আল কুরানের কোন সূরায় বিসমিল্লাহ বলা নিষেধ

আল কুরানের কোন সূরায় বিসমিল্লাহ বলা নিষেধ 


এক ভাই প্রশ্ন করেছেন কুরআনের কোন সূরার প্রথমে বিসমিল্লাহ পড়া যাবে না বা বিসমিল্লাহ পড়া নিষেধ।  তো বন্ধুরা আপনাদের সকলের জন্য আজকের আমাদের এই প্রশ্ন উত্তর পর্বটি।

আল কুরানের কোন সূরায় বিসমিল্লাহ বলা নিষেধ  

আল কুরআনের সুরা  তওবাতে শুরুতে বিসমিল্লাহ বলে পড়া শুরু করা নিষেধ,  এই সূরাটি মদীনায় অবতীর্ণ হয়েছে এবং এই সূরার আয়াত 129 টি।

আল কুরআনের কোন সূরায় বিসমিল্লাহ নেই

 বন্ধুরা আবার অনেকে এই প্রশ্নটিও করে থাকে যে আল কুরআনের কোন সূরায় বিসমিল্লাহ নেই,  আসলে প্রশ্ন দুটি অর্থ বহন করে এবং একটি দিক নির্দেশ করে যদিও প্রশ্ন করার ভঙ্গিমাটি একটু আলাদা।সহজ করে বললে আল কুরআনের কোন সূরায় বিসমিল্লাহ নেই এর উত্তর হবে সূরা আত তাওবা।


এবার আমরা সূরা আত তাওবা সম্পর্কে বিস্তারিত কিছু জেনে নেই,  আত-তাওবার বৈশিষ্ট্যঃ

 সূরা আত-তাওবার শুরুতে বিসমিল্লাহির রাহমানির রাহিম এই শব্দটি লেখা হয়না, মহাগ্রন্ত আল কোরআন  দীর্ঘ 23 বছরে বিভিন্ন অংশ নাজিল হয়েছে।  কোরআনের কোথায় কি বসাতে হবে ফেরেশতা জিব্রাইল আলাই সাল্লাম বলেছেন,  যখনই বিসমিল্লাহ অবতীর্ণ হত তখনই নতুন একটি সূরা নাযিল হতো। 


 অনেকেই সূরা আত-তাওবা কে সূরা আনফালের অংশ হিসেবেই মনে করেন,  আয়াতে দিক থেকে বেশি সংখ্যক হওয়া সত্বেও এটিকে সাবধানতার খাতিরে ক্রয় করার সময় সূরা আনফালের পরে স্থান দেয়া হয়েছে,  বিজ্ঞ আলেমদের মতে কেউ যদি সূরা আনফালের পড়ে সূরা তওবা পড়ে তাহলে সে বিসমিল্লাহ পড়বে না 

আরো  খবর পরুনঃ   পরকীয়া প্রেমিকার ট্রাংকে লুকিয়ে প্রাণটাই গেল যুবকের

 যেহেতু এই সূরাটি নাযিল হওয়ার সময় বিসমিল্লাহ ছিল না,  তবে কেউ যদি পরস্পরের ইন ভাবে সূরা তওবায় প্রথমে পড়ে তাহলে বিসমিল্লাহ জুড়ে নেবে,  বিসমিল্লাহর পরিবর্তে আউজুবিল্লাহি মিনাশ শাইতোয়ানির রাজীম পড়ে থাকেন যার কোন বিশুদ্ধ হাদীস থেকে প্রমাণ নয়।

প্রিয় বন্ধুরা কুরআনুল কারীম কোন বিষয় সম্পর্কে যদি আপনার জানার থাকে তাহলে অবশ্যই আপনার উচিত হবে একজন বিজ্ঞ আলেমের পরামর্শ নেয়া। যেহেতু কুরআনুল কারীম আমাদের জীবন বিধান তাই এর সঠিক ব্যাখ্যা বা সঠিক তথ্য আমাদের জানা খুবই জরুরী।


 আমাদের আর্টিকেলটি আপনার বন্ধুদের মাঝে ছড়িয়ে দিতে পারেন আর আপনি নিয়মিত আমাদের ওয়েবসাইটটিতে আর্টিকেল পড়তে পারেন। আল্লাহ তাআলা রব্বুল আলামীন আমাদেরকে কুরআনুল কারীম সঠিকভাবে বুঝে জেনে তিলাওয়াত করার তৌফিক দান করুন (আমিন) 

আরো  খবর পরুনঃ   পরকীয়া প্রেমিকার ট্রাংকে লুকিয়ে প্রাণটাই গেল যুবকের


Post a Comment

নবীনতর পূর্বতন