পাতলা পায়খানা হলে করণীয়: কী ওষুধ খাবেন

পাতলা পায়খানা হলে করণীয়


পাতলা পায়খানা মারাত্মক রোগ না হলেও কখনও কখনও এতে মৃত্যু পর্যন্ত হতে পারে আজকের আর্টিকেলটিতে আমরা জানবো পাতলা পায়খানা হলে করণীয় এছাড়াও পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম আর্টিকেলটিতে আরও পাতলা পায়খানা হলে করণীয় খাবার থাকছে পাতলা পায়খানার ওষুধের নাম এবং বাচ্চাদের পাতলা পায়খানা হলে করণীয় কি তাহলে চলুন জেনে নেই এ সম্পর্কে বিস্তারিত তথ্য বলি। মেয়েদের ব্রা কালেকশন মাত্র ৮০ টাকা থেকে শুরু ব্রা প্যান্টি কিনতে ক্লিক করুন  - এখনই ব্রা কিনুন


     পাতলা পায়খানা হলে কী ওষুধ খাবেন

    পাতলা পায়খানা মূলত ব্যাকটেরিয়া ভাইরাস এবং পরজীবী সংক্রমণ এর কারণে হয়ে থাকে। গবেষকদের মতে পাতলা পায়খানা হয়ে থাকে দুটি ভাইরাসের কারণে যার নাম হচ্ছে রোটা এবং নোরা ভাইরাস। তবে খেয়াল রাখতে হবে পাতলা পায়খানার সাথে যদি রক্ত যায় কিংবা পাতলা পায়খানার সাথে যদি জ্বর থাকে তাহলে এটি ভাইরাস নয় বরং ব্যাক্টেরিয়ার সংক্রমনের ফলে পাতলা পায়খানার সৃষ্টি হয়ছে

    আরো পড়ুনঃ ছেলেদের লিঙ্গ ইঞ্চি মোটা ইঞ্চি লম্বা করার ঔষধ

    পাতলা পায়খানা

    পাতলা পায়খানা হলে করণীয়

    যদি আপনার পরিবারের কারও পাতলা পায়খানা হয়ে থাকে অর্থাৎ বারবার পাতলা পায়খানা হয় তাকে সাধারণত ডায়রিয়া বলা হয়ে থাকে এক্ষেত্রে আপনাকে প্রয়োজন হবে। ডায়রিয়া বা পাতলা পায়খানায় আক্রান্ত ব্যক্তিকে ডাবের পানি স্যালাইন শরবত ইত্যাদি সরবরাহ করা এবং এগুলো খায় সেদিকে লক্ষ্য রাখা।


     প্রথম ধাপ গুলো অনুসরন করার পর যদি ডায়রিয়া বা পাতলা পায়খানা হয় তাহলে আপনি ঔষধ খাওয়াতে পারেন ঔষধ এর নাম নিচে দেয়া থাকবে। আর যদি বেশি মারাত্মক হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন

    আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুনএখনই কিনুন

    পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম


    পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম

    যদি পাতলা পায়খানা সাধারণত স্যালাইন ডাবের পানি এবং আনুষাঙ্গিক খাবারের না কমে মারাত্মক আকার ধারণ করার চেষ্টা করে তাহলে আপনি প্রথম অবস্থায় মেট্রিল কিংবা ফ্লাজিল ইত্যাদি খাওয়াতে পারেন। তবে ঔষধ খাওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে সাবধান বা সর্তকতা অবলম্বন করতে হবে আপনি আপনার নিকটস্থ ফার্মেসিতে ঔষধ গুলো কিনতে পেয়ে যাবেন।


