পুরুষের ইংরেজি কি - না জানলে জেনে নিন

পুরুষের ইংরেজি কি


পুরুষের ইংরেজি কি ।  ছেলে ইংরেজি কি হবে

সৃষ্টির সূচনা লগ্ন থেকেই মানুষের মধ্যে নারী-পুরুষ নিয়ে কৌতুহল এর কোন অন্ত নেই। আপনারা অনেকেই ইন্টারনেটে গুগলে সার্চ করে জানতে চাইছেন পুরুষের ইংরেজি কি। এছাড়াও অনেকেই প্রশ্ন করে থাকেন ছেলে ইংরেজি কি হবে ছেলেদের পরিনত বয়স পুরুষ শব্দের অর্থ কি পুরুষ শব্দটি পরিবর্তিত হয় ইংরেজিতে মিল শব্দ অনেকে এটাও জানতে চায় মেল মানে কি। আপনি যদি এ সকল প্রশ্নের উত্তর খুঁজে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।


উওরঃ পুরুষের ইংরেজি কিপুরুষের ইংরেজি Man / male।  ছেলে ইংরেজি কি হবে,  ছেলে ইংরেজি  হবে  Man / male

  ভরি সোনায় কত গ্রাম - এক ভরি সোনার দাম কত

মেল মানে কি। পুরুষ শব্দের অর্থ কি  

পুরুষ হলো মানবজাতির পুং জাতীয় সদস্য। 'পুরুষ' শব্দটি পুং জাতীয় মানুষের প্রাপ্তবয়স্ক সদস্যদের জন্য সংরক্ষিত। 'ছেলে' বলতে পুরুষের শৈশবকালীন পরিচয় বুঝায়। তবে কখনো কখনো পুরুষ শব্দটি সকল বয়সের পুরুষকে বুঝাতে ব্যবহার করা হয়। পুরুষ বা পুংলিঙ্গ বলতে বোঝানো হয় প্রাণীর সেই লিঙ্গকে যে নিজেদের শরীরে সন্তান ধারণ করে না, বরং স্ত্রীশরীরে যৌন সঙ্গমের দ্বারা শুক্রাণু প্রবেশ করিয়ে সন্তান উৎপাদন করে।


পুরুষ  শব্দের ব্যুৎপত্তি

ইংরেজি "Man" শব্দটি প্রাক-ইন্দো-ইউরোপীয় শব্দ-মুল *man (সংস্কৃত/আভিস্তান manu বা মানু, স্লাভিক mǫž ) থেকে এসেছে। আরো সরাসরি শব্দটি পুরাতন ইংরেজি থেকে এসেছে। পুরাতন ইংরেজিতে এর একটি নির্দিষ্ট অর্থ ছিলো 'প্রাপ্তবয়স্ক পুরুষ'। এই শব্দের দ্বারা অনির্দিষ্ট লিঙ্গবাচক মানুষকেও বোঝাতো। পুরাতন ইংরেজিতে সর্বনাম man শব্দটি ব্যবহৃত হত যেমনটি আধুনিক জার্মান ভাষায় 'one' নামকরণের জন্য ব্যবহৃত হয়। যেমনঃ বলা হয় যে, man muss mit den Wölfen heulen)।

বাংলা কষ্টের sms বিরহের এস এম এস - sad sms in bangla

 পুরাতন ইংরেজির এই রূপ প্রোটো-জার্মানিক  mannz "মানুষ, ব্যক্তি" হতে এসেছে, যা থেকে আরো কিছু জার্মান শব্দ এসেছে যেমন, Mann, স্বামী ", "man, এক (সর্বনাম), প্রাচীন নর্স maðr, এবং গোথিক মান্না ইত্যাদি। টাকটিয়াস অনুসারে জার্মানির উপজাতিদের পৌরাণিক জনকের নাম বলা হতো Mannus। Manus হলো ইন্দো-ইউরোপীয় পুরাণ অনুসারে দুনিয়ার প্রথম মানুষ।


উপরে বর্ণিত পুরুষের ইংরেজি কি আর্টিকেলটি সম্পর্কে যদি আপনার কোনো অভিমত মন্তব্য কিংবা প্রশ্ন থাকে সেটি অবশ্যই কমেন্ট করে আমাদেরকে অবহিত করুন। আর্টিকেলটির কোন অংশ যদি আপনার বুঝতে অসুবিধা হয় সেটিও লিখে জানান আপনি আর্টিকেলটির কোন অংশ ভালোভাবে বুঝে থাকলে কমেন্টে সিটি বিস্তারিত আলোচনা করুন যাতে অন্যরা সেটি সম্পর্কে সঠিক ধারণা নিতে পারে।


Post a Comment

নবীনতর পূর্বতন