নাপা এক্সট্রা ট্যাবলেট এর কাজ কি

 


নাপা এক্সট্রা ট্যাবলেট এর কাজ কি


নাপা এক্সট্রা ট্যাবলেট এর কাজ কি


সম্মানিত পাঠক গন আসসালামুআলাইকুম আশা করি সবাই ভাল আছেন আজ আমি আপনাদের সাথে কথা বলবো। নাপা এক্সট্রা ট্যাবলেট সম্পর্কে। নাপা এক্সট্রা ট্যাবলেট এর কাজ কি?প্যারাসিটামল এর কাজ কি?নাপা এক্সট্রা ট্যাবলেট খাওয়ার নিয়ম?নাপা ট্যাবলেট দাম কত? প্যারাসিটামল এক্সট্রা এর কাজ কি? এইচ প্লাস এর কাজ কি?নাপা ৫০০ কি কাজ করে?খালি পেট নাপা খেলে কি হয়?  ইত্যাদি সম্পর্কে আমরা আজ কথা বলব তো চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে আমরা আমাদের মূল আলোচনায় চলে যাই। মেয়েদের ব্রা কালেকশন মাত্র ৮০ টাকা থেকে শুরু ব্রা প্যান্টি কিনতে ক্লিক করুন  - এখনই ব্রা কিনুন


অনলাইনে ছেলেদের ও মেয়েদের যাবতীয় পার্সোনাল ও গোপনীয় পণ্যসামগ্রী সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কসমেটিক সামগ্রী দেশের সবচেয়ে কম দামে ক্রয় করতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট Www.gazivai.com । মোটা ও লম্বা হওয়ার ঔষধ মাত্র ২২০ টাকা থেকে শুরু ঔষধ কিনতে ক্লিক করুন  - এখনই ঔষধ কিনুন


প্যারাসিটামল ও ক্যাফেইনের এর সমন্বিত ঔষধ নাপা এক্সট্রা ট্যাবলেট। আন্তঃআণবিক সংযুক্তির মাধ্যমে ক্যাফেইন প্যারাসিটামলের দ্রবণীয়তা ও আন্তঃমেমব্রেন এর ভেদ্যতা বৃদ্ধি করে থাকে। অপরদিকে মস্তিষ্কের ভেসেল টোন বৃদ্ধি করে ক্যাফেইন। যা মাইগ্রেন,মাথাব্যথা সহ সকল সমস্যার উপশম। 



প্যারাসিটামলের সাথে আন্তঃআণবিক সংযুক্তির মাধ্যমে ক্যাফেইন, প্যারাসিটামলের দ্রবণীয়তা ও আন্তঃমেমব্রেন ভেদ্যতা বৃদ্ধি করে। এছাড়াও ক্যাফেইন পেইন থ্রেশোল্ড এবং পেইন সহনীয়তা বৃদ্ধি করে। ক্যাফেইন মস্তিষ্কের ভেসেল টোন বৃদ্ধি করে যা মাইগ্রেন ও মাথাব্যথার চিকিৎসায় সহায়ক।


নাপা এক্সট্রা ট্যাবলেট (Tablet Napa Extra Tablet – 500 mg+65 mg) হচ্ছে প্যারাসিটামল + ক্যাফেইন গ্রুপের অন্যতম জনপ্রিয় এবং পরিচিত একটি ঔষধের নাম। এটি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর একটি পণ্য। যাদের মাইগ্রেন মাথাব্যথার সমস্যা রয়েছে তারা হরহামেশাই এটা সেবন করে থাকেন। প্যারাসিটামল এর ব্যবহার আমরা সকলেই জানি।


