বোয়াল মাছ - boal fish । বোয়াল মাছের উপকারিতা । বোয়াল মাছ ধরার ঔষধ । বোয়াল মাছের বৈজ্ঞানিক নাম কি

বোয়াল মাছ


বোয়াল মাছ - boal fish আমাদের দেশে রাক্ষসে মাছ হিসাবে পরিচিত এই মাছটি পুকুরে চাষ করা যায় নদীতে পাওয়া যায় খাল-বিল এটি পাওয়া যায় তবে এই মাছটি রাখুসে হিসাবে পরিচিত। এটি অন্য মানুষকে খেয়ে ফেলে।  আপনার পুকুরে যদি একটি বোয়াল মাছ থাকে আর আপনি যদি ছোট মাছের পোনা ছাড়েন তাহলে এটি অধিকাংশ প্রণয় খেয়ে ফেলবে তাই পুকুরে মাছ চাষ করার পূর্বে অবশ্যই বোয়াল মাছ কিংবা রাক্ষসে মাছ গুলো সরিয়ে ফেলা উচিত। 


বোয়াল মাছ সম্পর্কে এই অপবাদ থাকলেও মাস্তি কিন্তু খেতে যেমন সুস্বাদু তেমনি এটি দামের দিক থেকেও মোটামুটি ভালো বল মারা চাষ করে থাকেন তারা ভালো লাভজনক একটি মাস হিসাবে এদের চাষ করেন।  তো চলুন বল মাছ সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক এই মাছটির সম্পর্কে বিস্তারিত। 


    বোয়াল মাছ

    বোয়াল মাছ কর্ডাটা প্রজাতির একটি মাছ  এটি বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে ভিয়েতনাম ইন্দোনেশিয়া এমনকি আফগানিস্তানেও বোয়াল মাছ পাওয়া যায় সুস্বাদু মাছ এর বৈজ্ঞানিক নাম Wallago attu) (ইংরেজি: helicopter catfish) হচ্ছে সিলুরিডে গোত্রের অন্তর্গত একটি ক্যাটফিশ। 


    বোয়াল মাছ ধরার ঔষধ


    বোয়াল মাছ কত টাকা কেজি

    বোয়াল মাছের কেজি কত করে অনেকে জানতে চান বোয়াল মাছের সাইজ কতটুকু তার ওপর নির্ভর করবে এই মাছটির দাম কত হতে পারে আমাদের দেশে নয় সারা পৃথিবীতেই মাছ বিক্রি করা হয়ে থাকে মাছের গ্রেড এর উপর নির্ভর করে। মাছ কেনার পূর্বে আপনাকে অবশ্যই মাছের গ্রেট সম্পর্কে জেনে নেয়া উচিত গ্রেট হচ্ছে মাছটির ওজনের উপর নির্ভর করে সবচেয়ে ছোট মাছের গ্রেট সবচেয়ে কম দামে সবচেয়ে বড় মাছের সবচেয়ে বেশি দাম সবচেয়ে বেশি।


    আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ ১ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বড় ও মোটা করে।

    আরো পড়ুনঃ আর এফ এল কোম্পানি চাকরি ?মাসে বেতন কত


    তবে আমাদের দেশে আপনি ছোট বোয়াল মাছ কেজিপ্রতি 600 থেকে 800 টাকা দরে পেয়ে যাবেন এর থেকে কম দামে পেয়ে যাবেন একেবারে ছোট বোয়াল যা কেজিতে চার-পাঁচটি উঠবে।


    বোয়াল মাছ ধরার টোপ

    বোয়াল মাছ ধরার টোপ ব্যবহার করা হয়ে থাকে বিভিন্ন প্রকারের সাধারণত নদীতে জাল ফেলে বোয়াল মাছ ধরার টোপ পাতা হয় আবার বোয়াল মাছ ধরার জন্য বড়শিতে ছোট মাছ গেথে টোপ ফেলা হয়, বিশেষ করে একেক এলাকায় একই পদ্ধতিতে মাছ শিকার করা হয় তাই বোয়াল মাছ ধরার টোপ এলাকা ভেদে ভিন্ন রকম হতে পারে।


    আপনার এলাকায় বোয়াল মাছ ধরার টোপ কিভাবে দেয়া হয় সেটি কিন্তু কমেন্টের মাধ্যমে অন্যদেরকে জানিয়ে দিতে পারেন যাতে অন্যরা পদ্ধতি অবলম্বন করে।


    বোয়াল মাছ ধরার ঔষধ

    আমাদের দেশে মাছ ধরার টোপ এ দুটি ঔষধ ব্যবহার করা হয়ে থাকে এই ঔষধটি ব্যবহারের মাধ্যমে মাছের টোপ থেকে আকর্ষণীয় করে তোলা হয় এতে করে মাছ আকর্ষিত হয় টক খেতে এসে ফাঁদে আটকে যায়। মাছ ধরার আমাদের দেশীয় উল্লেখযোগ্য দুটি টপ হল মাছের টোপে ব্যবহৃত ওষুধ দুটির নাম হচ্ছে এমিল নাইট্রেট Q এবং ককুলাস Q৷ 


    আরো পড়ুনঃ ইন্টারনেটে নেকেড ভিডিও দেখা কি জায়েজ জেনে নিন - এখনই জানুন


    বোয়াল মাছ ইংরেজি

    বোয়াল হচ্ছে সিলুরিডে গোত্রের অন্তর্গত একটি ক্যাটফিশ। মালয়েশিয়ায় একে ইকান তাপাহ নামে ডাকা হয়, যা কিনা মালয়েশিয়ার তাপাহ শহরের নাম থেকে এসেছে। বোয়াল মাছ ইংরেজি-  helicopter catfish


    বোয়াল মাছ কোন শ্রেণীর প্রাণী

    বোয়াল মাছ কোন শ্রেণীর অন্তর্ভুক্ত এটি অনেক পরীক্ষায় এসে থাকেন তাই আপনার জেনে নেয়া উচিত জনপ্রিয় পরিচিত সুস্বাদু কোন শ্রেণীর অন্তর্ভুক্ত হচ্ছে কর্ডাটা শ্রেণীর অন্তর্ভুক্ত। 


    বোয়াল মাছের উপকারিতা

    মাছ শরীরের প্রয়োজনীয় আমিষের উপাদান পূরণ করে থাকে তাই আপনাকে মাছ খেতে হবে নিয়মিত চিকিৎসকের নিয়মিত মাছ খেতে বলেন এতে শরীরের নানা রকম পুষ্টি ঘাটতি পূরণ হয়। বোয়াল মাছ খেলে বিশেষ কোনো উপকারিতা রয়েছে এমন কোন তথ্য আমাদের কাছে পাওয়া যায়নি তবে অন্য সাধারন মাছের মতো এটিও আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান বহন করে থাকে।


    বোয়াল মাছের অপকারিতা

    বোয়াল মাছ খাওয়ার উপকারিতা কি এটি ভালোভাবে জেনে নেয়া উচিত কারণ আমাদের দেশে অনেকেই রয়েছেন যারা বোয়াল মাছ খেতে পছন্দ করেন না তাই তাদের উদ্দেশে এর অপকারিতা অবশ্যই জানা উচিত বোয়াল মাছ খাওয়ার অপকারিতা হচ্ছে এটি খেলে আপনার শরীরে পুষ্টি বেড়ে যেতে পারে এই সুস্বাদু আপনি অসাধারণ করতে পারেন তাই এটি আপনার জন্য না খাওয়াটাই ভালো। আসলে বোয়াল মাছ খাওয়ার তেমন কোনো অপকারিতা আমরা খুঁজে পায়নি তাই যারা মাছ থেকে এড়িয়ে চলেন তাদের উদ্দেশ্যেই বলা


    বোয়াল মাছের বৈজ্ঞানিক নাম কি

    বোয়াল মাছের বৈজ্ঞানিক নাম কিন্তু ইতিমধ্যে আমরা তুলে ধরেছি আপনি হয়তো আর্টিকেলটির উপরের অংশ দেখে থাকলে এটির উত্তর পেয়েছেন বল মাছের বৈজ্ঞানিক নাম সম্পর্কে আপনার মূল্যবান মন্তব্য টি অবশ্যই জানিয়ে দিতে পারেন।


    বোয়াল মাছের ইংরেজি নাম

    প্রিয় পাঠক বোয়াল মাছ সম্পর্কে আমাদের মূল্যবান তথ্যগুলো ইতিমধ্যে দেয়া হয়ে গেছে এবার আমরা কিছু সাধারন তথ্য জেনে নেব বল সম্পর্কে।


    বোয়াল মাছের প্রজনন মৌসুম হচ্ছে আগস্ট মাস পর্যন্ত যা শুরু হয় এপ্রিল মাস থেকে তাই বলা চলে এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত বলে প্রজনন মৌসুমে ইলিশ মাছ ডিম দিয়ে থাকেন।


    বোয়াল মাছ থেকে বাচ্চা বা ডিম সংগ্রহের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে যা আপনি ব্যবহার করতে পারবেন আবার এ বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে বল থেকে বাচ্চা উৎপাদন করে আপনি ব্যবসা করতে পারেন।


    আরো পড়ুনঃ মেয়েদের স্তন - দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক -  এখনই কিনুন

    আরো পড়ুনঃ মেয়েদের স্তন - দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক - এখনই কিনুন

    আরো পড়ুনঃ মেয়েদের যোনি টাইট করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন

    আরো পড়ুনঃ গোপনাঙ্গ ফর্সা করার ক্রিম কিনতে ক্লিক- এখনই কিনুন


    বোয়াল মাছের ছবি

     বোয়াল মাছের চাষ পদ্ধতি একটু কঠিন কারণ এই মাছটি একক চাষ করা অসম্ভব অন্য মাছের সাথে চাষ করা যায় আর বোয়াল মাছ বাহিরের কোন খাবার বা আপনার তৈরি কোন খাবার খেতে পছন্দ করে না বা খায় না বিধায় এই মাছটির সহজে দ্রুত বাড়ে না।


    আশাকরি বোয়াল মাছ সম্পর্কে আমরা মূল্যবান কিছু তথ্য তুলে ধরতে পেরেছি যে তথ্যগুলো আপনার অতি প্রয়োজনীয় ছিল আমাদের তথ্য উপস্থাপনের যদি কোন প্রকার ভুল-ভ্রান্তি হয়ে থাকে কমেন্ট লিখে জানিয়ে দেবেন আর আর্টিকেলটির মানোন্নয়নে কিন্তু আপনার মূল্যবান মন্তব্য আশা করছি

    Post a Comment

    নবীনতর পূর্বতন