ইফতারের দোয়া ও ইফতারের সময়

ইফতারের দোয়া 

অনেকেই মনে করে থাকেন যে শুধু ইফতারের দোয়া রমজান মাসেই পড়া হয় আসলে তেমন নয় অনেক সময় দেখা যায় রমজানে রোজা ব্যতীত রোজা রয়েছে যেখানে ইফতার করা হয় সেখানে ইফতারের দোয়া পড়া উত্তম।  ইফতার হচ্ছে সারাদিন রোজা রেখে যখন রোজা পূর্ণ করার পর দিনের শেষে রাতের শুরুতে কিছু পানাহার করা হয় সেই মুহূর্তটিকে ইফতারের মুহুর্তে বলা হয়। 


 সময় হওয়ার সাথে সাথে ইফতার করে নাও একটি সুন্নত। রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পক্ষ থেকে সময়মতো ইফতার করার জন্য বিশেষভাবে তাগিদ দিয়েছেন। ইফতারের শুরু হওয়ার সাথে সাথে ইফতার করে নেয়া উচিত এতে মানুষের কল্যাণ ও মঙ্গল নিহিত রয়েছে।

তাই ইফতারের সময় হওয়ার সঙ্গে সঙ্গে বলা বিসমিল্লাহ বলা। অতপর এ দোয়া পড়া-

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

উচ্চারণ : আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।


ইফতারের দোয়া সহীহ উচ্চারণ : আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।

আরো  খবর পরুনঃ সাইয়েদুল ইস্তেগফার ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া আরবী

ইফতারের পূর্বের দোয়া


ইফতারের পূর্বের দোয়া

ইফতারের পূর্বে দোয়া বলতে ইফতারের ও দোয়া কে বোঝানো হয় অর্থাৎ ইফতারের সময় প্রথম পানাহারের পূর্ব মুহূর্তে ইফতারের দোয়া পড়ে নিতে হবে।  ইফতারের পূর্ব মূহুর্তে দোয়া মনে না থাকলে পরবর্তীতে এই দোয়া পড়া, না পড়া উভয়ই সমান।  এজন্য অবশ্যই ইফতারের পূর্ব মূহুর্তে এই দোয়া পড়ে নেয়া জরুরি।

ইফতারের সময়

ইফতারের সময় বলতে বোঝানো হয় দিনের শেষ সময় অর্থাৎ যখন সূর্য পুরোপুরি ডুবে যায় তখন ইফতারের সময় শুরু হয়।  ইফতার নিহত মুসলমানরা করে থাকেন তাই মাগরিব নামাজের আজানের সাথে সাথেই ইফতারও করে নিতে হবে।  সহজ করে ইফতারের সময় বলে মাগরিব আজানের সময় নির্ধারণ করে নিলেই হয় তবে মাগরিব আজান অবশ্যই সূর্য ডোবার সাথে সাথে দিতে হয় এরকম সঠিক আজান শুনে ইফতার করা উচিত। 

Iftarer dua

উচ্চারণ : আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।

 ইফতারির দোয়া উচ্চারিত সময় সম্পর্কে যদি আপনার কোন মূল্যবান মতামত থাকে তাহলে কমেন্ট এর মাধ্যমে অন্য বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন।

আরো  খবর পরুনঃ  জেনে নিন স্ত্রী সহবাসের নিষিদ্ধ সময় গুলো গুলো………..



Post a Comment

নবীনতর পূর্বতন