দোকান ভাড়ার চুক্তিপত্র : কিভাবে লিখতে হয়

দোকান ভাড়ার চুক্তিপত্র


দোকান ভাড়ার চুক্তিপত্র : কিভাবে লিখতে হয়

দোকান ভাড়া কিংবা নিজস্ব হয়ে থাকে কিন্তু আপনি যদি কোন দোকান ভাড়া নিতে চান তাহলে অবশ্যই মালিকপক্ষের সাথে আপনাকে একটি চুক্তি বা অঙ্গীকারনামা করতে হবে তো আজকে জানবো একটি দোকান ভাড়া নিতে চাইলে কি কি অঙ্গীকারনামা থাকতে হবে কত জন সাক্ষীর দরকার হবে দোকান ভাড়ার চুক্তিপত্র তো চলুন জেনে নেই দোকান ভাড়ার চুক্তিপত্র কি  সম্পর্কিত নানান প্রশ্ন এবং সঠিক উত্তরগুলো। 


দোকান ভাড়ার চুক্তিপত্র কি

উওরঃ  চুক্তিপত্র হচ্ছে দুই পক্ষের মধ্যে একটি চুক্তি বা দলিল দোকান ভাড়ার চুক্তিপত্র হচ্ছে মালিকপক্ষ এবং দোকানদার ভাড়াটিয়ার মধ্যে একটি চুক্তি যার মাধ্যমে মালিক ভাড়াটিয়ার কাছে দোকান বুঝিয়ে দিয়ে থাকেন এবং ভাড়াটিয়া মালিকের সাথে কি ধরনের লেনদেন বাকি রকম সম্পর্ক বজায় রাখবেন সেটির লিখিত দলিল। 


দোকান ভাড়ার চুক্তিপত্র কতজনের স্বাক্ষর দরকার হয়

উওরঃ দোকান ভাড়ার চুক্তিপত্র কমপক্ষে তিনজন সাক্ষীর সাক্ষ্য দরকার হয়ে থাকে। আপনার পরিচিত দোকানদার হলে কিংবা পরিচিত লোক হলেও তার থেকে দোকান ভাড়া নেওয়ার সময় অবশ্যই একটি চুক্তিপত্র করে নেয়া উচিত না হলে আপনি যেমন একটি ঝুঁকির মধ্যে থাকবেন তেমনি দোকানদার বা দোকানের মালিক আপনার প্রতি নানারকম সমস্যা বা নানা রকম বিরূপ আচরণ করতে পারে।

আরো পড়ুনঃ  পুরুষের  লিঙ্গ  মোটা করা বড়  করার  আধুনিক  ঔষধ। 

দোকান ভাড়ার চুক্তিপত্র কি


 দোকান ভাড়ার চুক্তিপত্র

 উপরে আমরা জানলাম দোকান ভাড়ার চুক্তিপত্র এ কত জন সাক্ষীর দরকার হয় দোকান ভাড়ার চুক্তিপত্র আসলে কি এবার দেখব দোকান ভাড়ার চুক্তিপত্র একই কিছু অর্থের দরকার হয়ে থাকে এ সম্পর্কে। 

আরো পড়ুনঃ মেয়েদেরকে গোপনে সহবাসের জন্য রাজি করে তোলার ঔষধ।


 দোকান ভাড়ার চুক্তিপত্র এর শর্তসমূহ

১। দোকান ভাড়ার চুক্তিপত্র কত তারিখ থেকে দোকান ভাড়া নিয়েছেন এবং কত তারিখ পর্যন্ত ভাড়া নিবে এটির নির্দিষ্ট একটি তারিখ উল্লেখ থাকবে সেটি দু'বছর হতে পারে 5 বছর 10 বছর 20 বছর পর্যন্ত। 

২। দোকান ভাড়া নেয়ার সময় দোকানদার বা ভাড়াটিয়া পক্ষ মালিক কে কত টাকা জামানত হিসাবে জমা রাখলে মেয়াদ শেষ হলে মালিক কত টাকা জামানত ফেরত দিতে বাধ্য থাকবে সেটি অবশ্যই উল্লেখ রাখবেন। 

৩। প্রতিমাসে আপনি কত টাকা দোকানদারকে ভাড়া প্রদান করবেন সেটি অবশ্যই চুক্তিপত্রের উল্লেখ করবেন। 

৪। প্রতিমাসে দোকানের ভাড়া কত তারিখের মধ্যে প্রদান করতে হবে সেটিও চুক্তিপত্রের উল্লেখ রাখবেন নয়তো দোকানদার আপনার কাছে অগ্রিম টাকা চেয়ে বসতে পারে। 

👉👉 ইসলামে স্বামী স্ত্রী সহবাসের দোয়া ফজিলত  


দলিল দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা


৫। এখন চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে যদি নতুন করে দোকান ভাড়া নিতে হয় তাহলে এই চুক্তি গ্রাহ্য হবে না এটি কিন্তু চুক্তির অন্যতম একটি দিক। 