 ঠিক কিছুটা একই কারণে নাপা এক্সট্রা ব্যবহার করা হয়। নাপা এক্সট্রা ট্যাবলেট এর মূল্য, নাপা এক্সট্রা কেন খেতে হয়, নাপা এক্সট্রা খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া, নাপা এক্সট্রা খাওয়ার নিয়মসহ, প্যারাসিটামল + ক্যাফেইন গ্রুপের এই ঔষধটি সম্পর্কে যাবতীয় তথ্য আজকে আপনাদেরকে আমরা দেওয়ার চেষ্টা করব। 


নাপা এক্সট্রা প্যারাসিটামল ও ক্যাফেইনের একটি সমন্বিত ঔষধ। প্যারাসিটামলের ব্যথানাশক এবং জ্বর উপশমক গুণাবলীর সাথে কিছুটা প্রদাহবিরোধী কার্যকারিতাও রয়েছে। ক্যাফেইন হচ্ছে একধরনের অ্যালকালয়েড যা থিওফাইলিন সদৃশ জ্যানথিন যৌগ। একদিকে ক্যাফেইন পেইন থ্রেশোল্ড এবং পেইন সহনীয়তা, মস্তিষ্কের ভেসেল টোন বৃদ্ধি করে। যা মাইগ্রেন ও মাথাব্যথার চিকিৎসায় সহায়ক। অপরদিকে প্যারাসিটামলের দ্রবণীয়তা ও আন্তঃমেমব্রেন ভেদ্যতা বৃদ্ধি করে।


Napa Extra Tablet জ্বর, মাথা ব্যাথা, ঠান্ডা, সময়কাল ব্যথা, সংযোগে ব্যথা, কানের ব্যথা, দন্তশূল, অবসাদ, ফ্লু, সেরিব্রাল পালসি এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।


Napa Extra Tablet নিম্নলিখিত সক্রিয় উপাদান রয়েছে: Caffeine and Paracetamol। tablet ফর্ম পাওয়া যায়।

Napa Extra Tablet ব্যবহারসমূহ, কম্পোজিশন, ডোজ, পার্শ্ব প্রতিক্রিয়া ও পর্যালোচনা এর সাথে সম্পর্কিত বিস্তারিত তথ্য নীচে তালিকাভুক্ত করা হলো:


ব্যবহার


চিকিৎসায় ব্যবহৃত Napa Extra Tablet নিম্নলিখিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করে:

জ্বর

মাথা ব্যাথা

ঠান্ডা

সময়কাল ব্যথা

সংযোগে ব্যথা

কানের ব্যথা

দন্তশূল

আরো পরুনঃ মোটা হওয়ার সিনকারা সিরাপ কিনুন ২৫০ টাকায় এখনই কিনুন

প্যারাসিটামল এর কাজ কি


প্যারাসিটামল কী?: প্যারাসিটামল হলো প্রদাহবিরোধী রাসায়নিক পদার্থ। নাম এসিটামিনোফেন। এটি জ্বর ও ব্যথা-বেদনা কমাতে সাহায্য করে। রোগ নিরাময়ে প্যারাসিটামলের কার্যকারিতা বাড়াতে বা ত্বরান্বিত করতে এর সঙ্গে বিভিন্ন উপাদান ব্যবহার করা হয়, যেমন ক্যাফেইন, ডি-এল মেথিওনিন ইত্যাদি।


(Paracetamol), হালকা অ্যালেনেজিক হিসাবে শ্রেণীবদ্ধ, জ্বরের চিকিৎসার জন্য ব্যবহৃত হয় এবং এটি সর্বাধিক ব্যবহৃত ব্যথা রিলিভারে দ্বারা হয়ে থাকে । এটি ব্যাথা, মাথাব্যাথা, আর্থথ্রিটিস এবং একটি দাঁত ব্যাথা করার ক্ষেত্রে ব্যথা উপশম করতে ব্যবহৃত হয় । এটি জ্বর এর কারণে সৃষ্ট শরীরের ব্যথা হ্রাস করে । এটি প্রায়ই ক্যান্সার থেকে ভোগে এমন রোগীদের দেওয়া হয় বা সার্জারি , তাদের ব্যাথা সহ্য করতে সহায়তা করে। প্যারাসিটামল (Paracetamol) সাধারণত মৌখিকভাবে বা পার্শ্ববর্তীভাবে পরিচালিত হয়, এটি অন্ত্রের প্রশাসনের জন্যও উপলব্ধ।