    পায়খানা হলে করণীয়


    পাতলা পায়খানা হলে করণীয় কি

    পাতলা পায়খানা হলে প্রথম করণীয় হচ্ছে রোগীকে পরিমাণমতো ডাবের পানি স্যালাইন এবং শরবত খাওয়াতে হবে। অবস্থা খুবই জটিল হয়ে গেলে ডাক্তারের পরামর্শ নেয়া হবে আসল করণীয় তবে ডাক্তারের কাছে নেয়ার পূর্বে অবশ্যই ডাবের পানি ইত্যাদি খাওয়ানো খুবই দরকার ও করণীয়।

    আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুনএখনই কিনুন


    পাতলা পায়খানার ওষুধের নাম


    পাতলা পায়খানার ওষুধের নাম

    যদিও পরামর্শকের পরামর্শ ব্যতীত ঔষধ সেবন করা একেবারেই অনুচিত তবে প্রাপ্তবয়স্করা ডাক্তারের পরামর্শ ব্যতীত পাতলা পায়খানা হলে দুটি ঔষধ সেবন করতে পারেন তবে বাচ্চাদেরকে ঔষধ সেবন করার পূর্বে একটু সর্তকতা অবলম্বন করবেন কারণ বাচ্চারা অতি সংবেদনশীল হয়ে থাকে। পাতলা পায়খানার ঔষধ এর নাম হচ্ছে ফ্লাজিল ও মেট্রিল

     আরো পড়ুনঃ মাত্র সপ্তাহে মোটা হওয়ার ঔষধের নাম দাম ২২০ টাকা।


    পাতলা পায়খানা হলে করণীয় খাবার

    পাতলা পায়খানা হলে শরীর থেকে প্রয়োজনীয় অতিরিক্ত পানি বের হয়ে যায় যার ফলে পানিশূন্যতা দেখা দেয়ার সম্ভাবনা থাকে এজন্য আপনাকে পাতলা পায়খানা আক্রান্ত রোগীকে ডাবের পানি খাওয়ার স্যালাইন বিভিন্ন শরবত খাওয়াতে হবে যাতে শরীর থেকে বেরিয়ে যাওয়া পানিশূন্যতা দূর করা সম্ভব হয়।


    বাচ্চাদের পাতলা পায়খানা হলে করণীয় কি


    বাচ্চাদের পাতলা পায়খানা হলে করণীয় কি

     বাচ্চাদের পাতলা পায়খানা হলে আপনাকে একটু বেশি সতর্ক হতে হবে কারণ বাচ্চারা বয়স্কদের মত স্যালাইন খেতে চাইবে না ডাবের পানি শরবত ইত্যাদি খেতে চাইবে না সুতরাং তাদেরকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়াটাই হবে সবচাইতে ভালো। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রাথমিক অবস্থায় কম থাকায় তারা এ সকল রোগের ধকল সহ্য করতে পারেনা।

    আরো পড়ুনঃ Titan Gel Gold সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন


    পাতলা পায়খানা হলে কি খাবার খেতে হয়

    পাতলা পায়খানা চলাকালীন অবস্থায় রোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হচ্ছে স্যালাইন যা শরীরের প্রয়োজনীয় পানিশূন্যতা দূর করবে এবং শরীর থেকে বেরিয়ে যাওয়া খাদ্যগুণ দূর করতে সক্ষম। এর বাহিরেও আপনি ডাবের পানি শরবত ইত্যাদি খাওয়াতে পারেন তবে পাতলা পায়খানা চলা অবস্থায় কোন খাবার খেলে সেগুলো আবার ক্ষতিও হতে পারে তাই পায়খানা চলা অবস্থায় এসকল খাবার বাদ দিয়েছেন ইত্যাদি খাওয়ান


    পাতলা পায়খানা হলে ঘরোয়া উপায়

    পাতলা পায়খানা হলে ঘরোয়া উপায়ে সেরে যায় যদি পাতলা পায়খানা মারাত্মক আকার ধারণ না করে সাধারণত বয়স্কদের পাতলা পায়খানা হলে বাজার থেকে কিনে আনা কিছু ঔষধ সেবনের মাধ্যমে স্যালাইন ডাবের পানির শরবত খাওয়ার মাধ্যমে দূর করা সম্ভব তবে শিশুদের ক্ষেত্রে হেলাফেলা করা একেবারেই অনুচিত।