৬। দোকানদার যে কত বছরের জন্য চুক্তি পত্র তৈরি করে এই বছরের মধ্যে নতুন করে মাসিক ভাড়া বাড়াতে পারবেন নাকি ভাড়া বাড়াতে পারবে না সেটি অবশ্যই চুক্তিপত্রে লিখে নেবেন।

৭। অনেক সময় চুক্তিপত্রের উল্লেখ করতে হয় দোকানে আপনি কোন ধরনের পণ্য ক্রয় বিক্রয় করবেন এ সম্পর্কে চুক্তিপত্রে লেখা থাকে। 

৮। দোকানদার যদি কোনো সমস্যার কারণে দোকান থেকে ভাড়াটিয়াকে ছেড়ে যেতে বলে তাহলে কমপক্ষে কত দিন পূর্বে নোটিশ দিতে হবে সেটির কথা উল্লেখ রাখবেন। 

৯। দোকানদার যদি কোনো কারণবশত দোকান ছেড়ে দিতে চায় তাহলে মালিককে কতদিন আগে সে সম্পর্কে অবহিত করতে হবে সেটাও চুক্তিপত্রে লেখা খুবই জরুরী। 

👉👉 প্লাস্টিকের নকল চাল চেনার উপায়

১০। উল্লেখিত নয়টি গুরুত্বপূর্ণ চুক্তির বাইরে আরও নানাবিধ ছোটখাটো যুক্তি থাকতে পারে যেকোনো চুক্তি পত্রে উল্লেখ করা যেতে পারে এর মধ্যে উল্লেখযোগ্য হলো দোকানে কোন অবৈধ পণ্য বিক্রয় করলে তার দায়ভার কে বহন করবে দোকান যদি সরকারবিরোধী কোনো কর্মকাণ্ড করে তার দায়ভার মালিকপক্ষ বহন করবে না শুধু দোকানদার বহন করবে এছাড়া আরো ছোটখাট নানান বিষয় লিপিবদ্ধ থাকে /


দোকানের তফসিল

দোকানের চুক্তিপত্রে অবশ্যই দোকানের দোকান ভাড়ার চুক্তিপত্র  দোকান কোন এলাকায় অবস্থিত এর বিস্তারিত তথ্য লেখা থাকে এবং সর্বশেষে দোকানের মালিক পক্ষ দোকানদারকে দোকান ভাড়া দিয়েছেন এ বিষয়ে লেখা থাকবে। 

👉👉 সারা বাংলাদেশে কোথায় কোথায় দেহ ব্যবসা হয় তাকে ঠিকানা জানুন।


 এছাড়াও দোকানদার মালিক পক্ষ থেকে তার পরিচিত বা তার দেয়া সকল শর্ত সমূহ পূরণ করে দোকান বুঝিয়ে নিয়েছেন এমন লেখা লেখা থাকে এর নিচে দেয়া থাকে কয়েক জন সাক্ষীর স্বাক্ষর। 


দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা


 আশা করি আজকের আর্টিকেলটিতে আপনি দোকান ভাড়ার চুক্তিপত্র কিভাবে লেখা হয়ে থাকে চুক্তিপত্রে কোন কোন বিষয়গুলো উল্লেখ করা একান্তই বাধ্যতামূলক এ সম্পর্কে একটি ধারণা অবশ্যই পেয়ে গেলেন। এর বাহিরে আপনি যদি চান দোকান ভাড়া সম্পর্কে সঠিক কোন তথ্য জানতে সেটি অবশ্যই আপনার আশেপাশে থাকা দোকানদারের সাথে আলোচনা করে নিতে পারেন। 

👉👉 টাইটান জেল পুরুষের লিঙ্গ এক থেকে তিন ইঞ্চি পর্যন্ত বড় মোটা করে।


 অথবা আপনি যদি একটি কম্পিউটার কম্পিউটারের দোকানে যান তাহলে সেখানে অভিজ্ঞ কোনো কম্পোজার থাকলে সে আপনাকে এ বিষয়ে হেল্প করতে পারে। কোন কোন বিষয়গুলো চুক্তিপত্রের উল্লেখ রাখতে হবে কোন কোন বিষয়গুলো চুক্তিপত্রের উল্লেখ না রাখা ভাল সম্পর্কে আপনাকে ভালো একটি পরামর্শ দিতে পারবে। 


 দোকান ভাড়ার চুক্তিপত্র সম্বলিত আমাদের আজকের আর্টিকেলটি ছিল এ পর্যন্তই আর্টিকেলটি সম্পর্কিত আপনার যেকোন প্রশ্ন কিংবা মতামত কিংবা আমাদের আর্টিকেলটিতে গুরুত্ব যদি আপনার মনে হয় সেটি কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।

আরো পড়ুনঃ নিমা ব্যলেন্ডর মাত্র ৮৫০ টাকা


1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন