নারীদের স্বাবলম্বী হওয়ার উপায় ১০ টি জেনে নিন বিস্তারিত

নারীদের স্বাবলম্বী হওয়ার উপায়


আমাদের দেশের মেয়েরা চাইলে নিজে স্বাবলম্বী হতে পারে স্বামীর উপার্জনের উপর নির্ভর না করে তারাও স্বামীকে উপার্জনের সহায়তা করতে পারে আর এজন্য আজকের আর্টিকেলটিতে আমরা নারীদের স্বাবলম্বী হওয়ার উপায় সম্পর্কে কিছু তথ্য তুলে ধরব যেখানে থাকবে নারীদের স্বাবলম্বী হওয়ার সবচেয়ে সহজ উপায় এবং মেয়েদের স্বাবলম্বী হওয়ার উপায় গুলো কি কি সম্পর্কে তথ্য। 


    নারীদের স্বাবলম্বী হওয়ার উপায় 

    স্বাবলম্বী হওয়া মানে কি এটি আপনাকে প্রথমে জানতে হবে ধরুন আপনি কারও ওপর সম্পূর্ণরূপে নির্ভরশীল একটি উদাহরণ স্বরূপ আপনার দশটি টাকার প্রয়োজন তখন আপনি কারো কাছ থেকে চেয়ে নিতে হবে এটি হচ্ছে পরনির্ভরতা আর যখন আপনার কাছে দশটি টাকার প্রয়োজন কিন্তু টাকাটি আপনার আমানত রয়েছে তখন সেটি হচ্ছে স্বাবলম্বীতা। 


    কিভাবে একজন মেয়ে স্বাবলম্বী হতে পারে কারণ মেয়েরা বাইরে কাজ করতে গেলে নানা প্রতিকূল পরিবেশের সম্মুখীন হতে হয় এজন্য তারা সহজে কিভাবে স্বাবলম্বী হতে পারে সে বিষয়ে কিছু তথ্য আমরা তুলে ধরব বর্তমান পরিস্থিতির উপর নির্ভর করে আমাদের তথ্য গুলো থাকবে।


    গ্রামীণ নারীদের স্বাবলম্বী হওয়ার উপায় 

    হাঁস-মুরগী পালন: আমরা জানি আমাদের দেশ কৃষিনির্ভর আমাদের দেশের বেশিরভাগ মানুষই গ্রামগঞ্জে বাস করে থাকেন গ্রামের নারীরা কিভাবে সহজেই স্বাবলম্বী হয়ে উঠতে পারেন। এর জন্য প্রথম পদ্ধতি হচ্ছে আপনি গ্রামীণ পদ্ধতিতে হাঁস মুরগি কবুতর মাছ এগুলো চাষ করতে পারেন এগুলো চাষ করার মাধ্যমে আপনি নিজেকে স্বাবলম্বী করে তুলতে পারেন আপনার পরিবারের হেল্প করতে পারেন। 

    নারীদের স্বাবলম্বী হওয়ার উপায়

    আরো পড়ুনঃ গোপনাঙ্গ ফর্সা করার ক্রিম কিনতে ক্লিক - এখনই কিনুন

    পরিকল্পিত উপায়ে মাছ চাষ:  শহরে জীবনে আপনি হয়তো খালি জায়গা পাবেনা আর গ্রামীণ পরিবেশে কয়েকটি হাঁস-মুরগী পালন করা কবুতর পালন করা কিংবা পুকুরে পরিকল্পিত উপায়ে মাছ চাষ করার মাধ্যমে বছরে ভালো ধরনের একটি আয় করা সম্ভব এছাড়া আপনি বাড়ির আঙিনায় নানান ধরনের ফল গাছ লাগে সেগুলো বিক্রির মাধ্যমে ভালো একটি আয় করতে পারেন যা গ্রামীণ পরিবেশে আপনাকে স্বাবলম্বী হতে সহায়তা করবে।


    কোয়েল পাখির চাষ: কুমিল্লায় একজন নারী শুধুমাত্র কোয়েল পাখির চাষ করে তিনি মাসে আয় করছেন 50 হাজার টাকারও বেশী তো বুঝতেই পারছেন কতটা পরিশ্রম করলে একজন গ্রামীণ পরিবেশে কোয়েল চাষ করার মত এই পাখিটির চাষ করে নিজেকে স্বাবলম্বী করা যায়। গ্রামীণ পরিবেশে আপনি চাহি করার চেষ্টা করুন না কেন অবশ্যই গ্রামীন পরিবেশের সাথে বিজ্ঞানসম্মত উপায়ে চাষ করার চেষ্টা করবেন ?


