Mtp kit এর কাজ কি

 
Mtp kit এর কাজ কি


Mtp kit এর কাজ কি


সম্মানিত পাঠক গন আশা করি সবাই ভাল আছেন আজ আপনাদের সাথে কথা বলবো।Mtp kit  এর সম্পর্কে।যেমনঃ   Mtp kit এর কাজ কি?  এম এম কিট খাওয়ার কত দিন পর মাসিক হয়?এম এম কিট এর উপকারিতা?Mm kit খাওয়ার পর মাসিক না হলে করনীয়?এম এম কিট কিসের ঔষধ?MTP kit price in bangladesh? Abo kit খাওয়ার নিয়ম? ইত্যাদি সম্পর্কে বলুন বন্ধুরা আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই।


অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Www.gazivai.com


 এম টি পি কিট (Mtp Kit) মিফেপ্রিস্টোন এবং মিসোপ্রোস্টল দুটি ওষুধ নিয়ে গঠিত যা চিকিত্সাগতভাবে গর্ভাবস্থাকে বন্ধ করতে ব্যবহৃত হয়। যদি আপনি গর্ভধারণ করার ৬৩ দিনের মধ্যে থাকেন তবে এটি চিকিত্সাগতভাবে প্রস্তাবিত। আপনি যদি ১০ সপ্তাহের বেশি দিন ধরে গর্ভবতী হন তবে ডাক্তাররা এই প্রক্রিয়াটি বেছে নেবেন না। 

আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ - দোন ইঞ্চি পর্যন্ত বড় মোটা করে

আরো পড়নঃ একটানা ৪০ মিনিট সেক্স করার স্প্রে


মিফেপ্রিস্টোন হল একটি সিন্থেটিক স্টেরয়েড যা মুখের মাধ্যমে গ্রহণ করতে হয়। ওষুধটি প্রোজেস্টেরন নিঃসরণে হস্তক্ষেপ করে যা গর্ভাবস্থাকে বন্ধ করে দেয়। মিসোপ্রোস্টল একটি সিন্থেটিক প্রোস্টাগ্ল্যান্ডিন যা জরায়ুকে নরম করে তোলে, জরায়ুকে সংকুচিত করে এবং জরায়ুর বিষয়বস্তুকে খালি করে তোলে। রোগীর অবস্থার উপর নির্ভর করে ওষুধটি যোনির মাধ্যমে বা মুখের মাধ্যমে পরিচালনা করতে হয়।


মিসোপ্রোস্টল স্ব-নিয়ন্ত্রিতভাবে প্রয়োগ করা যায় বা একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে এটিকে পরিচালনা করা হতে পারে যাতে প্রয়োজনে রোগী পরে স্বাস্থ্যসেবা পেতে পারে।


এই ওষুধের ডোজ হল প্রথমে মিফেপ্রিস্টোনের ১ টি ট্যাবলেট, তার পরে ১ থেকে ৩ দিন পরে মিসোপ্রোস্টলের ৪ টি ট্যাবলেট। মিসোপ্রোস্টল গ্রহণের পরে যদি গর্ভপাত ঘটতে ব্যর্থ হয় তবে মিসোপ্রোস্টলের (২ ট্যাবলেট) এর দ্বিতীয় ডোজ দেওয়া হয়। অন্তঃসত্ত্বা গর্ভাবস্থার ক্ষেত্রে, সার্জা‌রির মাধ্যমে পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করার প্রস্তাব দেওয়া হয়।

আরো পড়ুনঃ  পুরুষের লিঙ্গ - দোন - ইঞ্চি লম্বা করার আধুনিক ঔষধ

আরো পড়ুনঃ একটানা ৩০ থেকে ৪০ মিনিট সেক্স করার কনডম


চিকিৎসায় ব্যবহৃত এমটিপি কিট / Mtp Kit নিম্নলিখিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করে:

