লেবু চা এর উপকারিতা জেনে নেই।

 

আমরা হয়তো জানিনা লেবু চা এর উপকারিতা

চা আমরা সবাই কমবেশি পান করে থাকি, এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে দুধ চা লিকার চা গ্রীন টি লেমন টি ইত্যাদি।  এর মধ্যে সবচেয়ে উপকারী কোনটি তা আমরা হয়তো আমি জানিনা আজকে আমরা লেবু চা এর উপকারিতা সম্পর্কে জাবনো।


 লেবুতে প্রচুর ভিটামিন সি রয়েছে যা ইমিউন সিস্টেমের জন্য খুব গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়। লেবু চায়ে সিট্রিক অ্যাসিডের পরিমাণের কারণে এটি ওজন হ্রাসের পাশাপাশি আপনার স্বাস্থ্যের জন্য আরও অনেক উপায়ে সহায়ক। 


লেবুতে এমন সব প্রাকৃতিক উপাদান রয়েছে যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী এর পাশাপাশি এটি আপনাকে সতেজ প্রফুল্ল রাখতে সহায়তা করবেন। উচ্চ রক্তচাপ রয়েছে এমন লোকের জন্য লেবু চা অত্যান্ত উপকারী বলে মনে করা হয়  কয়েকটি লেবু চা এর উপকারিতা জেনে নেই।


১,  লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে ভিটামিন সি মানসিক চাপ দুশ্চিন্তা দূর করে। মানসিক দুশ্চিন্তা মানসিক অবসাদ শারীরবৃত্তীয় কারণে ভিটামিন সি এর ঘাটতি দেখা দেয়।  লেবু চা পানের এসকল ঘাটতি পূরণ হয়ে উঠে ফলে শরীর ও মন চাঙ্গা হয়। 

২,  ত্বকের ক্ষত পূরণে লেবুর চা কার্যকর লেবুর চা পান করলে ত্বকের কোলাজেন এর মাত্রা বেড়ে যায়।  আমাদের ত্বকের কালো দাগ চোখের নিচের কালো দাগ দূর করতে কোলাজেন বিশেষভাবে কাজ করে কোলাজেনের উৎস লেবুতে থাকায় লেবুর চা ত্বকের ক্ষত সারাতে বেশ উপকারী। 

৩, লেবু সাইট্রাস পরিবারভুক্ত। লেবুতে আছে উচ্চমাত্রার ভিটামিন সি আর পটাশিয়াম। আছে আরও কিছু প্রয়োজনীয় উপাদান। তবে ভিটাসিন সি আর পটাশিয়াম মিলে শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। উপরন্তু লেবুর পটাশিয়াম হৃৎপিণ্ডের কর্মক্ষমতাও বাড়ায়।

আরো পরুনঃ

চা পাতার পাইকারি বাজার কোথায়

চা পাতার গ্রেড গুণাগুণ পরিচিতি

৪,  লেবুর রসে ব্যাকটেরিয়া প্রতিরোধী এক ধরনের উপাদান পাওয়া যায়, লেবুর চা খাওয়ার ফলে  মুখে ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মাতে পারে না এর ফলে গলাব্যথা মুখের ঘা আর টনসিলের সংক্রমণ রোধ হয়।  যারা নিয়মিত লেবুর চা পান করে তাদের এসকল সমস্যার সম্ভাবনা অনেক কমে যায়। 

৫,  রক্তের কোলেস্টেরল কমাতে লেবু অনেক উপকারী,  লেবুর চা যেমন শরীরে উপকারী কোলেস্টেরল এর মাত্রা বাড়িয়ে তোলে তেমনি ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা অনেক কমিয়ে দেয়। 

৬,  লেবুর চা দাঁতের ব্যথা দাঁতের মাড়ির সমস্যা উপশমে সাহায্য করে, মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে লেবু চা খুব কার্যকর।  লেবুর চা দাতে প্লাঙ্ক জমার কারণে যে অনাকাঙ্ক্ষিত দাগ পড়ে সেগুলো দূর করতে সাহায্য করে।


৭, অনেকে তাদের বয়সের চেয়ে বয়স্ক দেখা শুরু করেন। লেবু চা অ্যান্টি এজিং কাজের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। এটি ত্বকে গ্লো দেয় এবং উজ্জ্বলতা বজায় রাখতে পারে। এটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা ধীরে ধীরে বৃদ্ধির প্রক্রিয়া হ্রাস করতে পারে। 

৮, লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজমে সহায়তা করে থাকে। এছাড়া কিডনি স্টোনে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়। লেবুর উপকারিতা এখানেই শেষ নয়, খাবারে থাকা নানা পুষ্টিকর উপাদান যাতে শরীরে ঠিকমতো কাজ করতে পারে সেদিকেও খেয়াল রাখে লেবু চা।

৯, ঠাণ্ডা লেগেছে? নাক দিয়ে পানি পড়ছে? আদা দিয়ে গরম লেবু চা খান। দিনে কমপক্ষে ৩ কাপ খান। উপকার পাবেন। কারণ লেবু আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।


লেবুর চা যেভাবে তৈরি করবেন

 চা তৈরি করা অপেক্ষাকৃত সহজ, প্রথমে চা তৈরির উপকরণ গুলো সাজিয়ে নিন যেমন পানি চিনি, চা পাতা, লেবু ইত্যাদি।  সাথে পানি ফুটানোর জন্য একটি সসপ্যানের দরকার হবে এক্ষেত্রে আপনি ইলেকট্রিক হিটার ব্যবহার করতে পারেন। 


 প্রথমে একটি সসপ্যানে বা ইলেকট্রিক কেটলি তে পানি নিয়ে ভালো করে ফুটিয়ে নিন, এর মধ্যে আপনি চা পাতা যোগ করতে পারেন অথবা কাপে ঢেলে এর মধ্যে টি-ব্যাগ  ব্যবহার করতে পারেন।  এরপর আপনি যদি চিনি খেতে পছন্দ করে তাহলে চিনি মিশিয়ে নিন সাথে লেবুর রস চিপে দিন। 

 চা আরো সুস্বাদু করার জন্য এর মধ্যে চিনির পরিবর্তে মধু পুদিনাপাতা, আদা ব্যবহার করতে পারেন তবে অবশ্যই লেবুর রস দিতে হবে।

লেবু চা এর উপকারিতা আপনার কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করতে পারেন।

Post a Comment

নবীনতর পূর্বতন