চোখের পাতা লাফায় কেন । ডান চোখের পাতা লাফায় কেন । বাম চোখের পাতা লাফায় কেন

চোখের পাতা লাফায় কেন


চোখের পাতা লাফায় কেন । ডান চোখের পাতা লাফায় কেন । বাম চোখের পাতা লাফায় কেন অনেক সময় দেখা যায় আমাদের চোখের পাতা লাফায় তো আমাদের চোখের পাতা লাফালে আমাদের মনের মধ্যে নানারকম ভয় ঢুকে যায় এই বুঝি কোন প্রকার বিপদের সংবাদ আসবে আবার এই বুঝি কোনো ভালো খবর আসলো।

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আরো পড়ুনঃ কাশির ১০ টি ঔষধের নাম দাম জেনে নিন


প্রাচীনকাল থেকে এই কুসংস্কার প্রচলিত চোখের পাতা লাফালে অনেকেই মনে করে থাকেন কোন না কোন ভাল-মন্দ খবর আসতে পারে যেমন ডান চোখের পাতা লাফালে অনেকেই মনে করে থাকে কোন ভালো সংবাদ ভালো খবর আসতে পারে।


চোখের পাতা লাফায় কেন

আবার বাম চোখের পাতা লাফালে অনেকেই মনে করে কোনো খারাপ বা ক্ষতিকর অথবা কোনো বিপদের সম্ভাবনা রয়েছে চোখের পাতার উপরের অংশ লাফালে একপ্রকারের সমস্যা আবার নিচের পাতা লাফালে প্রকার সমস্যার কথা চিন্তা করে থাকে।

চোখের পাতা লাফায় কেন


তবে বর্তমান সময়ে গবেষকরা এটিকে একটি  কু-সংস্কার হিসেবেই ধরে নিয়েছেন কেননা চোখের পাতা যদি হঠাৎ দু-একবার লাভ হয় সেটি পেশী সংকোচন বা অন্য কোনো সমস্যার কারণে হতে পারে তবে চোখের পাতা যদি অনেক সময় এক টানা কয়েকদিন নাগার লাফাতে থাকে।


তাহলে এটি কোন শারীরিক সমস্যার ইঙ্গিত দিয়ে থাকে তাই এক্ষেত্রে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত হবে তো আশাকরি চোখের পাতা লাফানোর মূল কারণ সম্পর্কে আপনার সাথে কিছুটা অনুমান পেয়েছেন এবার জানলে চোখের পাতা লাফানো উল্লেখযোগ্য কিছু কারণ সম্পর্কে ?

আরো পড়ুনঃ মেয়েদের স্তন - দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক -  এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের স্তন - দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক - এখনই কিনুন


বাম চোখের পাতা লাফায় কেন 


১। মানসিক চাপ: মানুষের মধ্যে যদি মানসিক চাপ থাকে তাহলে সেটি প্রভাব শরীরের বিভিন্ন অঙ্গে ফুটে উঠে ঠিক তেমনিভাবে মানসিক চাপ থাকলে অনেক সময় চোখের পাতা লাফায় আর গবেষকরা দেখেছেন চোখের পাতা লাফানোর অন্যতম একটি কারণ হচ্ছে মানসিক চাপ।


২। ক্লান্তি:  ক্লান্তি একটি মানুষের জন্য অনেক বেশি ক্ষতিকারক তাই আপনাকে সঠিকভাবে রেস্ট নিতে হবে আর গবেষকরা দেখেছেন ক্লান্তিকর অবস্থার জন্য বা ক্লান্তিকর পরিস্থিতির জন্য অনেক সময় চোখের পাতা লাফায়।


৩। এলার্জি: যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের চোখের পাতা লাফানোর প্রবণতা উল্লেখযোগ্য তাই আপনার যদি চোখের পাতা লাফায় আর যদি এলার্জি সমস্যা থাকে তাহলে বুঝতে হবে এলার্জি জনিত সমস্যার কারণে চোখের পাতা লাপাতা পারে

আরো পড়ুনঃ স্বামী স্ত্রীর মধুর মিলন দাম্পত্য জীবন বই কিনতে ক্লিক করুন - এখনই কিনুন

আরো পড়ুনঃ আরবি ভাষা শিক্ষার বই কিনতে ক্লিক করুন - এখনই কিনুন


ডান চোখের পাতা লাফায় কেন


ক্যাফেইন এবং অ্যালকোহল: বিশেষজ্ঞদের মতে, ক্যাফেইন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে। তাই এসব বর্জন করাই শ্রেয়।


ক্লান্তি : পরিমিত ঘুমের অভাব বা অন্য কোন কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফানো শুরু হতে পারে। ঘুমের অভাবে চোখের পাতা লাফালে পরিমিত ঘুম হলেই সেরে যাবে।

Post a Comment

নবীনতর পূর্বতন