প্যারাসিটামল এর কাজ কি

আরো পড়ুনঃ মেজিক কনডম সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

প্যারাসিটামল (Paracetamol) এর কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া নেই। গর্ভাবস্থায় এবং বুকের দুধ খাওয়ানোর সময় এই ঔষধটি ব্যবহার করা নিরাপদ । তবে, বিরল ক্ষেত্রে ত্বকের ঝাপসা হতে পারে বমি বমি ভাব , পেট ব্যথা , এবং ক্ষুধা হ্রাস। যদি আপনি এলার্জি প্রতিক্রিয়া অনুভব করেন তবে আপনাকে প্যারাসিটামল (Paracetamol) ব্যবহার করা বন্ধ করতে হবে


নাপা এক্সট্রা ট্যাবলেট খাওয়ার নিয়ম


মাত্রা ও সেবনবিধি প্রাপ্তবয়স্ক ও ১২ বছর বা তদূর্ধ্ব বয়স্কদের চিকিৎসায়: ১-২ টি ট্যাবলেট প্রয়োজন অনুযায়ী প্রতি ৪-৬ ঘন্টা অন্তর অন্তর সেবন করতে হবে। সর্বোচ্চ মাত্রা ২৪ ঘণ্টায় ৮ টি ট্যাবলেট। ১২ বছরের কম শিশু: এটি ১২ বছরের কম শিশুদের জন্য প্রযোজ্য নয়।


নাপা ট্যাবলেট দাম কত

নাপা ট্যাবলেট দাম কত

আরো পড়ুনঃ biomanix সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

বেড়েছে জ্বরের জন্য প্রয়োজনীয় নাপা এক্সট্রারও দাম। ... স্কয়ারের লিবেক (৫০০ মিলিগ্রাম) ক্যাপসুলের প্রতিটির দাম ১২ টাকা ৫০ পয়সা থেকে ১৫ টাকা হয়েছে, সিরাপের দাম হয়েছে ৮০ টাকা থেকে ৯০ টাকা, প্রতিটি এইস বড়ির দাম এক টাকা ৯০ পয়সা থেকে বেড়ে আড়াই টাকা হয়েছে।


প্যারাসিটামল এক্সট্রা এর কাজ কি


ইহা বিশেষভাবে সেই সমস্ত রোগীদের ক্ষেত্রে উপযোগী যারা কোন কারণে এসপিরিন অথবা অন্যান্য ব্যথানাশক সহ্য করতে পারেনা। ক্যাফেইন এর ইপস্থিতি প্যারাসিটামলের কার্যকারিতাকে বৃদ্ধি করে। সোর থ্রোট, পিঠ ব্যথা, জ্বর, ঠান্ডা এবং ফ্লু এর ব্যথা।


এইচ প্লাস এর কাজ কি


প্যারাসিটামল একটি বহুল পরিচিত ওষুধ। জ্বর বা ব্যথায় আক্রান্ত হলে এই ওষুধ খেতে কেউ চিকিৎসকের পরামর্শ নেওয়ারও প্রয়োজন বোধ করেন না। বলা যায়, এটি একটি ‘ওভার দ্য কাউন্টার’ ওষুধ, মানে প্রেসক্রিপশন ছাড়াই কেনা যায়। সম্প্রতি সরকারি একটি নির্দেশনা অনেকের মনেই প্রশ্নের জন্ম দিয়েছে, দেখা দিয়েছে বিভ্রান্তি।


