ার একটি লক্ষণ। 


স্পটিং ও সাদা স্রাব

 গর্ভ অবস্থায় যেহেতু মাসিক হওয়া সম্পূর্ণ বন্ধ হয়ে যায় সুতরাং এই সময়টিতে সাদাস্রাব দেখা যেতে পারে কিন্তু সাদাস্রাব বেরোল সে সময় কোন মাসিকের রক্ত বা পিরিয়ড হবে না। 

👉👉 সাইয়েদুল ইস্তেগফার , ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া আরবী

পেট ফুলে যাওয়া

গর্ভবতী হওয়ার সবচেয়ে উল্লেখযোগ্য একটি বৈশিষ্ট্য বা লক্ষণ হচ্ছে পেট ফুলে যাওয়া এটি শুধুমাত্র যে গর্ভবতী হয়েছে সেই লক্ষ্য বা দেখতে পায় না এটি সাধারণ মানুষ দেখলে বুঝতে পারে।  গর্ভবতী মহিলার পেট ধীরে ধীরে বৃদ্ধি পেতে শুরু হয়।


আপনার মধ্যে যদি উপরোক্ত লক্ষণগুলো প্রকাশ পায় তাহলে আপনি পুরোপুরি কনফার্ম হওয়ার জন্য প্রেগনেন্সি চেক করে নিতে পারেন এজন্য আপনার নিকটস্থ যেকোনো ক্লিনিক কিংবা চেম্বারে দিও এটি পরীক্ষা করে নিতে পারেন। বাসায় বসে নিজে চেক করার চাইতে কারো মাধ্যমে চেক করার সবচাইতে ভালো। 


 আমরা উপরোক্ত আর্টিকেলটিতে  গর্ভবতী হওয়ার লক্ষণ আপনাদেরকে সঠিকভাবে সঠিক তথ্যটি জানানোর চেষ্টা করেছি তবে আমাদের তত্ত্বটি যদি আপনার কাছে ভুল বা আমাদের ততটা যদি আপনার কাছে ও মূল্যায়ন যোগ্য মনে হয় সেটি অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের প্রত্যেকটি অনুসন্ধানে সকল তথ্য আপনাদের জন্যই তৈরি করা হয়ে থাকে অবশ্যই ভালো থাকবেন সুস্থ থাকবেন কমেন্ট করে অবশ্যই আপনার মন্তব্য জানান

👉 মেয়েদেরকে গোপনে সহবাসের জন্য রাজি করে তোলার ঔষধ।

👉 পুরুষের লিঙ্গ মোটা করা বড় করার আধুনিক ঔষধ।

👉 ত্বক ফর্সাকারী ডিউ ক্রিম এখন মাত্র 350 টাকায় আজই কিনুন।

👉 মেয়েদের ত্বক ফর্সাকারী অরজিনাল goree ক্রিম মাত্র 550 টাকায়

👉 ছেলে মেয়ে উভয়েই গোপন অঙ্গের কালো দাগ দূর করার ক্রিম মাত্র 450 টাকা।


Post a Comment

নবীনতর পূর্বতন