    কাপড় সেলাইয়ের কাজ বা টেইলারিংঃ  আমরা সকলেই পোশাক পরিধান করে থাকি আর এই পোশাক বানানোর কাজটি করে থাকেন যারা কাপড় সেলাই করে থাকেন তো আপনি একটি সেলাই মেশিন ক্রয় করার মাধ্যমে সহজেই গ্রামে বসে মাসে কিছু আয় করতে পারবেন।  আপনার হাত খরচের নেবে আর আপনার একটু স্বাবলম্বী হয়ে উঠতে পারবেন তবে আপনি চাইলে বড় পরিসরে করতে পারেন তবে সেখানে অবশ্যই শালীনতা এবং স্বকীয়তা বজায় রেখে করার চেষ্টা করবেন।


    নারীদের স্বাবলম্বী হওয়ার উপায়

    আরো পড়ুনঃ মেয়েদের যোনি টাইট করার ক্রিম কিনতে ক্লিক - এখনই কিনুন

    কোচিং বাচ্চাদের পড়ানোঃ  আমাদের শিক্ষাব্যবস্থা এত বেশী উন্নত হয়ে গেছে যে এখন গ্রামের সহজ সরল মানুষ গুলো সন্তানকে পড়াশোনার জন্য স্কুলে পাঠায় আর এজন্য গ্রামে এখন সন্তানের ভালো রেজাল্টের জন্য ভালো শিক্ষকের পাশাপাশি প্রাইভেট কোচিং ইত্যাদি পড়াশুনা করিয়া থাকেন। আপনি যদি গ্রামীন পরিবেশের একজন স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে কিন্তু আপনি কয়েক জন ছাত্র পড়াশোনা করাতে পারেন এতে আপনার মাসিক একটি ভালো আয় হবে যা দিয়ে আপনার খরচ উঠে যাবে।


    এবার আমরা গ্রাম কিংবা শহরের সকল জায়গায় বসে আপনি যে কাজগুলো করতে পারেন নিজেকে স্বাবলম্বী করে তোলার জন্য সেগুলো তুলে ধরব। তবে আমাদের এই পর্বের তথ্যগুলো বেশিরভাগই শহরে নারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে তারা এ কাজগুলো সহজেই করতে পারবেন তো। দেখে নেয়া যাক শহরে নারীরা পড়াশোনার পাশাপাশি নিজের সংসার সামলানোর পাশাপাশি বাড়তি আয়োজন কাজগুলো করতে পারে। 


    নারীদের স্বাবলম্বী হওয়ার সবচেয়ে সহজ উপায়

    এফিলিয়েট মার্কেটিং বা ব্লগিংঃ  শহরের শিক্ষিত নারীরা এখন অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে সহজেই বাড়তি ভালো আয় করতে পারবেন অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে আপনি অন্য বড়মার প্রতিষ্ঠানগুলোর কিংবা বড় কোম্পানিগুলো প্রডাক্ট সামগ্রী বিক্রয় করে দিবেন।  ইউটিউব গুগোল আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে সার্চ করেন তাহলে পেয়ে যাবেন এগুলো থেকে আপনি সহজেই শিখে নিতে পারেন । অ্যাফিলিয়েট মার্কেটিং এভাবে আপনি মাসে ভালো ইনকামের একটি পথ তৈরি করতে পারবেন। 


    নারীদের স্বাবলম্বী হওয়ার উপায়


    আরো পড়ুনঃ মেয়েদের স্তন - দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক -  এখনই কিনুন

    আরো পড়ুনঃ মেয়েদের স্তন - দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক - এখনই কিনুন


    গ্রাফিক্স ডিজাইনঃ  একজন মেয়ে হয়ে আপনি কিভাবে গ্রাফিক্স ডিজাইনের মত এই কঠিন কাজগুলো করবেন এটা ভেবেই হয়তো চিন্তিত হয়ে পড়েছেন । চিন্তার কোন কারণ নেই কারণ গ্রাফিক্স ডিজাইন এমন কোন কঠিন কাজ নয় আমাদের দ্বারা সম্ভব নয় গ্রাফিক ডিজাইন হচ্ছে কম্পিউটারের মাউস কম্পিউটার মস্তিষ্কের ব্যবহার। এখানে আপনাকে এমন কোন কঠিন কাজ করতে হবে না যা মেয়ে হিসেবে আপনি করতে পারবেন না তাই গ্রাফিক ডিজাইন থেকে আপনি নিজের পেশা হিসেবে নিতে পারেন মনে রাখবেন একজন গ্রাফিক্স ডিজাইনার 10 থেকে 20 লক্ষ টাকা আয় করতে সক্ষম।