এইচ প্লাস এর কাজ কি

আরো পরুনঃ মেয়েদের চেহারা সুন্দর করার ক্রিম

প্যারাসিটামল কী?: প্যারাসিটামল হলো প্রদাহবিরোধী রাসায়নিক পদার্থ। নাম এসিটামিনোফেন। এটি জ্বর ও ব্যথা-বেদনা কমাতে সাহায্য করে। রোগ নিরাময়ে প্যারাসিটামলের কার্যকারিতা বাড়াতে বা ত্বরান্বিত করতে এর সঙ্গে বিভিন্ন উপাদান ব্যবহার করা হয়, যেমন ক্যাফেইন, ডি-এল মেথিওনিন ইত্যাদি। পরবর্তী সময়ে দেখা যায়, ডি-এল মেথিওনিন ব্যবহার করলে তা উপকারের তুলনায় ক্ষতিই বেশি করে।

আরো পড়ুনঃ আর এফ এল কোম্পানি চাকরি ? মাসে বেতন কত

আরো পড়ুনঃ প্রান কোম্পানি চাকরি ? মাসে বেতন কত

নাপা ৫০০ কি কাজ করে


নির্দেশনা প্যারাসিটামল জ্বর, সর্দি জ্বর, ইনফ্লুয়েঞ্জা, মাথা ব্যথা, দাঁতে ব্যথা, কানে ব্যথা, শরীর ব্যথা, স্নায়ু প্রদাহজনিত ব্যথা, ঋতুস্রাবজনিত ব্যথা, মচ্কে যাওয়া ব্যথা, অন্ত্রে ব্যথা, পিঠে ব্যথা, অস্ত্রোপচার পরবর্তী ব্যথা, প্রসব পরবর্তী ব্যথা, প্রদাহজনিত ব্যথা এবং শিশুদের টিকা পরবর্তী ব্যথায় কার্যকরী।


আরো পড়ুনঃ  রুবাইদা নামের অর্থ কি

আরো পড়ুনঃ ইয়াসির  নামের অর্থ কি

খালি পেট নাপা খেলে কি হয়


খালি পেটে খাওয়ার ওষুধ ভরা পেটে খেলে তা না খাওয়ার মতোই হবে। এ ছাড়া অনেক ক্ষেত্রেই এক ওষুধ অন্য ওষুধের উপস্থিতিতে কাজ করে না। অজ্ঞ ব্যক্তির পরামর্শে এসব ওষুধ একত্রে খেলে লাভ তো হবেই না, বরং ক্ষতি হওয়ার আশঙ্কা আছে।


ব্যথানাশক ওষুধ খাবেন না: খালি পেটে ওষুধ খাওয়া ঠিক না। বিশেষ করে প্রদাহনাশক কোনো ওষুধ খাওয়া মোটেও ঠিক না। ওষুধ খাওয়ার আগে তাই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


খালি পেটে ঘুমানো ঠিক না: ঘুমানোর দুই-তিন ঘণ্টা আগে খাবার খেয়ে ফেলার নিয়ম হলেও একেবারে খালি পেটে ঘুমানো ঠিক না। ঘুমানোর আগে অন্তত এক গ্লাস দুধ বা একটি আপেল খেয়ে ঘুমানো উচিত।


খালি পেটে কফি ঠিক না: কফিও খেতে নেই খালি পেটে। এতে অ্যাসিড তৈরি হয়ে বুক জ্বালাপোড়া করতে পারে। চেষ্টা করবেন ভরা পেটে বা হালকা কোনো স্ন্যাকস খেয়ে কফি খাওয়ার জন্য।


অ্যালকোহলকে ‘না’: খালি পেটে অ্যালকোহল গ্রহণ করতে নেই। খালি পেটে মদ্যপান করলে কিডনি, লিভার আর হার্ট অনেক দ্রুত ক্ষতিগ্রস্ত হতে পারে। নিত্যদিনের সমস্যা হিসেবে ভুগতে পারেন অ্যাসিডিটিতেও।

Post a Comment

নবীনতর পূর্বতন