চীন সম্পর্কে অবাক করা রহস্যময় 10 টি তথ্য!

 

অবাক করা রহস্যময় 10 টি তথ্য!

হ্যালো বন্ধুরা চীন সম্পর্কে আপনি কতটুকু জানেন?  আপনি হয়তো জানেন চীন পৃথিবীর বৃহত্তম একটি দেশ?  চীনের লোকসংখ্যা 150 কোটিরও বেশি, চীন পৃথিবীর সবচাইতে সস্তা জিনিস উতপাদন করে থাকে।


হ্যাঁ বন্ধু আপনি যা জানেন তা একেবারে ভুল নয়?  তবে আপনার জানার বাহিরেও আরো এমন সব তথ্য রয়েছে চীন সম্পর্কে যা অনায়াসে আপনার মাথা ঘুরিয়ে দিবে। 


চীন সম্পর্কে এমন অদ্ভুত 10 টি তথ্য রয়েছে আমাদের আজকের ভিডিওতে। তথ্য ১০টি জানতে পুরো ভিডিওটি দেখুন আর আপনি যদি আমাদের চ্যানেলটি এখনো সাবস্ক্রাইব না করে থাকেন তাহলে সাবস্ক্রাইব করে,  পাশে থাকা বেল বাটন টি বাজিয়ে রাখুন। 


১, পাহারাদার হিসাবে কুকুরের নাম ডাক রয়েছে তা আমরা সবাই জানি,  কিন্তু সাম্প্রতি চীনা কর্তৃপক্ষ অনেক জায়গায় পাহারাদার হিসেবে কুকুরের পরিবর্তে রাজহাসকে নিয়োগ করেছেন।


চীনারা বলছেন রাজহাঁস পোষণের খরচ যেমন কম তেমনি এর ক্ষিপ্রতা কুকুরের চাইতে কম নয়। চীনারা সবসময়ই লাভজনক এবং সহজ মাধ্যম খুঁজে থাকেন। আর রাজহাস যে ক্ষিপ্রতায় কতটা কঠিন সেটি যারা রাজহাঁসের তারা খেয়েছেন তারা হয়তো বুঝতে পারছেন। 


২, বিশ্বে যেখানে শিশুর ভ্রুণ হত্যা অপরাধ অনেক দম্পতিকে দেখা যায় একটি শিশু জন্মের জন্য তারা হন্ন হয়ে ডাক্তার কবিরাজ এমনকি প্রার্থনালয় ঘুরে বেড়ান। কিন্তু আপনি জানলে অবাক হয়ে যাবেন চীনে প্রতি বছর 1 কোটি 30 লাখ শিশুর ভ্রুণ হত্যা করা হয়৷ চীন হয়তো তাদের জনসংখ্যা কমাতে এমন পদ্ধতি অবলম্বন করছে তবে আর যাই হোক চীন যে বছরে ১ কোটি ৩০ লক্ষ শিশু হত্যা করে এটা আজকে হয়তো জানতে পারলেন। 


৩, চলাফেরার সময় য্যামে অতিষ্ট হয়নি এমন লোক হয়তো নেই আপনি হয়তো জ্যামে পড়ে আপনার দেশ কিংবা সরকারের চৌদ্দগুষ্টি উদ্ধার করে ফেলেছেন। তবে বাংলাদেশের মতো সারা পৃথিবীতেই মহাসড়কগুলোতে জ্যামের ভোগান্তিতে পড়তে হয়। চীনের বেইজিং শহর কে প্রতিবছর জ্যামের জন্য ক্ষতি হয় 88000 কোটি বাংলাদেশি টাকা। পুরো চীনে তাহলে কত টাকা ক্ষতি হয় সেটা হয়তো আপনি হিসাব করে বের করে নিতে পারেন। 


৪, মহাকাশ থেকে চীনের যে দুটো বস্তু স্পষ্ট দেখা যায় তার একটি হচ্ছে চীনের মহাপ্রাচীর আর দ্বিতীয়টি রয়েছে সেটি হচ্ছে চীনের ধুলোবালি। চীনের বাতাসে ধুলো বালির পরিমাণ এতটাই বেশি যে মহাকাশ থেকে চীনের আকাশ অনেকটাই মেঘাচ্ছন্ন মনে হয়। চীনের বেইজিং শহরের বাতাসে একদিনে শ্বাস-প্রশ্বাস নেওয়া মানে আপনি একদিনে এক প্যাকেট সিগারেট খেয়ে সাবাড় করে ফেলেছেন। চীনোর তুলনায় হয়তো আপনি একটু ভালোই আছেন।


৫, টয়লেট পেপার ব্যবহার করেনি কিংবা এর নাম শুনেনি এমন মানুষ হয়তো পাওয়া যাবে না,  কিন্ত টয়লেট পেপার ব্যবহার করার সময় আপনার মাথায় কি এই প্রশ্নটা এসেছে।

 এর আবিষ্কারক কে? 