    অনলাইনে পোশাক কিংবা গহনা বিক্রিঃ  আমরা প্রথমেই আপনাকে বলব অনলাইনে আপনি যদি কিছু বিক্রয় করতে চান তবে নিজের শালীনতা বজায় রেখে করবেন । কারণ নিজের শরীর প্রদর্শনের মাধ্যমে পণ্য সামগ্রী বিক্রয় করা একেবারেই অনুচিত যদিও এখন আমাদের দেশীয় সংস্কৃতি অর্ধনগ্ন হয়ে গেছে।  যেহেতু পৃথিবীর সকল ধর্মে নারীকে সম্মান দেয়া হয়েছে নারীর শরীর প্রদর্শনের নিষেধাজ্ঞা রয়েছে । তাই আমরা আপনাকে বলব আপনি অনলাইনে এই ব্যবসাটি করতে পারেন তবে নিজের শরীর প্রদর্শনের মাধ্যমে নয় বরং নিজেকে সঠিক ভাবে উপস্থাপনের মাধ্যমে।


    মেয়েদের স্বাবলম্বী হওয়ার উপায়

    প্রাইভেট কোচিং করানোর মাধ্যমেঃ  গ্রামীণ জীবনের তুলনায় শহরের মানুষগুলো সন্তানের ভবিষ্যৎ নিয়ে বেশি চিন্তিত এরা সন্তানকে ভালোভাবে পড়াশোনা করাতে চায় । আর একজন পুরুষের থেকে একজন নারীকে মানুষ বেশি পরিমাণে বিশ্বাস করে তাই আপনি আপনার আশেপাশের সন্তানগুলোকে কোচিং করানোর মাধ্যমে বা প্রাইভেট পড়ানোর মাধ্যমে আয় করতে পারেন । এর মাধ্যমে অনেকেই ভালো পরিমাণে আয় করছে মনে রাখবেন বড় সন্তান নয় বরং ছোট ছোট ছেলেমেয়েদের পড়াশোনার মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন।  তবে এই কাজটি করার জন্য অবশ্যই আপনাকে শিক্ষিত হতে হবে তবে আপনি যদি শিক্ষিত না হয়ে থাকে তাহলেও কিছু মাধ্যম রয়েছে যেখানে আপনি আয় করতে পারেন। 


    ছোট কারখানার কাজ করে দেয়ার মাধ্যমেঃ  ঢাকা শহরে অনেক ছোট ছোট কারখানা রয়েছে যারা পর্ন উৎপাদন করে ঘরে দিয়ে আসেন । সেগুলোর হাতের কাজগুলো করার জন্য আপনি এভাবে তাদের সাথে খুঁজে কন্টাক করে নিতে পারেন ঘরে বসে কাজ করার মাধ্যমে আপনি কিছু পরিমানে আয় করতে পারবেন । আমরা জানি এই কাজগুলো করার জন্য আপনাকে কঠিন কোন বিষয়ে জানতে হবে না তাই আপনি এগুলো সহজে করতে পারবেন যদিও হাতের কাজগুলো করার মাধ্যমে আপনি তত বেশি আয় করতে পারবেন না। 

    আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ ১ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বড় ও মোটা করে।

    সেলাইয়ের কাজঃ  গ্রামের মতো আপনি  শহরে বয়সেও টেইলারিংয়ের কাজ করতে পারবেন এর মাধ্যমে আপনি ভাল আয় করতে পারবেন ।সেলাইয়ের কাজ করার জন্য আপনাকে তেমন বিশেষ শিখায় পারদর্শী হতে হবে না শুধু মনোবল দক্ষতা আর কাজের প্রতি অদম্য আগ্রহ থাকলে আপনি অল্প সময়ের মধ্যে মানুষের মন জয় করে নিতে পারবেন আপনি ভালোই আয় করতে পারবেন।


    অনলাইনে নানান সোর্স রয়েছে যার মাধ্যমে আয় করা সম্ভব এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আপনি ফেসবুক মার্কেটিং করতে পারেন ইউটিউব মার্কেটিং করতে পারেন কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারেন । ব্লগিং হিসেবে কাজ করতে পারেন একজন ছেলে হিসেবে কাজ করতে পারেন আমরা যে কাজ গুলো তুলে ধরেছি এগুলো শুধু আপনি ঘরে বসেই করতে পারবেন । এজন্য আপনাকে আলাদা চাকরি করা প্রয়োজন পড়বে না ঘরের বাইরে বেরোনোর প্রয়োজন পড়বে না তো আশা করি আর্টিকেলটিতে তথ্য গুলো তুলে ধরেছি এগুলো সম্পর্কে আপনার প্রশ্ন অভিযোগ কিংবা মন্তব্য সবকিছু আমাদেরকে জানিয়ে দিতে পারেন।


    Post a Comment

    নবীনতর পূর্বতন