রসুন প্রতিদিন খেলে কি উপকার হয় জানেন কি

 

রসুন প্রতিদিন খেলে কি উপকার হয়

রসুন একটি সুপরিচিত মসলা হিসেবে পরিচিত।পরিচিত মসলাটির, রয়েছে নানা পুষ্টিগুণ  যেগুলো শরীল ভাল রাখা ছাড়া ও বিশেষ কিছু রোগ নিয়ন্ত্রণে রাখতে রসুন বিকল্পহীন। রসুন কাঁচা আবার রান্না করে কিভাবে খাওয়া যায় তবে রান্না করার ওষুধ খেলে পুষ্টিগুণ কিছুটা নষ্ট হয়ে যায়। 

 তবে অনেকের মধ্যে একটি ভুল বা ভ্রান্ত ধারণা রয়েছে যে অতিরিক্ত রসুন খেলে শরীর গরম হয়ে যায় যা আদতে শরীরের জন্য খারাপ।  এমনকি অনেকে এই দ্বিধাদ্বন্দ্ব ভুগে থাকেন যে রসুন খেলে শরীর গরম হয়ে থাকে তাই এটি খাওয়া ঠিক হবে কিনা। 

 তবে বিশেষজ্ঞরা বলেছেন প্রতিদিন অল্প পরিমাণ রসুন খাওয়া যেতে পারে কেননা এর মধ্যে রয়েছে নানা অ্যান্টি-অক্সিডেন্ট,  এটি রক্ত নিয়ন্ত্রণে রাখে কোলেস্টেরল নিয়ন্ত্রনে রাখে এতে রয়েছে হাই সালফার তবে বেশি সময় নিয়ে রান্না করলে রসুনে থাকা উপাদান গুলো নষ্ট হয়ে যায় এছাড়া ভ্রান্ত ধারণা রসুন খেলে পেট পরিষ্কার হয়ে যায় কিংবা শরীর গরম হলে তা ক্ষতিকর এর কোনো সত্যতা নেই।

আরো  খবর পরুনঃ চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায় গুলো জেনে নিন…….

রসুন খেলে কি হয়

রসুন রক্ত পরিষ্কার রাখতে কাজ করে, যাদের  মুখে ত্বকে নানা ধরনের চুলকানি হয় তারা যদি রসুন খেতে পারেন প্রতিদিন দুই কোয়া রসুন খেলে এর জন্য যথেষ্ট। তাহলে দেখবেন রক্ত পরিষ্কার থাকবে ত্বকের সমস্যা থেকে সহজেই রক্ষা পাবেন, সকালে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করুন সেই সাথে খেতে হবে প্রচুর পরিমাণে পানি। 

 শরীরে থাকা নানা ধরনের টক্সিন বের করে দিতে সাহায্য করে রসুন। এজন্য উষ্ণ গরম পানিতে অর্ধেক বাতাবি লেবুর রস 2 কোয়া রসুন মিশিয়ে খেলে শরীর থেকে বেরিয়ে যাবে ক্ষতিকর টক্সিন।


 রসুন খেলে কি হয় জানতে চাই

অনেকেই দেখা যায় ঠান্ডা লাগার প্রবণতা অনেক বেশি সামান্য একটু ঠাণ্ডা আবহাওয়ায়  শুরু হয় নানা রকম শারীরিক জটিলতা।  তো যাদের ঠান্ডা লাগার প্রবণতা রয়েছে নতুন তাদের জন্য খুবই উপকারীন। এজন্য আপনি প্রতিদিন রসুনের আচার বানিয়ে রেখে খেতে পারেন, অথবা গরম পানিতে থেঁতো করা রসুন ফুটিয়ে নিয়ে তারপর তার থেকে ছেকে পানি পান করুন।  এছাড়াও ভাতের সাথে রসুন খেতে পারেন নিয়মিত রসুন খেলে নাক বন্ধ হওয়ার সমস্যা যেমন নিয়ন্ত্রনে আসে তেমনি পুরো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে রসুন। 


 রসুন খেলে কি হয় সেটা জানতে চাই

হার্ট ভালো রাখার জন্য রসুন ভালো কাজ করে থাকে এজন্য আপনি রসুন কাঁচা অথবা সিদ্ধ খেতে পারেন তবে অবশ্যই সিদ্ধ করার ক্ষেত্রে পুরোপুরি সিদ্ধ করবেন না হালকা আঁচে সিদ্ধ করুন।  রসুনে থাকা উপাদান রক্তের কোলেস্টরলের পরিমাণ কমায় ফলে হার্ট সুস্থ থাকে। 

আরো  খবর পরুনঃ চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায় গুলো জেনে নিন…….


 সকালে রসুন খেলে কি হয়

 রসুন শরীরে থাকা খারাপ ব্যাকটেরিয়া ফাঙ্গাস আর প্যারাসাইট এর মোকাবেলা করতে অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে থাকে।  এন্টিবায়োটিক হিসাবে রসুন খাওয়ার ইতিহাস অনেক পুরনো এমন কি কৃমি থেকে রেহাই পেতেও খাওয়া যেতে পারে রসুন।

রসুন খেলে কি হয় উপকারিতা

মুখে থাকা অবাঞ্চিত ব্রণ পিম্পলের দাগ কমাতে রসুন ভালো কাজ করে। আবার ত্বকের কোলাজেন রক্ষা করতে সাহায্য করে বলে রসুন কে বলা যেতে পারে অ্যান্টি-এজিংএর অন্যতম উপাদান।  মুখে থাকা ব্রন ও ব্রনের দাগ দূর করার জন্য রসুন কেটে ব্রন পিম্পলের উপর অনেকক্ষণ ধরে রাখুন।

রসুন বেশি খেলে কি হয় রসুন বেশি মাত্রায় খেলে কিছু সমস্যা দেখা দিতে পারে যেমনঃ

  1.  রসুন খেলে তা কাঁচা কিংবা অল্প রোস্ট করে খাওয়াই ভাল। রান্নার মশলায় বেটে দেওয়া রসুনে খাবারের স্বাদ মিললেও তাতে পুষ্টিগুণ তেমন থাকে না বললেই চলে।
  2. রসুন খেতে হলে দিনে দু’-তিন কোয়ার বেশি না খাওয়াই ভাল। এর চেয়ে বেশি পরিমাণে রসুন খেতে হলে চিকিৎসক এবং ডায়াটিশিয়ানের পরামর্শ নেওয়া অবশ্যই জরুরি।
  3.  রসুন শরীর গরম রেখে ঠান্ডা লাগার ধাত কমায় ঠিকই। তবে হাঁপানির সমস্যা থাকলে রসুন খাওয়ার ব্যাপারে সচেতন হতে হবে। কারণ সে ক্ষেত্রে নানা পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে।

রসুন খেলে কি এলার্জি হয়

রসুন খেলে এলার্জি হয় কিনা এমন কোনো সঠিক তথ্য প্রমাণ নেই, তবে ডাক্তাররা যেকোনো সার্জারি অপারেশন এর আগে অনেক সময় রসুন খেতে নিষেধ করেন এই দিকে খেয়াল রাখতে হবে।  তাই অবশ্যই আপনাকে নিয়মিত পরিমিত মাত্রায় রসুন খাওয়া অভ্যাস থাকতে হবে। 

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন আর আমাদের সম্পর্কে কোন মন্তব্য থাকলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেন

আরো  খবর পরুনঃ

চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায় গুলো জেনে নিন…….

১০ টি জ্বরের ঔষধের নাম ও খাওয়ার নিয়ম……..


Post a Comment

নবীনতর পূর্বতন