ডুমুর ফল ? ডুমুর ফলের উপকারিতা ও খাওয়ার নিয়ম

ডুমুর ফল
ডুমুর ফলের ছবি


ডুমুর ফল

ডুমুর একটি মিষ্টি জাতীয় ফল এই ফলের আবরণ বা ছোলা খুব পাতলা হয়ে থাকে আর এটির অন্তরে থাকে ছোট ছোট অনেক বীজ।  ডুমুর ফল শুকনো অবস্থায় কাঁচা পাকা অবস্থায় অথবা রান্না করে খাওয়া যায়।  উষ্ণ জলবায়ুর দেশ গুলোতে ডুমুর ফল পাওয়া যায় এটি অনেক সময় চাটনি হিসেবে খাওয়া হয়। 

 ডুমুর ফলের ধর্মীয় গুরুত্ব রয়েছে অনেক হিন্দু ধর্মে অশ্বথ গাছ কে একটি ধর্মীয় গাছ হিসাবে মানা হয়।  মহাগ্রন্থ পবিত্র আল-কুরআনে এই ফল কে বিশেষ নিয়ামত অনুগ্রহ রূপে ব্যক্ত করা হয়েছে। এমনকি বাইবেল ধর্ম কিংবা বৌদ্ধধর্মে ডুমুর ফলের গুরুত্ব রয়েছে। ধর্মীয় দিক থেকে অবশ্যই ডুমুর ফুলের গুরুত্ব অনেক। এই ফলে রয়েছে নানা ধরনের উপকারিতা


আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বড় মোটা করে।


ডুমুর ফল এর উপকারিতা

ডুমুর এক ধরনের নরম ও মিষ্টান্নজাতীয় ফল ডুমুর ফলের অনেক জাত রয়েছে। বাংলাদেশে যেটি পাওয়া যায় একে বলা হয় কাকডুমুর।  এর আকার অনেক ছোট হয়ে থাকে যার কারণে এটি আমাদের দেশে পশু পাখির খাবার হিসেবেই মনে করা হয়।  তবে অঞ্চলভেদে ডুমুর তরকারি হিসেবে খাওয়া হয়। 

 কিন্তু মধ্যপ্রাচ্যে যে ডুমুর ফল পাওয়া যায় তা আকারে অনেক বড় এবং সুস্বাদু মিষ্টি। ডুমুর হলে প্রচুর  ভিটামিন মিনারেল ক্যালসিয়াম আয়রন পাওয়া যায় যা শরীরের জন্য অনেক উপকারী। 

 ডুমুর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে ওজন কমাতে ভালো উপকারী ক্যান্সার প্রতিরোধ করে থাকে এছাড়াও ডায়াবেটিস সমস্যার ক্ষেত্রে অনেক উপকারী। ডুমুর আহার বৃদ্ধিসহ পেটের সমস্যা হার্ট ভালো রাখতে বিশেষ সহায়ক হিসেবে কাজ করে।


 আরো পড়ুনঃ মাত্র সপ্তাহে মোটা হওয়ার ঔষধের নাম দাম ২২০ টাকা।


 ডুমুর ফল খাওয়ার নিয়ম 

ডুমুর ফল খাওয়ার নিয়ম যেহেতু একটি ফল এটিকে অবশ্যই ফল হিসেবে খাওয়া হয়।  আপনি যদি আমাদের পোস্টটি মধ্যপ্রাচ্যের কোন দেশ থেকে পড়ে থাকেন অথবা অন্য কোন দেশ থেকে পড়ে থাকেন তাহলে সেখানে এটি আপনি ফল হিসেবে পেয়ে যাবেন এবং ফল হিসাবে খাবেন। 

 আর আপনি যদি বাংলাদেশের হয়ে থাকেন তাহলে অবশ্যই ডুমুর ফল হিসেবে খাওয়ার  স্বপ্ন বাদ দিতে পারেন কারণ এটির সাইজ এত ছোট হয়ে থাকে যে এটিকে ফল হিসেবে খাওয়া হয় না বরং অনেক গ্রাম অঞ্চলে ডুমুরের সবজি হিসেবে খাওয়া হয় আপনি বাংলাদেশী হলে অবশ্যই ডুমুরের সবজি হিসেবে খেতে পারেন।