গর্ভাবস্থা পরিসমাপ্তি

প্রারম্ভিক গর্ভাবস্থা পরিসমাপ্তি

আইনগত গর্ভপাত

মাসিক আনয়ন

রক্ত ক্ষয়

স্তন ক্যান্সার

সবিরাম প্রশাসনের সঙ্গে গর্ভনিরোধ

তাৎক্ষণিক পোস্ট coital জরুরি অবস্থা গর্ভনিরোধ

অতিরিক্ত জরায়ুজ গর্ভাবস্থা

আরো পড়নঃ মেয়েদের ছামা - ভোদা- গোপনাঙ্গ ফর্সা করার ক্রিম

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার


Endometriosis

অস্ত্রোপচার গর্ভাবস্থা পরিসমাপ্তি আগে সারভিক্যাল ripening

সাধারন শ্রম

রক্তপাত

গ্যাস্ট্রিক আলসার

ভ্রূণ Mortus শ্রম আনয়ন

রক্ত detoxification

Ectopic গর্ভাবস্থা

Cushing এর লক্ষণ

Nsaid যুক্ত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল আঘাত

Cushing এর লক্ষণ

প্রজেস্টেরন নির্ভরশীল Malignancies


আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুন

আরো পরুনঃ মেয়েদের দুধ - ব্রেস্ট - ছোট করার ক্রিম


Meningioma

Endometriosis

জরায়ুজ leiomyoma

Nsaid যুক্ত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল আঘাত

সৌজন্যশীল গ্যাস্ট্রিক আলসার

গ্রহণীসংক্রান্ত ঘাত


এম এম কিট খাওয়ার কত দিন পর মাসিক হয়


এই কিটে মোট পাঁচটা ট্যাবলেট রয়েছে। একটি মিফেপ্রিস্টোন (২০০  এমজি) এবং চারটি মিসোপ্রস্টোল (৮০০ এমজি)। এই ঔষুধগুলো অবশ্যই ডাক্তারের অধীনে খেতে হবে।

আরো পড়ুনঃ পৃথিবীর সবচাইতে বড় দেশ কোনটি

আরো পরুনঃ মেয়েদের যোনি/ ভোদা/ গোপনাঙ্গ টাইট করার ক্রিম


প্রথমদিন একটি মিফেপ্রিস্টোন ঔষধ খেতে হবে ডাক্তারের অধীনে।এই ঔষুধ খাওয়ার ২৪ থেকে ৪৮ ঘন্টা পর মিসোপ্রস্টোল ঔষুধ চারটি খেতে হবে। মুখে দুইপাশে দুটি করে মোট চারটি ঔষুধ কমপক্ষে ৩০ মিনিট রাখতে হবে।এই সময় পেটে ব্যাথা,ডায়রিয়া এবং রক্তপাত হতে পারে।এগুলোর জন্য প্রস্তুত থাকতে হবে। এই ঔষুধ গুলো খাওয়ার ১৫ দিন পর আবার হাসপাতালে গিয়ে আল্ট্রাসনোগ্রাফি করে গর্ভপাত হয়েছে কিনা নিশ্চিত হতে হবে।


এমটিপি কিট খাওয়ার পর সবার ক্ষেত্রে এক রকম হয় না তবে সাধারণত তিন দিনের মধ্যে মাসিক শুরু হয় এর কমবেশি হতে পারে

এম এম কিট খাওয়ার কত দিন পর মাসিক হয়

আরো পড়ুনঃ biomanix সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

এম এম কিট এর উপকারিতা


এম এম কিট গর্ভপাত ঘটানোর ঔষধ সাধারণ গর্বের বয়স সর্বোচ্চ 963 দিন হলে mm-kit সেবন করে তা নষ্ট করা যায় কিন্তু এর বেশি হলে এম এম কিট দিয়ে আর গর্ভপাত ঘটানো যাবে না এম এম কিট বক্স মোট পাঁচটি থাকে একটি বড় পিজ্জা মিশন দিয়ে তৈরি আর চারটি ছোট পিস্তল দিয়ে তৈরি প্রথম দিন রাতে খেতে হবে। পরের দিন রাতে দুই গালের ভিতরে দুটি করে চারটি ছোট পিল আধাঘণ্টা ধরে রাখতে হবে এ সময় থুথু ফেলা যাবে না তবে আধাঘন্টা পর ধরে রাখতে না পারলে পানি দিয়ে খেয়ে ফেলে নিতে হবে এছাড়া ডাক্তারের কাছে থেকে ভালভাবে খাওয়ার নিয়ম জেনে নিতে পারেন কিংবা প্যাকেটের মধ্যে থাকা নির্দেশাবলী ভালোভাবে পড়ে নিবেন

আরোপড়ুনঃ 15 দিনে উচ্চতা বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৭০০ টাকায়

Mm kit খাওয়ার পর মাসিক না হলে করনীয়

Mm kit খাওয়ার পর মাসিক না হলে করনীয়


এটি একটি গর্ভপাতের ওষুধ হিসেবে বেশ কয়েক বছর ধরেই বাজারে পাওয়া যাচ্ছে। এই ওষুধের সুবিধা হল ডাক্তারের কাছে না গিয়েই শুধুমাত্র ফার্মেসির দোকানদারের কাছে গর্ভপাতের ঔষধ চাইলেই তারা এটা দিয়ে দিবে। এভাবে কত ভ্রুণ হত্যা হয়েছে তা গণনা করা যাবেনা। তবে এই ওষুধ যে শুধু ভ্রুণ হত্যা করে তা নয়, মায়েদের জীবনও অনেক সময় মরণাপন্ন করে ফেলে। দুই দিনের ব্যবধানে দুজন রোগীকে একই অবস্থায় পাওয়া গেল, যারা এম এম কিট খেয়ে গর্ভপাতের চেষ্টা করে । কিন্তু দুর্ভাগ্যবশত তাদের ভ্রূণটি জরায়ুতে ছিল না; এটি ছিল ফেলোপিয়ান টিউবে(একটোপিক প্রেগনেন্সি)।


