দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf

দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf


দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf

ঢাকা শহরের অধিকাংশ দোকানে মূলত ভাড়া এর মালিকা দোকান ভাড়া দেয় নির্দিষ্ট কিছু অর্থের বিনিময় দোকান ভাড়ার কিছু শর্তাবলী রয়েছে যেমন দোকান কতদিনের জন্য ভাড়া নেবেন মাসিক ভাড়া কত বছর শেষে ভাড়া বাড়ানো হবে কিনা এসকল দোকান ভাড়ার চুক্তিপত্র আজকে দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdfএ সম্পর্ক বিস্তারিত জেনে নেই।


দোকান ভাড়ার চুক্তিপত্র

দোকান ভাড়ার চুক্তিপত্র হলো একজন মালিক পক্ষ এবং একজন ব্যবসায়ীর মধ্যে একটি চুক্তি। পত্র যার দ্বারা একজন ব্যবসায়ী একজন মালিকের কাছ থেকে একটি দোকান নিজে বুঝে নিয়ে থাকেন ব্যবসা করার জন্য নির্দিষ্ট সময়ের জন্য এ সময় মালিককে প্রতিমাসে নির্দিষ্ট হারে ভাড়া দিয়ে থাকেন। আবার কালীন জামানত হিসাবে কিছু টাকা দিয়ে থাকেন যে চুক্তিনামা বা অঙ্গীকারনামা হয়ে থাকে তাকেই দোকান ভাড়ার চুক্তিপত্র বলা হয়ে থাকে। তবে দোকান ভাড়ার চুক্তিপত্র লেখা থাকে সরকার নির্ধারিত স্ট্যাম্পে সিটি 100 টাকা দামের হতে পারে কিংবা 300 টাকা দামের। 

👉👉 প্লাস্টিকের নকল চাল চেনার উপায়


 দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf ডাউনলোড করুন


দোকান ভাড়ার চুক্তিপত্র কিভাবে তৈরি করবেন

দোকান ভাড়ার চুক্তিপত্র ডকুমেন্ট ফাইলটি দেয়া রয়েছে আপনি এটি ডাউনলোড করে এডিট করার মাধ্যমে সহজে তৈরি করে ফেলতে পারবেন।  ফাইলটি একটি স্ট্যাম্প সাইজ আকৃতিতে রয়েছে যার ফলে এটি আপনার স্ট্যাম্প সাইজ প্রিন্ট করা খুবই সহজ হবে এই ফাইলটি আপনি খুব ভালোভাবে পূরণ করবেন যাতে সকল তথ্য সঠিক দেয়া থাকে। 

আরো পড়ুনঃ মিনি শেলাই মেশিন মাত্র ৯৯৯ টাকা

দোকান ভাড়ার চুক্তিপত্র


 আপনি চাইলে উক্ত ফাইলটি দেখে নতুন একটি ফাইল তৈরি করতে পারেন এছাড়া আপনি যদি কোনো কম্পিউটার প্রোগ্রামারের দোকানে যান সেখান থেকে আপনি। খুব সহজেই একটি দোকান ভাড়ার চুক্তিপত্র ফরমেট তৈরি করে নিতে পারবেন তবে পরমের তৈরি করার সময় অবশ্যই ভালোভাবে আপনি কোন বিষয় বা চুক্তিগুলো রাখতে চান সেগুলো বিশদভাবে উল্লেখ রাখবেন।


দোকান ভাড়ার চুক্তিপত্র দলিলে যে শর্তাবলী যুক্ত করবেন

দোকান ভাড়ার চুক্তিপত্র যে বিষয়গুলো বা শর্তাবলী গুলো উল্লেখ করবেন এগুলো ভালোভাবে জেনে নেয়া দরকার প্রথমেই উল্লেখ রাখবেন আপনি কত টাকা অগ্রিম জামানত দিয়েছেন বা  অগ্রিম জামানত বাবদ কত টাকা প্রদান করছেন। অগ্রিম জামানতের টাকা আপনি দোকান ছাড়ার কত দিনের মধ্যে প্রদান করতে হবে বা আপনি কত দিনের জন্য অগ্রিম জামানত প্রদান করছেন।

আরো পড়ুনঃ নিমা ব্যলেন্ডর মাত্র ৮৫০ টাকা 


 দোকানে যদি আগে থেকে ইলেকট্রিসিটি বা আগে থেকে অন্য কোন লাইন টানা থাকে বা সংযোগ দেয়া থাকে সেগুলোর বিল বাবদ আপনাকে মাসে কত প্রদান করতে হবে আর আপনাকে মাসে কত টাকা ভাড়া বাবদ দিতে হবে।  এছাড়াও দোকানদারকে তার চুক্তি অনুযায়ী প্রতি বছর এরপর ভাড়া নতুন করে বাড়াতে পারবে না পারবে না এটাও ভালো করে চুক্তিপত্রে লিখে নেবেন। 

👉👉 পুরুষের দ্রুত বীর্যপাতের সমস্যা দূর করার কার্যকরী ঔষধ


 দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf মালিক যদি নিজের দোকান ছেড়ে দেয়ার জন্য বলে তাহলে তাকে কতদিন পূর্বে ছাড়ার নোটিশ দিতে হবে আর ভাড়াটিয়া যদি দোকান ছেড়ে দিতে চায় তাহলে মালিককে কতদিন পূর্বে জানাতে হবে সেটি অবশ্যই চুক্তিপত্রের উল্লেখ করতে হবে।  আপনি যদি এসব বিষয় উল্লেখ না করেন তাহলে আপনার জামানতের টাকা নিয়ে মালিক 9 ও 6 করতে পারে। 


 চুক্তিপত্রে এছাড়াও যদি কোন বিষয়ে চুক্তি করতে চান সেটি উল্লেখ করে নিবেন। দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf এরপরে তিন জন যারা চুক্তি পত্রে উল্লেখিত যে দলিল রয়েছে সেখানে স্বাক্ষর বা ছবি দিয়ে নেবেন তবে এটি দেয়ার পূর্বে অবশ্যই চুক্তিপত্রটি ভালভাবে যাচাই বাছাই করে নেবেন দোকানদার যদি অপরিচিত বা কোন বড় ধরনের মার্কেটের দোকান তাহলে বিষয়গুলো খুব সতর্কতার সাথে খেয়াল রেখে করবেন।

👉👉 একটানা 15 থেকে 30 মিনিট সহবাস করার ঔষধ।


Post a Comment

নবীনতর পূর্বতন