ডুমুর ফলের উপকারিতা কি


ডুমুর ফলের উপকারিতা /  ডুমুর ফলের উপকারিতা কি

হার্ট ভালো রাখতেঃ যাদের নিয়মিত ডুমুর খাওয়ার অভ্যাস রয়েছে তাদের হার্টের সমস্যা অনেক কম হয়, এজন্য হার্ট ভালো রাখতে খাদ্যতালিকা অবশ্যই ডুমুর রাখুন। 

ডায়াবেটিস সমস্যা নিয়ন্ত্রণেঃ যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য ডুমুরের সাথে ডুমুরের পাতা উপকারী। যাদের নিয়মিত ইনসুলিন দিতে হয় গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত ডুমুর খায় তাদের ইনসুলিন গ্রহনের পরিমান অনেক কম  । 

আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুনএখনই কিনুন


ওজন কমাতেঃ ডুমুরের মধ্যে প্রচুর খাদ্য আশ পাওয়া যায় যা ওজন নিয়ন্ত্রনে সহায়তা করে। এছাড়াও নম্বরে পাওয়া যায় প্রোটিন যা কোলেস্টরলের মাত্রা কমিয়ে ওজন বৃদ্ধিতে বাধা দেয়। 

উচ্চ রক্তচাপ নিয়ন্তনেঃ ডুমুর উচ্চ রক্তচাপের মতো সমস্যা নিয়ন্ত্রণে অত্যন্ত সহায়ক,  উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য আপনার ফলমূলের তালিকা অবশ্যই রাখুন। 

হাড় বৃদ্ধিতেঃ ডুমুরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা হাড় বৃদ্ধিতে সহায়তা করে আমরা সবাই এটা জেনে থাকি যে ক্যালসিয়াম হাড় গঠনের জন্য ও হাড়ের বৃদ্ধিতে উপকারী।  যারা ডুমুর ফল খায় তাদের হাড় ক্ষয়ের সম্ভাবনা অনেক কম। 


আরো পড়ুনঃ আর এফ এল কোম্পানি চাকরি ? মাসে বেতন কত


ক্যান্সার নিয়ন্ত্রণেঃ অতি সাম্প্রতিক গবেষণা রিপোর্টে জানা গেছে ডুমুর ফল ক্যান্সার সৃষ্টিকারী উপাদান গুলোর বিরুদ্ধে  খুবই সহায়ক যারা ডুমুর ফল খেয়ে থাকে তাদের 34 শতাংশ মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম।



 ডুমুর ফল কোথায় পাওয়া যায়

ডুমুর ফল বাংলাদেশে পাওয়া যায় তবে এটি বাংলাদেশে বাণিজ্যিকভাবে তেমনি হয়না কিছু এলাকায় ফল হিসাবে এটি বিক্রি করা হয়ে থাকে তবে খুব সীমিত পরিসরে।  তবে আপনি নিধিরামের ডুমুর ফল হয়তো পেয়ে যাবেন কিন্তু এগুলা ফল নয় বরং এগুলো সবজি হিসাবে আমাদের দেশে খাওয়া হয়। 

 তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ডুমুর সবজি নয় বরং ফল হিসেবে খাওয়া হয় ওই দেশে পাওয়া যায় এমন ডুমুর গুলো আকৃতি বা সাইজ অনেকটা বড় আকৃতির।


ডুমুর ফল এর দাম কত

আমাদের দেশে যেহেতু ডুমুর ফল বাণিজ্যিকভাবে তেমন পাওয়া যায় না তাই দাম সম্পর্কে সঠিক কোন তথ্য দেয়া যায়নি।  তবে মধ্যপ্রাচ্যে যেগুলো পাওয়া যায় এগুলোর দাম মোটামুটি ভালো মানের হয়ে থাকে তো আপনি দাম সম্পর্কে দোকানদারের কাছ থেকে জেনে নিতে পারেন ইন্টারনেট থেকে দাম জেনে নিলে তা অনেক সময় বাস্তবের সাথে নাও মিলতে পারে।

 আরো  পরুনঃ ড্রাগন ফল ? ড্রাগন ফল খাওয়ার নিয়ম ও উপকারিতা

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন