স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব প্রবন্ধ রচনা

স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব


স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব মানবজীবনে বই পড়ার গুরুত্ব কতটা বেশি সেটি আমরা যারা কিছু বুঝতে পারি পারিপার্শ্বিক অবস্থা জানে তারাই বুঝতে পারে তো এই বই পড়ার গুরুত্ব টীকা স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব প্রবন্ধ রচনা আরো সুন্দরভাবে বুঝিয়ে বলেছেন আর এটি হচ্ছে শিক্ষা অর্জনের বই পড়ার গুরুত্ব নিয়ে একটি প্রবন্ধ চলুন দেখে নেয়া যাক।


আরো পড়ুনঃ  অপু বিশ্বাস কোন ধর্মের জানতে ক্লিক - এখনই পরুন

আরো পড়ুনঃ  পরিমনি কোন ধর্মের জানতে ক্লিক - এখনই পরুন


স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব 

মনে রাখতে হবে বইপড়া স শিক্ষা অর্জনের বই পড়ার গুরুত্ব প্রবন্ধ রচনা টি অনেক পরীক্ষায় আসে যেমন এসএসসি পরীক্ষায় কিংবা ইন্টারমেডিয়েট বা এইচএসসি পরীক্ষা এছাড়াও ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত এটি আসতে পারে সুতরাং এটি আপনার ভালো ভাবে লাভ করা উচিত

স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব প্রবন্ধ রচনা


স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব প্রবন্ধ রচনা

বই মানুষের সবচেয়ে ঘনিষ্ঠবন্ধু। বই পড়ার অভ্যাস মানুষকে স্বশিক্ষিত করে তোলে। বইয়ের ভেতরে যে জগতের বর্ণনা থাকে আমরা বই পড়ার মধ্যে দিয়ে সেই জগতটির সঙ্গে সংযোগ স্থাপন করতে সাহায্য করে। বই পড়ার মাধ্যমে আমরা জ্ঞানের রাজ্যে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যাই মুহূর্তেই। বই পড়ার মাধ্যমে আমরা বিশ্বের সকল জ্ঞানী গুণী ব্যক্তির সান্নিধ্য লাভ করতে পারি। তাদের জীবনের উপলব্ধি গুলো আমরা অতি সহজেই উপলব্ধি করতে পারি। বিশ্বের সকল জ্ঞানী গুণী ব্যক্তির অভিজ্ঞতা ও জ্ঞান আমরা আমাদের করে নিতে পারি বই পড়ার মাধ্যমে। ফলে আমাদের মনন জগতের কল্পনা শক্তি বৃদ্ধি পেতে শুরু করে । আমাদের নতুন করে জানার আগ্রহ , মনে রাখার ক্ষমতা বৃদ্ধি পায় । 


পাশাপাশি নৈতিকতা, মূল্যবোধ সৃষ্টিতে বই পড়ার গুরুত্ব অপরিসীম। বই পড়া বলতে শুধু পাঠ্য বই পড়াকে বোঝায় না। বই পড়ার মাধ্যমে আমরা পাঠ্যবইয়ের বাইরে ও অনেক কিছু জানতে পারি যা আমাদেরকে স্বশিক্ষিত করতে সাহায্য করে। কারিকুলাম বা সিলেবাস ভুক্ত পড়াশোনা আমাদের ভালো গ্রেট পেতে সহায়তা করতে পারে। কিন্তু বই পড়ার অভ্যাস আমাদেরকে ভাল মানুষ হতে সাহায্য করে। আর যে ব্যক্তি অনেক বই পড়ে থাকেন তিনি খুব সহজেই অন্যের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পারেন । এতে ব্যক্তিজীবন উন্নত হয় এবং আত্মবিশ্বাসও বেড়ে যায় । নতুন ভাষা শিখতেও বই পড়া আবশ্যক। তাইতো, স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব অপরিসীম।


