হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল পড়ার ফজিলত

হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল


হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল পড়ার ফজিলত আজকের আর্টিকেলটিতে আমরা এই দোয়াটি পড়ার ফজিলত সম্পর্কে জানব তো চলুন এই দোয়াটি সম্পর্কে জেনে নেয়া যাক জোটের ফজিলত সম্পর্কে জেনে নেয়া যাক।


হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকিল


মানুষের অবস্থা সব সময় অনুকূলে যায় না । কখনো ভালো যায়, কখনো খারাপ সময় ধেয়ে আসে । তাই যেকোনো বিপদে মুক্তির জন্য আল্লাহর কাছে দোয়া করা চাই । তাহলে আল্লাহ তাআলা বিপদ থেকে রক্ষা করবেন এবং শান্তিতে রাখবেন । 

 

 যেকোনো বিপদের সম্মুখীন হলে উল্লিখিত দোয়া বেশি বেশি পড়তে পারেন । এটি আলে ইমরানের ১৭৩ নম্বর আয়াত এবং সুরা আনফালের ৪০ নম্বর আয়াতের( আবার সুরা হজের ৭৮ নম্বর আয়াত) অংশের মিলিত রূপ । 


 حَسْبُنَا اللَّهُ وَنِعْمَ الْوَكِيلُ ، نِعْمَ الْمَوْلَىٰ وَنِعْمَ النَّصِيرُ 


 উচ্চারণ হাসবুনাল্লাহু ওয়া নি ’ মাল ওয়াকিল, নি ’ মাল মাওলা ওয়া নি ’ মান- নাসির ’ 

 

 অর্থ আল্লাহ তাআলাই আমাদের জন্য যথেষ্ট, তিনিই হলেন উত্তম কর্মবিধায়ক আল্লাহ তাআলাই হচ্ছে উত্তম অভিভাবক এবং উত্তম সাহায্যকারী 


 আশা করা যায়, আয়াতগুলো পড়ে দোয়া করলে অবশ্যই সেই দোয়া কবুল হবে । যেকোনো অন্যায়- অত্যাচার- অবিচারের শিকার হলে অথবা অন্যায়ভাবে কারাবন্দি থাকলে নিচে উল্লিখিত আয়াতটি বেশি বেশি পড়বে । সঙ্গে আল্লাহ তায়ালার দরবারে আন্তরিকভাবে মুক্তির জন্য দোয়া করবে, তাতে ইনশা আল্লাহ মুক্তি মিলবে । 

 

 যেভাবে এই দোয়াটি মিল পেয়েছে. 


‘ হাসবুনাল্লাহু ওয়া নি ’ মাল ওয়াকিল ’- অংশটি কোরআনের আয়াত । এটি পড়ার কথা পবিত্র সহিহ হাদিসের মাধ্যমে প্রমাণিত । ইবরাহিম( আ.)- কে আগুনে নিক্ষেপ করা হলো এবং রাসুল( সা.)( মুশরিকদের হামলা হবে এমন খবর শুনে হামরাউল আসাদে) উক্ত দোয়াটি পাঠ করেন( বুখারি, হাদিস ৪৫৬৩; আলে ইমরান, আয়াত ১৭৩) 

 

 এছাড়াও আল্লাহর রাসুল( সা.) এই বিশেষ দোয়াটি পাঠ করার ব্যাপারে উৎসাহিত করেছেন( তিরমিজি, হাদিস ৩২৪৩; আল- আহাদিস আস- সাহিহা ১০৭৯) 

আর ‘ নি ’ মাল মাওলা ওয়া নি ’ মান নাসির ’ অংশটিও কোরআনের আয়াত; আল্লাহর প্রশংসাসূচক ।( সুরা আনফাল, আয়াত ৪০; সুরা হজ, আয়াত ৭৮) 

 

 আরও পড়ুন আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম কখন পড়তে হয়? 

এটি যেকোনো দোয়ার সঙ্গে যুক্ত করে পাঠ করা যায়, এতে কোনো বাধা নেই । যেকোন দুঃখ, কষ্ট, বিপদ, দুশ্চিন্তায় আল্লাহর উপরে পূর্ণ তাওয়াক্কুল প্রকাশের জন্য এখানে উল্লেখিত উপরোক্ত ইসলামিক দোয়া পাঠ করা যায় । আর এর ফজিলত ও সওয়াব রয়েছে । 

 

 বিপদে আল্লাহর সাহায্য লাভের দোয়া 


 আবু সাঈদ খুদরি( রা.) থেকে বর্ণিত, কিয়ামতের বর্ণনা শুনে সাহাবারা ভীত হলে রাসুল( সা.) এই দোয়া পড়তে বলেন ।( সুনানে তিরমিজি, হাদিস ২৪৩১) 


 আরবি 

 

 حسبُنا اللَّهُ ونعمَ الوَكيلُ على اللَّهِ توَكَّلنا 


 উচ্চারণ হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল — আলাল্লাহি তাওয়াক্কালনা । 

 

 অর্থ মহান আল্লাহই আমাদের জন্য যথেষ্ট, তিনি কতই না উত্তম কর্মবিধানকারী । আমরা আল্লাহর ওপর ভরসা করলাম । 


হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকিল এর আমল


আপনি কিন্তু আপনার বিভিন্ন যোগাযোগ মাধ্যমগুলোতে আমাদের আর্টিকেলটি শেয়ার করতে পারেন এটি শেয়ার করার মাধ্যমে আফ্রিদির দোয়াটির ফজিলত সম্পর্কে আমাদেরকে জানাতে পারেন।


 আপনার ফেসবুকের মাধ্যমে আপনার টুইটারের মাধ্যমে আপনার হোয়াটসঅ্যাপের মাধ্যমে এছাড়াও আপনার বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি শেয়ার করে অন্যদেরকেও জানিয়ে দিতে পারেন।


 সব সময় ভালো কাজের উৎসাহ প্রদান করুন মন্দ কাজ গুলো থেকে নিবৃত্ত করুন আমাদের আর্টিকেলগুলো সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে মানোন্নয়নের জন্য আবার কোন পরামর্শ থাকলে সেটি আমাদেরকে লিখে জানিয়ে দিতে পারেন ?

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আরো পড়ুনঃ কাশির ১০ টি ঔষধের নাম দাম জেনে নিন

 

আরো পড়ুনঃ  ঘুমের ঔষধের নাম ছবি দেখে নিন

আরও পড়ুন: সর্দির ১০ টি ভালো ঔষধ নাম

 

 

আরো পড়ুনঃ ১০ টি কৃর্মির ঔষধের নাম ও দাম

আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম দাম

 

আরো পড়ুনঃ  সাহাবিদের নামের তালিকা জেনে নিন

আরও পড়ুন: লিংগ মোটা করার উপায়


Post a Comment

নবীনতর পূর্বতন