বিহিত মুদ্রা কি ? বিহিত মুদ্রার উদাহরণ

বিহিত মুদ্রা কি


 বিহিত মুদ্রা কি ? বিহিত মুদ্রার উদাহরণ

জীবনযাত্রার মানকে সহজ করার জন্য মৌজার অবদান অনেক বেশী আমরা সহজেই মূত্রের মাধ্যমে কোন কিছু ক্রয় করতে পারি আবার কোন কিছুই বিক্রয় করে মতো অর্জন করতে পারে মুদ্রার বিভিন্ন ধরন রয়েছে যেমন ভার্চুয়াল মুদ্রা, বিহিত মুদ্রা কাগজের মুদ্রা ইত্যাদি।


 আজকের আর্টিকেলটিতে আমরা কথা বলবো বিহিত মুদ্রা কিকাকে বলে সে সম্পর্কে সাধারণত বিহিত মুদ্রা হচ্ছে বাংলাদেশ ব্যাংক কোন দেশের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ইস্যুকৃত নোট বা মুদ্রা বিহিত মুদ্রা। 


 প্রশ্নঃ  বিহিত মুদ্রা কি 

 কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ইস্যুকৃত সকল মুদ্রা বিহিত মুদ্রা হিসেবে বিবেচিত। 

👉👉 প্লাস্টিকের নকল চাল চেনার উপায়

সংক্ষিপ্ত আকারে বুঝিয়ে বলতে গেলে প্রত্যেকটি দেশের একটি কেন্দ্রীয় ব্যাংক থাকে যেমন বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক থেকে প্রতিবছর 5 টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত মূল্যমানের অর্থ বাজারে ছাড়া হয় এ সকল মুদ্রা বিহিত মুদ্রা


বিহিত মুদ্রার উদাহরণ

বিহিত মুদ্রা ও সরকারি ঘোষণা ও সরকারে আইনের আওতায় পরিচালিত। বাংলাদেশ ব্যাংক থেকে ছাড়া 5 টাকা 10 টাকা 20 টাকা 50 টাকা 100 টাকা 200 টাকা 500 টাকা ও 1000 টাকার নোট প্রত্যেকটি একটি বিহিত মুদ্রা। 


 বিহিত মুদ্রা হচ্ছে বাংলাদেশ সরকার বা বাংলাদেশ ব্যাংক কর্তৃক জে মুদ্রা ছাড়া হয়ে থাকে।  বিহিত মুদ্রা শুধু বাংলাদেশে নয় সারা পৃথিবীতে অবস্থিত সকল দেশের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক যে সকল মুদ্রা দেয়া হয় সেগুলো বিহিত মুদ্রা। 

👉👉 ইসলামে স্বামী স্ত্রী সহবাসের দোয়া ফজিলত  

 বিহিত মুদ্রা কি: বিহিত মুদ্রা সম্পর্কে আপনার যদি কোনো তথ্য জানা থাকে সেটি অবশ্যই কমেন্টে লিখে জানাতে পারেন আমাদের আর্টিকেলটিতে যদি কোন প্রকার ভুল তথ্য বা ইনফরমেশন দেয়া থাকে সেটি জানাতে ঝটপট কমেন্ট করে ফেলুন। 


 অবশ্যই আপনি যদি আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে একটি কমেন্ট করতে ভুলবেন না আপনার একটি মূল্যবান কমেন্ট জন্য কি তথ্য জানাতে সহায়তা করবে তেমনি তথ্যের মান বাড়াতে সহায়তা করে থাকে আজ এই পর্যন্তই আল্লাহ হাফেজ

👉👉 একটানা 15 থেকে 30 মিনিট সহবাস করার ঔষধ।

Post a Comment

নবীনতর পূর্বতন