বিভাগীয় প্রার্থী কি ? বিভাগীয় প্রার্থী বলতে কী বোঝায়?

 
বিভাগীয় প্রার্থী কি ?

বিভাগীয় প্রার্থী কি ? বিভাগীয় প্রার্থী বলতে কী বোঝায়?

চাকরির ক্ষেত্রে অনেক সময় দেখা যায় বিভাগীয় প্রার্থী শব্দটি যোগ করা থাকে আমরা অনেকেই হয়তো জানি না আসলেই বিভাগীয় প্রার্থী কি।  এই শব্দটি কোন অর্থে সরকারি এবং বেসরকারি চাকরির ক্ষেত্রে ব্যবহার করা হলেও এই দুটির মধ্যে একটু ভিন্নতা রয়েছে। 

আজকে আমরা জানবো সরকারি চাকরি বা বেসরকারি চাকরির ক্ষেত্রে আসলেই বিভাগীয় প্রার্থী বিভাগীয় প্রার্থীর সুযোগ সুবিধা কি,  বিভাগীয় প্রার্থী কেনই বা উল্লেখ করা থাকে। এ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।


 সরকারি চাকরির ক্ষেত্রে বিভাগীয় প্রার্থী  কি 

 সাধারণত সরকারি চাকরি গুলোতে বিভিন্ন সময় বিভিন্ন অঞ্চলের অগ্রধিকার থাকে,  এজন্য সরকারি চাকরির আবেদনের সময় কোন বিভাগের প্রার্থীরা সবচেয়ে বেশি আবেদন করতে পারবে বা কোন বিভাগে প্রার্থীদের অগ্রাধিকার থাকবে কিংবা কোন কোন বিভাগের প্রার্থীরাই শুধুমাত্র আবেদন করতে পারবে এগুলোকে বিভাগীয় প্রার্থী শব্দটি ব্যবহার করা হয়।  অনেক সময় দেখা যায় চাকরিতে শুধুমাত্র বরিশাল বিভাগের প্রার্থীর আবেদন করতে পারবে অথবা রাজশাহী বিভাগের প্রার্থীর আবেদন করতে পারবে অথবা কোন জেলা উচ্চারণ থেকে শুধু ওই জেলার প্রার্থীর আবেদন করতে পারবে এটি বুঝানো হয়। 


 বেসরকারি ক্ষেত্রে বিভাগীয় প্রার্থী  কি 

 বেসরকারি চাকরির ক্ষেত্রে কিছু কোম্পানি রয়েছে যারা নিজস্ব জেলার লোক গুলোকে নিজস্ব জেলায় নিয়োগ করে থাকেন।  এসব ক্ষেতের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান দ্বিতীয় হচ্ছে সংবাদ মাধ্যমগুলো।  সংবাদমাধ্যমগুলো তাদের প্রতিবেদককে সাধারণত নিজস্ব এলাকায় কাজ করার জন্য অগ্রাধিকার দিয়ে থাকে এমন অনেক নিউজপোটাল রয়েছে যারা কেবলমাত্র নিজস্ব বিভাগের লোক ছাড়া নিয়োগ প্রদান করেনা। 


 এর বাহিরেও অনেক কোম্পানি রয়েছে যারা নিজস্ব বিভাগে চাকরির সুযোগ সুবিধা দিয়ে থাকে এজন্যই উক্ত বিভাগের সীমাবদ্ধতার ক্ষেত্রে এই চাকরিপ্রার্থীদের নিয়োগে  বিভাগীয় প্রার্থী শব্দটি উল্লেখ থাকে।


শব্দটিকে আরও সহজভাবে বলতে গেলে এটি বলা যায় যেমন জেলাকোটা বলতে শুধু নির্দিষ্ট জেলার লোক গুলোকে বলা হয় তেমনি বিভাগীয় প্রার্থী বলতে নির্দিষ্ট বিভাগের প্রার্থীদেরকে শুধু বলা হয় তবে বিভাগীয় প্রার্থী সময় অবশ্য জেলার প্রার্থীর অধিকার থাকে না।  পুরো বিভাগে কোন জেলা অগ্রধিকার পেতে পারে তাদের মেধা ও যোগ্যতার ধারা এক্ষেত্রে আলাদা আলাদা জেলার কোন সুযোগ থাকে না। 


 প্রশ্নটিই সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে পাঠকদের কাছে তুলে ধরতে পারেন।

Post a Comment

নবীনতর পূর্বতন