বিপদের দোয়া ? কঠিন বিপদে যে দোয়া পড়তে হয়

বিপদের দোয়া ? 


 পৃথিবীতে একজন মানুষ যতদিন বেচে থাকে এই সময় টিকে থাকে নানা প্রতিকূলতার নানান পরিবেশের সাথে যুদ্ধ করে বেঁচে থাকতে হয়।  মানুষের জীবনে যেমন আনন্দের মুহূর্ত থাকে তেমনি মানুষের জীবনে আবার বিপদ কষ্টের মুহূর্ত থাকেন।  আনন্দের সময় যেমন আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করা হয় তেমনি বিপদের সময় বিপদে খারাপ দৃষ্টিতে দেখার কোন সুযোগ নেই। 


 মহান আল্লাহ তা'আলা বিপদ এর মাধ্যমে অনেক সময় মানুষের কল্যাণের দিকে নিয়ে যান।  খাবার মানুষ যখন নানান প্রকার গাফিলতি নানা প্রকার অন্যায় অবিচার শুরু করে তখন আল্লাহ তায়ালা তাদের উপরে গজব নাজিল করে থাকে। 


 রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখনই কোন বিপদ কোন কঠিন সমস্যার সম্মুখীন হতে আল্লাহতালার কাছে একান্ত ভাবে দোয়া প্রার্থনা করতেন।  বিপদ মুসিবত থেকে  মুক্ত থাকতে বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে দোয়াটি আল্লাহর কাছে করতেন সেটি হল।


يَا حَيُّ يَا قَيُّوْمُ بِرَحْمَتِكَ أَسْتَغِيْثُ

উচ্চারণ : ইয়া- হাইয়ু ইয়া- ক্বাইয়ূ-মু বিরাহমাতিকা আস্তাগিছ।

অর্থ : ‘হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী! আপনার রহমতের মাধ্যমে আপনার নিকটে সাহায্য চাই।’ (তিরমিজি, মুসতাদরেকে হাকেম, মিশকাত)


বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন অন্য কোন মানুষ বিপদে পড়েছে বা অন্য কোনো মানুষের উপর কোন বিপদ এসেছে তখন তিনি তাদের বিপদ আপদ থেকে মুক্তির জন্য নিম্নলিখিত দোয়া পড়তেন। 

আরো  খবর পরুনঃ  রোগ মুক্তির দোয়া আরবি ও বাংলায় উচ্চারণ সহ……….

ইসলামের অন্যতম সাহাবী হযরত ওমর রাদিয়াল্লাহু তা'আলা আনহু বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন কেউ বিপদগ্রস্ত লোক দেখলে নিম্নের দোয়াটি পড়বেঃ


اَلْحَمْدُ لِلَّهِ الَّذِىْ عَافَانِىْ مِمَّا ابْتَلَاكَ بِهِ – وَ فَضَّلَنِىْ عَلَى كَثِيْرٍ مِّمَنْ خَلَقَ تَفْضِيْلَا

উচ্চারণ : আলহামদুলিল্লাহিল্লাজি আফানি মিম্মানিবতালাকা বিহি; ওয়া ফাদ্দালানি আলা কাছিরিম মিম্মান খালাকা তাফদিলা।’

অর্থ : সব প্রশংসা আল্লাহর জন্য যিনি তোমাকে বিপদাক্রান্ত করেছেন; তা থেকে আমাকে নিরাপদ রেখেছেন এবং আমাকে তিনি তার মাখলুক থেকে মাখলুকের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন।’ তখন তাকে এ মুসিবত কখনো স্পর্শ করবে না।’ (তিরমিজি)


 নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন সর্বশেষ্ঠ জিকির হলো লা ইলাহা ইল্লাল্লাহ। এবং সর্বশ্রেষ্ঠ দোয়া আস্তাগফিরুল্লাহ।  এছাড়া আরো পড়তে পারেন সুবহানাল্লাহ আলহামদুলিল্লাহ লা ইলাহা ইল্লাল্লাহ আল্লাহু আকবর।  আল্লাহর কাছে দোয়া শুরু করার পূর্বে দুরুদ পড়ে শুরু করা এবং দোয়া করার শুয়ে শুয়ে পড়ে দোয়া শেষ করা কেননা আল্লাহ কবুল করেন।


আমাদের সকলের উচিত কঠিন বিপদ এলে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দোয়াটি পড়া।  তেমনি পড়লে বিপদ দেখলে বিশ্বনবী যেমন অন্যের বিপদের জন্য দোয়া করতে আমাদের তার সেখানে দোয়াটি অন্যের বিপদের জন্য পড়া উচিত।  মহান আল্লাহতালার যিনি আমাদেরকে বিপদের মুখে পতিত করেন তেমনি দোয়ার মাধ্যমে আমরা আল্লাহর কাছে এর থেকে পান্না চাইলে আল্লাহ আমাদেরকে বিপদ থেকে মুক্তি দিবেন। 


 আমাদের সকল মুসলমানের উচিত একে অন্যের উপকারে এগিয়ে আসার নিজের ভালোর জন্য আল্লাহর কাছে সব সময় সাহায্য প্রার্থনা করা সর্বদা ভালো কাজে মনোনিবেশ করা পাপাচার অন্যায় কাজ থেকে সর্বদা নিজেকে বিরত রাখা।

আরো  খবর পরুনঃ সাইয়েদুল ইস্তেগফার , ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া আরবী

Post a Comment

নবীনতর পূর্বতন