আরো পড়ুনঃ মাত্র সপ্তাহে  লম্বা  হওয়ার ঔষধের  নাম ও দাম  700 টাকা  

আরো পড়ুনঃ ৭ দিনে ফর্সা হওয়ার 4k হোয়াইটেনিং ক্রিম ৬৫০ টাকা


স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব রচনা

মানুষ মাত্রই স্বশিক্ষিত। প্রথমে সে মাতৃগর্ভ হতে জন্মগ্রহণ করে- অতঃপর সে বই পড়ার মাধ্যমে শিক্ষা অর্জন করে মানব জীবনের পূর্ণতা  আনে। যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার আর মনের প্রসারের জন্য বই পড়ার অভ্যাস বাড়াতে হবে। একটি ভালো বই মানসিক বিকাশে সহায়ক। তাই জ্ঞান-বুদ্ধিকে প্রসারিত ও বিকশিত করতে হলে বই পড়তে হবে। সাহিত্য চর্চার মাধ্যমে আমাদের জাত মানুষ হবে। এই সাহিত্য লুকিয়ে আছে বইয়ের কালো অক্ষরে। তাই বই পড়ার অভ্যাস করতে হবে। জাতির জীবনীশক্তিকে জাগিয়ে তোলা যায় কেবল সাহিত্য চর্চার মাধ্যমে। আর এই সাহিত্যচর্চা কেবল বই পড়ার মাধ্যমেই সম্ভব। সাহিত্য চর্চা হচ্ছে শিক্ষার সর্ব প্রধান অঙ্গ, এই অঙ্গ কে সচল রাখতে হলে, সুশিক্ষা গ্রহণ করতে হলে, অবশ্যই বেশি বেশি বই পড়তে হবে এবং সাহিত্য চর্চার মাধ্যমে জ্ঞান অর্জন করতে হবে।


 প্রাতিষ্ঠানিক শিক্ষা অনেক ক্ষেত্রে সুশিক্ষা অর্জনে ব্যর্থ হয়, তাই প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি লাইব্রেরিতে থাকা বিভিন্ন বই পড়তে হবে। বিভিন্ন বইয়ের জ্ঞান  একজন মানুষকে সুশিক্ষিত করে এবং প্রকৃত একজন মানুষ হিসাবে গড়ে উঠতে সাহায্য করে।  মানুষের মনকে  সচল -সরাগ ও সমৃদ্ধি করার ভার আজকের দিনে সাহিত্যের উপর ন্যস্ত। আর সাহিত্যের সুধা পান করা যায় কেবল বই থেকে।  যে সুধা মানুষকে করে সুশিক্ষিত ও মানবতা সম্পন্ন মানুষ। বই পড়ে  আমাদের সাহিত্যরস  গ্রহণ করতে হবে -সে রসে আপ্লুত হয়ে সুশিক্ষা অর্জন করতে হবে। তাই প্রতিটি মানব জীবনে সুশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব অপরিসীম।


আরো পড়ুনঃ ৭ দিনে ফর্সা হওয়ার 4k হোয়াইটেনিং ক্রিম ৬৫০ টাকা এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের ৩০,৩২,৩৪, সাইজের ব্রা সরাসরি কিনতে ক্লিক- এখনই কিনুন




স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব রচনা class 9

উপরের আর্টিকেলটিতে আমরা দুটি রচনার আপনাদের জন্য তুলে ধরেছি আর আপনি  এর জন্য উপরের দুটি রচনার থেকে যেকোনো একটি রচনা বেছে নিতে পারেন এবং এটি আপনি ব্যবহার করতে পারেন আপনার নানা পাঠ্যপুস্তকে উপরের থেকে যেকোনো দুটি একটি ব্যবহার করুন ক্লাস নাইন নবম শ্রেণির জন্য নবম শ্রেণির পরীক্ষার জন্য নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর জন্য।


আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান সুথিং জেল কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার কোরিয়ান এলাইক ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন


স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব assignment

আশা করি যারা অ্যাসাইনমেন্ট নিয়ে ভাবছেন তারা খুব বেশি যদি ভেবে থাকেন তাহলে শিক্ষকের পরামর্শ নিন ইন্টারনেট থেকে সামান্য কিছু তথ্য নিতে পারেন তবে অধিক পরামর্শের জন্য আপনার নিকটস্থ শিক্ষকের নিকট যোগাযোগ করুন তাহলে আপনি সহ শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব অ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে পারবেন।

স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব রচনা


স্ব শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব এসাইনমেন্ট

আমাদের আর্টিকেলটিতে আমরা বিভিন্ন তথ্য তুলে ধরার চেষ্টা করেছি আশা করি এই তথ্য গুলোর মধ্য থেকে আপনার যদি কোন তথ্য পছন্দ হয় কিংবা আপনি যদি কোন তথ্য সম্পর্কে কোন প্রশ্ন কিংবা জিজ্ঞাসা থাকে সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে লিখে জানিয়ে দিতে পারেন আমরা আপনার মূল্যবান তথ্য গুলোর উত্তর দেয়ার চেষ্টা করব



Post a Comment

নবীনতর পূর্বতন