যদি এসে থাকে তাহলে বলছি টয়লেট পেপার প্রথম আবিষ্কার করা হয়েছিল চীনে। তবে এটি সাধারণ মানুষের জন্য তৈরি করা হয়নি। 

এটি যখন তৈরি করা হয় তখন চীনা রাজাদের ব্যক্তিগত ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল।

কিন্তু এখন আর এটা যে রাজা প্রজাদের ব্যবহারের জন্য নয় সেটি আমরা সবাই জানি। বর্তমানে সারা পৃথিবী জুড়ে টয়লেট পেপারের রয়েছে বিশাল এক বাজার৷ 


৬, আপনার শরীরে যদি প্রসাবের ছিটেফোঁটা লাগে তাহলে আপনি হয়তো নিজেকে নাপাক ভাবেন পরিষ্কার হওয়ার চেষ্টা করেন, কিন্তু আপনি যদি জানেন আপনার পাসেই কেহ একজন প্রস্রাব খাচ্ছে তাহলে কেমন লাগবে, হ্য বন্ধুরা চীনে ভার্জিন ছেলেদের প্রস্রাব দিয়ে ডিম সিদ্ধ করে খাওয়া হয়, এটিকে তাদের জন্য পবিত্র বলেও মনে করা হয়। 

চীনের স্কুল গুলো থেকে ভার্জিন ছেলেদের প্রস্রাব সংগ্রহ করা হয়। বিষয়টি শুনে আপনার মধ্যে এটা বিদগুটে ব্যপার মনে হলেও এটা চীনাদের কাছে পবিত্র একটি কাজ। 


৭, আপনি হয়তো পড়ার সময় ঘুমিয়ে যেতেন এজন্য মায়ের বকাও কম শুনতে হয়নি, আর আমরা তো একজন ভারতিয় ভদ্র লোকের সম্পকে জানি জিনি তার পরার সময় নিজের চুল দেয়ালের সাথে বেধে রাখতেন। কিন্তু চীনা সেনাবাহিনীর পরিদানের কোর্টের কলারে লাগানো থাকে পিন, যাতে তারা ডিউটির সময় কোন দিকে হেলে না যায় তাহলেই পিনের আচরে তারা সতর্ক হয়ে উঠে, 

আপনি কি ভাবছেন আমাদের দেশের পুলিশ বাহিনির পোষাকে এমন রাখা উচিত, রাখলে নেহাত মন্দ হতো না,  অন্তত ডিউটর টাইমে সজাগ থাকতে হতো।   


৮, ইন্টারনেট ব্যবহারের জন্য আপনাকে হয়তো আপনার মায়ের বকা মার খাওয়া এমনকি ভাত না খেয়ে ঘুমিয়ে পড়তে হয়েছে, আর আমাদের দেশের রাস্তা দিয়ে চলার সময় অন্যের গায়ের সাথে ধাক্কা লাগা এটা তো মামুলি ব্যাপার, কিন্তু আপনি জানলে অবাক হবেন যে চিনে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য রাস্তায় আলাদা লেন রয়েছে ,  কারণ চীনারা এতটাই সময় সচেতন রাস্তায় হেঁটে যাওয়ার সময় তারা ইন্টারনেটের কাজগুলোকে সেরে নেয় যেন সময়ের অপচয় না ঘটে। আপনি হয়তো ভাবছেন এটা কোন কাজ হলো হ্যা বন্ধুরা পৃথিবীতে ওই জাতি সবচেয়ে বেশি উন্নতি করতে পারে যারা সময়ের সঠিক মূল্য দিতে জানে।  আর চীনের উন্নতি সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। 

৯, আপনি ইংরেজিতে কথা বলতে পারেন না এজন্য আপনার মন খারাপ, নিজেকে ছোট হিনমন্য মনে করেন। আপনার চিন্তা একে বারেই ভুল। জানলে অবাক হবেন চীনারা নিজেদের ভাষাকে এতটাই গুরুত্ব দিয়ে থাকে যে,  তাদের দেশে এলিস ইন ওয়ান্ডার ল্যান্ড মুভিটা নিষিদ্ধ,  কারন এই মুভিতে পশু পাখিরা মানুষের ভাষায় কথা বলতে পারে। নিজের নিনমন্যতাকে আজকেই দূরে সরিয়ে দিন। 

১০, যদি বলা হয় কোন দেশের পুলিশ ডিউটির সময় বেসি সিরিয়াস, আপনার যদি বিভিন্ন দেশের পুলিশ সম্পর্কে ধারনা থাকে তাহলে আপনার জন্য সঠিক একটি দেশকে বেছে নেয়া  কঠিন হয়ে যাবে, কেননা দুবাই যুক্তরাষ্ট্রের পুলিশ ডিউটির সময় অনেক সিরিয়াস, তবে চীনা পুলিশের এমন একটি ট্রেনিং রয়েছে যা আপনাকে আশ্চর্যন্নিত করবে। তাদেরকে ট্রেনিংয়ের সময় একটি নিদিষ্ট উচ্চতায় হাত উচিয়ে রাখার ট্রেনিং করানো হয় যাতে তারা ডিউটির সময় অনেক সিরিয়াস থাকে। তাহলে বুজতেই পারছেন চিনারা কতটা অভিজ্ঞ একই সাথে সিরিয়াস।


Post a Comment

নবীনতর পূর্বতন