ওষুধ খাওয়ার পরে কিছুটা রক্তপাত হলে এরা নিশ্চিন্ত হয়েছিল যে গর্ভপাত বোধহয় হয়ে গেছে। এরপর একজন 7 দিন পর এবং অন্যজন 14 দিন পর প্রচন্ড পেটে ব্যথা নিয়ে ইমারজেন্সি তে ভর্তি হয়। এ সময় এদের পালস, ব্লাড প্রেসার কিছু পাওয়া যায়নি। রোগীকে দ্রুত অপারেশন থিয়েটারে নিয়ে যাবার পাশাপাশি 5 থেকে 7 ব্যাগ রক্ত দিতে হয়। পেটের ভিতর এতটাই রক্তক্ষরণ হয়েছিল যে নর্মাল ভেইন দিয়ে রক্ত দেওয়া যায়নি, এটি দিতে হয়েছে গলার পাশের জগুলার ভেইন দিয়ে। এভাবেই শেষ পর্যন্ত রোগী দুটো বেচে যায়।

 আরো পড়ুনঃ যে কোন মানুষকে এক মিনিটের মধ্যে অজ্ঞান করে ফেলার ঔষধ।

এম এম কিট কিসের ঔষধ


 এম এম কিট ঔষধ টা কি কাজ করে MM Kit

এমএন কিট ওষুধটি গর্ভধারণের ৬৩ অর্থাৎ ৯ সপ্তাহের মধ্যে মাসিক নিয়মিতকরণের জন্য ব্যবহার করা হয়। কোন রকম অস্ত্র প্রচার ছাড়াই এই ওষুধের মাধ্যমে মাসিক নিয়মিতকরণ করা যায়। ৬৩ দিনের বেশি গর্ভধারণ হলে এমএম কিট ব্যবহার করার নির্দেশনা নেই। যদি কোন কারণে ৯ সপ্তাহের বেশি পার হয়ে যায় তাহলে ডাক্তারে পরামর্শ নিতে হবে।


MTP kit price in bangladesh

MTP kit price in bangladesh


এমএম কিটে রয়েছে ১টি মিফেপ্রিস্টোন ২০০ মি.গ্রা. টেবলেট এবং ৪টি মিসােপ্রােস্টল ২০০ মাইক্রো গ্রাম টেবলেট।মোট ৫ টেবলেট কিট টি বর্তমান মূল্য ৩০০ টাকা

আরো পড়ুনঃ বাচ্চা দুধ খাওয়ানোর ব্রা মাত্র ২০০- ৩৫০ টাকা

আরো পড়ুনঃ লিঙ্গ মোটা বড় বীর্য ঘন করার ঔষধ মাত্র ৮০০ টাকা


এম.এম কিট ওষুধটিতে ২ধরনের উপাদানে তৈরি করা হয়েছে, প্রথম একটি টেবলেটে রয়েছে মিফেপ্রিস্টোন ২০০ মি.গ্রা. এবং দ্বিতীয় ৪টি টেবলেটে রয়েছে  এর মিসােপ্রােস্টল ২০০ মাইক্রো গ্রাম। ওষুধটি এমএম কিট (mm kit) নামে বাজারজাত করেছে জিসকা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।এছাড়া এই ঔষধ বিভিন্ন নামে বাজারজাত করেছে দেশিও আরো অনেক গুলো কোম্পানি।


Abo kit খাওয়ার নিয়ম


Abo kit টেবলেট দুই ধাপে খাওয়াতে হয়। প্রথমে  ধাপে মিফেপ্রিস্টোন ২০০মি.গ্রাম অর্থাৎ  বড় যে টেবলেটটি  ডাক্তারের সামনে মুখে খেতে হবে। দ্বিতীয় ধাপে ২৪-৪৮ ঘন্টার মধ্যে মিসােপ্রােস্টল ২০০ মাইক্রো গ্রাম অর্থাৎ ছোট চারটি টেবলেট জিহবা নিচে অন্তত আধা ঘণ্টা রাখতে হবে।কোন রকম থুথু ফেলা যাবে না। আধা ঘণ্টার মধ্যে টেবলেট চারটি শেষ না হলে বাকি অংশ পানি দিয়ে খেয়ে নিতে হবে।


এই টেবলেট টির বেশি ভাগ ক্ষেত্রে মাসিকে অধিক রক্তক্ষরণ এবং মাসিকে অনিয়ম দেখা যায়। এছাড়াও মাথা ঘোরা, বমি করা, বমি বমি ভাব দেখা যায়। পেটে অধিক পরিমানে মোচড়,শরীর দূর্বলতা। মাসিকের ১৫ দিন আগে পরে অনিয়ম।কারো আগে হয় মাসিক আবার কারো কারো ক্ষেত্রে পিছিয়ে যায়। তবে এসকল উপসর্গ সবার ক্ষেত্রে দেখা যায় না। যদি এসকল উপসর্গ দেখা যায় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Post a Comment

নবীনতর পূর্বতন