    আরো পরুনঃ মোটা হওয়ার সিনকারা সিরাপ কিনুন ২৫০ টাকায় এখনই কিনুন

    পাতলা পায়খানার ঔষধ এর নাম

    পাতলা পায়খানার ঔষধ এর নাম এবং ছবি আর্টিকেলটির মধ্যে রয়েছে তারপরও আমরা আবার বলছি পাতলা পায়খানা হলে প্রথমে আপনি মেট্রিল খেতে পারেন অথবা আপনি খেতে পারেন ফ্লাজিল।


    পাতলা পায়খানা হলে কি খাবার খেতে হয়


    পাতলা পায়খানা হলে যেসব খাবার খাওয়া যাবে না

    >> ইউএস লাইব্রেরি অব মেডিসিনের তথ্যমতে, ক্যাফেইন বা অ্যালকোহল গ্রহণ করবেন না। এতে পেট ব্যথা করতে পারে এবং ডায়রিয়াও বেড়ে যাবে।

    >> যেসব ফল ও সবজি খেলে গ্যাস্ট্রিকের আশঙ্কা থাকে; সেগুলো খাবেন না। এতে অন্ত্রের গ্যাস বেড়ে যেতে পারে। যেমন- মটরশুটি, মটর, ব্রোকোলি, কর্ন, কুকিজ বা কেকের মতো মিষ্টি খাবার খেলে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যাবে। যার ফলে ডায়রিয়া আরও বেড়ে যাবে।

    আরো পরুনঃ মোটা হওয়ার পিউটন সিরাপ কিনুন ৩০০ টাকা 

    >> দুধের তৈরি কোনো খাবার খাওয়া যাবে না। দুধ ডায়রিয়ার কারণ হয়ে থাকে।

    >> ইউএস লাইব্রেরি অব মেডিসিনের তথ্যমতে, ডায়রিয়া হলে ভাজা খাবার খাবেন না। গরুর মাংস, মুরগি, মাছ বা টার্কির মাংস ঝোল করে রান্না করে খেতে পারেন, তবে ভাজা নয়।

    >> ডায়রিয়া হলে শরীরচর্চা করবেন না। কঠোর অনুশীলনে ডিহাইড্রেশন, পাকস্থলীর সমস্যা, বমি বমি ভাব এবং অম্বল হওয়ার লক্ষণগুলো আরও বেড়ে যায়।


    আমাদের তথ্যসূত্রগুলো ইন্টারনেট বিভিন্ন মাধ্যম থেকে সংগ্রহ করে না আপনার বাস্তব জীবনে এগুলোর প্রয়োগ ঘটানোর পর যদি কোন প্রকার ক্ষতি সাধন হয়ে থাকে তার জন্য আমরা দায়ী থাকব না।

    আরো কিনুনঃ জানালার পর্দা কালো কালার গোল ফুল
    আরো কিনুনঃ জানালার পর্দা লাল কালার গোল ফুল
    আরো কিনুনঃ জানালার পর্দা নিল কালার গোল ফুল

    আরো কিনুনঃ জানালার পর্দা কালো কালার চারকোনা ফুল নান্দনিক ডিজাইন
    আরো কিনুনঃ জানালার পর্দা লাল কালার চারকোনা ফুল নান্দনিক ডিজাইন
    আরো কিনুনঃ জানালার পর্দা নিল কালার চারকোনা ফুল নান্দনিক ডিজাইন

    আরো কিনুনঃ জানালার পর্দা কালো কালার ফুল নান্দনিক ডিজাইন
    আরো কিনুনঃ জানালার পর্দা লাল কালার ফুল নান্দনিক ডিজাইন
    আরো কিনুনঃ জানালার পর্দা নিল কালার ফুল নান্দনিক ডিজাইন


    Post a Comment

    নবীনতর পূর্বতন