মাটি ছাড়া বাসায় ধনেপাতা চাষ করুন ১২ মাস ? শিখে নিন চাষ পদ্ধতি

 

 মাটি ছাড়া ধনেপাতা চাষ

আমাদের ধারণা ধনেপাতা কেবলমাত্র শীতকালেই পাওয়া যায় বা এটিকে শীতকালে চাষ করা হয় অন্য কোন ঋতুতে চাষ হয় না, কিংবা অন্য কোন ঋতুতে এটি চাষ করলে ভালো ফল দেয় না।  আসলে বর্তমান সময়ে বৈজ্ঞানিক পদ্ধতিতে চারিপাশ করলে বারোমাসি ধনেপাতা চাষ সরানো যায় এছাড়া এটি মাটি ছাড়াও চাষ করা সম্ভব। 

 বিষয়টি শুনে প্রথমে অসম্ভব মনে হলেও এটি সঠিক ধনেপাতা কোন প্রকার মাটি ছাড়া চাষ করা সম্ভব।  অনেকেই হয়তো ধনেপাতা মাটিতে চাষ করে ভালোভাবে ফলো করতে পারছেন না অনেকে আবার ধনেপাতা সঠিক ফল না পেয়ে ধনেপাতা চাষ বিরক্ত তাদের কাছে হয়তো এই বিষয়টি অবিশ্বাস্য মনে হতে পারে।  চলুন জেনে নেই কিভাবে মাটি ছাড়াই ধনেপাতা চাষ করা যায়ঃ

 আরো  পরুনঃ প্লাস্টিকের নকল চাল চেনার উপায়

ধাপ-১ঃ ধনেপাতা চাষ করার পদ্ধতির জন্য প্রথমে আপনার দরকার হবে একটি বড় পাত্রে পাত্রটিতে পানি ভর্তি থাকবে আরেকটি ছাকনা যুক্ত পাত্র অর্থাৎ এই পাত্রটির নিচে অনেক গুলো ছিদ্র থাকবে। 

ধাপ-২ঃ  দ্বিতীয় ধাপের জন্য আপনাকে বড় পাথরের মধ্যে পানি নিয়ে সেদিন পরিপূর্ণ করে দিতে হবে এরপরে ঢাকনাযুক্ত পাত্রটিকে বসিয়ে নিন তবে লক্ষ রাখবেন পানি দিল ছাকনা যুক্ত পাত্রের উপরে না উঠে এবং ছাকনার নিচে সমানভাবে থাকে। 

ধাপ-৩ঃ  এবার কিছু ধনেপাতার বীজ নিয়ে সেগুলো প্রথমে পানিতে একদিন ভিজিয়ে রাখুন এরপর পানি থেকে বের করে ছেকে নিয়ে সেগুলো ছাকনা যুক্ত পাতের উপর বিছিয়ে দিন। 

ধাপ-৪ঃ একটি সাদা কাপড় পানিতে ভিজিয়ে আবার নেকড়ে নিয়ে সেটি দিয়ে ধনেপাতার দেশগুলোকে ভালোভাবে ঢেকে রাখুন কাপড় শুকিয়ে গেলে সেটিকে আবার ভিজিয়ে রাখুন। 

ধাপ-৫ঃ চার থেকে পাঁচ দিন পরে ধনেপাতা গুলো থেকে নতুন চারায় রুপ নেবে তখন এগুলোর উপর থেকে ঢাকনা কাপড় সরিয়ে নিতে হবে। 

ধাপ-৬ঃ এবার নিচের পাতাটি সহ এমন একটি স্থানে রাখুন যেখানে সরাসরি সূর্যের আলো পড়ে না কিন্তু আলো-বাতাস পাওয়া যায়,  আজ থেকে 32 দিনের মধ্যে ধনেপাতা গুলো খাওয়ার উপযোগী হয়ে উঠবে। 


এভাবে আপনি ঘরে বসেই 12 মাস কোন ধনেপাতা চাষ করতে পারেন তবে এজন্য অবশ্যই আপনাকে উপরোক্ত টেকনিকগুলো মেনে চলতে হবে এগুলোর সঠিক ভাবে মেনে না চলে গাছ কোনভাবেই ফলন হয় এবং বাড়িয়ে তোলা সম্ভব নয়।


আরো  পরুনঃ ডুমুর ফল ? ডুমুর ফলের উপকারিতা ও খাওয়ার নিয়ম


Post a Comment

নবীনতর পূর্বতন