মাদক থেকে মুক্তির উপায়

মাদক থেকে মুক্তির উপায়
 মাদক থেকে মুক্তির উপায়  যা করবেন

মানব জীবনে যতগুলো খারাপ দিকও আছে তার মধ্যে সবচেয়ে খারাপ দিক হলো নেশা ? নেশা মানুষকে কখনো কখনো পশুর চেয়েও হিংস্রতায় পরিণত করে। আমাদের চারপাশে নেশা আক্রান্ত লোকদের দ্বারা অপকর্ম প্রতিদিন পত্রিকা খবর লোক মুখে প্রচার হয়ে থাকে। কিন্তু মাদক থেকে মুক্তির উপায় কি।


অনেকেই বলে থাকে কেউ একবার নেশায় আসক্ত হয়ে পড়লে নেশা থেকে আর কখনোই মুক্ত হতে পারে না। আধুনিক সময়ে এসে বিজ্ঞানীরা গবেষকরা এর সাথে কখনো একমত হতে পারেনি। একজন মানুষ ইচ্ছা করে যেমন নেশায় আসক্ত হয়ে পড়ে তিনি ইচ্ছা করলে মাদক থেকে মুক্তির উপায় বের করতে পারে।

মোটা হওয়ার ঔষধ এর দাম কত খাওয়ার নিয়ম

নেশাদ্রব্যের আসক্তি থেকে নিজেকে সরিয়ে নিতে নিজের জীবনযাপন পদ্ধতি এবং অভ্যাসে প্রচুর পরিবর্তন আনা প্রয়োজন। নেশাদ্রব্যের আসক্তি কতটা তীব্র তার ওপর নির্ভর করে এই আসক্তি থেকে মুক্তি পাওয়ার বিষয়টি। আসুন জেনে নেই নেশাদ্রব্যের গ্রাস থেকে নিজেকে রক্ষা করতে যা করবেন।


মাদক থেকে মুক্তি পাওয়ার উপায়  

মাদক থেকে মুক্তি পাওয়ার কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস বা অধ্যায় নিচে তুলে ধরা হলো এগুলোর সঠিক ভাবে নিয়মমাফিক আপনি অনুসরণ করলে মাদকের কুফল থেকে নিজেকে দূরে সরিয়ে ফেলতে পারবেন।


মাদক থেকে মুক্তি পাওয়ার উপায়
মাদক থেকে মুক্তি পাওয়ার উপায় হচ্ছে 

নিজে নিজের কাছে প্রতিজ্ঞাবদ্ধ

নেশা কিংবা মাদক থেকে মুক্তি পাওয়ার উপায় সবচাইতে সঠিক কার্যকরী উপায় হচ্ছে নিজের কাছেই নিজে প্রতিজ্ঞাবদ্ধ হওয়া। প্রতিজ্ঞার মাধ্যমে নিজের মনকে সঠিক সুদৃঢ় করে তৈরি করা যায়, বিশেষজ্ঞরা এটাই বলেছেন যে মাদক থেকে মুক্তি পাওয়ার জন্য নিজের কাছে নিজেকে প্রথমেই প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে

 সিগারেটের উপকারিতা কি জেনে নেই

পরিবারের সদস্য, বন্ধুবান্ধব

 আমাদের সমাজে একটি প্রবাদ প্রচলিত রয়েছে যে অলস মস্তিষ্ক শয়তানের বাসা বাঁধে। ভদ্র হিসাব করলে দেখা যায় সমাজে মাদক সেবন করে দের মধ্যে অধিকাংশই একাকীত্বে ভুগে থাকেন। মাদক থেকে মুক্তি পাওয়ার জন্য একাকিত্ব দূর করা খুবই জরুরী এজন্য নিজের পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে হবে বন্ধুবান্ধবদের সাথে আড্ডা সময় ব্যয় করা উচিত।


মানসিক ও দৈহিক শরীর চর্চা

নিয়মিত শরীরচর্চার দিকে মনোযোগী হওয়ার নিয়ম করে প্রতিদিন শরীর চর্চা করুন। শরীরচর্চার ফলে শরীর থেকে যেমন দূষিত পদার্থ বের হয়ে যায় তেমনি শরীর মন চাঙ্গা রাখতে ও বিশেষ ভূমিকা পালন করে থাকে।  এজন্য মাদক থেকে মুক্তি পাওয়ার জন্য নিয়মিত শরীরচর্চার অভ্যাস গড়ে তুলতে হবে। 

অবিবাহিত মেয়েদের সেক্সে রাজি করানোর কৌশল

 নিয়মিত যাতায়াত 

 নিয়মিত যাতায়াত করার অভ্যাস তৈরি করতে হবে অর্থাৎ এমন স্থানে ভ্রমণ করতে হবে যেখানে নতুন করে  শরীর ও মন প্রফুল্ল রাখা যায়।  সে সকল জায়গায় যাতায়াত বন্ধ করতে হবে যেখানে মাদকের আখড়া বসে মাদক বিক্রি হয় মাদক সহজলভ্য এরকম জায়গা পরিত্যাগ করতে হবে।ভালোভাবে মনে করুন এই অবাঞ্ছিত সমস্যার মূল কারণ কী এবং পরবর্তিতে সেই কারণ এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।


মনোরোগ বিশেষজ্ঞ

নেশা ছাড়তে জন্য মনস্থির করার পর একজন ভালো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারে। পরামর্শ মেনে চললে আপনি নেশা ত্যাগ করতে পারবেন। এছাড়া এ সময়ে আপনার শারীরিক চেকআপ প্রয়োজন। 


নেশা ছাড়তে হবে

যদি নেশা করা ছেড়ে দেয়ার কারণে আপনার দেহে কোনো অবাঞ্ছিত সমস্যা তৈরি হয়, সেই অজুহাতে আবার নেশা করা শুরু করবেন না। ভালোভাবে মনে করুন এই অবাঞ্ছিত সমস্যার মূল কারণ কী এবং পরবর্তীতে সেই কারণ এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।


সর্বোপরি মাদক থেকে মুক্তি পাওয়ার উপায় হিসাবে আপনার মধ্যে আত্মবিশ্বাস এবং চেষ্টা করতে হবে।  সব সময় নিজেকে নিজে বলতে থাকুন আপনি বাজে অভ্যাসে জড়িয়েছেন মানুষ আপনাকে নিয়ে নানা নেতিবাচক মন্তব্য করছে আপনার কাজের জন্য আপনি অনুশোচনা বোধ করছেন। এরকম মনোবল তৈরি করে ফেললে একসময় আপনার জন্য মাদক ছেড়ে দেয়া খুবই সহজ হয়ে যাবে। 


 উপরে মাদক থেকে  মুক্তির উপায় গুলো যত সহজে বলা হয়েছে ঠিক আপনার বাস্তব জীবনে এগুলো প্রয়োগ করা এতটাই কঠিন মনে হবে। তাই এগুলো আস্তে আস্তে আপনার বাস্তব জীবনে প্রয়োগ করার চেষ্টা করুন দেখবেন ধীরে ধীরে আপনি একসময় মাদকের ভয়াবহ নিশা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছেন।

Post a Comment

নবীনতর পূর্বতন