মাকাল ফল কি ? মাকাল ফলের উপকারিতা ও অর্থ

মাকাল ফলের ছবি 


মাকাল ফল

মাকাল ফল কাকে বলে মাকাল ফল একটি লতানো উদ্ভিদ প্রজাতি।  মাকাল শব্দটি বাংলা প্রবাদ বাজে বা কুরুচিপূর্ণ অর্থে ব্যবহার করলেও এটির প্রাচীন নাম ছিল মহাকাল যা ছিলো ভেজষ উদ্ভিদ গুনে অধিক সমৃদ্ধ।  এই নামটি পরিবর্তন হয় একসময় বাংলা শব্দে মাকাল নামে ঠাই নেয়। গাছে ধরা অবস্থায় মাকাল ফল এতটাই সৌন্দর্যমন্ডিত যে কোন ফলের  তুলনায় এই ফলটিকে অধিক সৌন্দর্যমন্ডিত ও আকর্ষণীয় করে তোলে।

 মাকাল ফল কি 

মাকাল ফল কি এর সঠিক উত্তর হচ্ছে মাকাল একটি লতা জাতীয় উদ্ভিদের ফল। এটি লাল রঙের একটি ফল হলেও এর ভেতরের অংশের সাথে এর উপরের অংশের কোন মিল নেই।  এর উপরের চাকচিক্যময় লাল রংয়ের সাথে এর স্বাদের অনেক পার্থক্য রয়েছে এর স্বাদ হচ্ছে তেতো এবং ভেতরের অংশ অনেকটাই বিশ্রী দেখতে হয়।  যদিও প্রাচীনকালে মাকাল ফল থেকে কোন মন্দ ফল হিসেবে পরিচিত ছিল না কিন্তু সময়ের পরিবর্তনে এটি বাংলা শব্দে একটি  বিকৃত পরিচয় শব্দ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

আরো পড়ুনঃ ছেলেদের লিঙ্গ পেনিস বড় করার হোমিও চিকিৎসা


মাকাল ফলের উপকারিতা 

মাকাল ফল এর উপকারিতা আদিকালে মাকাল ফল চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার হয়ে ছিল, বর্তমান সময়ের ভারতীয় চিকিৎসকরা মনে করে থাকেন মাকালফল একসময় হাঁপানির জন্য নাকের কানের ঘা এমনকি কুষ্ঠ রোগের মতো মারাত্মক রোগের ক্ষেত্রে ব্যবহার হয়ে ছিলো।  যুগ যুগ ধরে চলা পুরানো মাথা ব্যাথা দূর করার জন্য মাকাল ফলের শেকর দিয়ে বানানো তেল খুবই উপকারী। 

মাকাল ফলের বীজের তেল চুলের বৃদ্ধি ও চুল কালো করতে কার্যকর। মাকাল ফলের বিচি ও অাঁশ শুকিয়ে গুঁড়ো করে পানিতে দ্রবীভূত করে ফসলে প্রয়োগ করলে পোকামাকড়, ইঁদুর ও রোগবালাই দমনে বিষ হিসেবে কাজ করে থাকে।

মাকাল ফল চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার হয়ে আসলেও এর ফল খেতে মুহূর্তেও স্বাদের নয়।  হয়তো এর বাহিরের চাকচিক্যময় আবরণ আর ভেতরের স্বাদের জন্যই এমন নামকরণ করা হয়েছে বাংলা ভাষায়। মাকাল ফল চিকিৎসায় ভূমিকা রাখতে এমনটা জানা যায় ভারতীয় চিকিৎসকদের মতে।


 আরো  পরুনঃ ডুমুর ফল ডুমুর ফলের উপকারিতা ও খাওয়ার নিয়ম

মাকাল ফল অর্থ

মাকাল ফল এর সঠিক অর্থ খুঁজে পাওয়া যায়নি তবে মাকাল ফল বাগধারাটির অর্থ কি এটিকে বাহিরের সুন্দর ভিতরে নিষ্ফলা এই অর্থে ব্যবহার করা হয়।.মাকাল ফলের ইংরেজিতে নাম / মাকাল ফল in english Colocynth, Cucumber-এর দ্বিপদী নাম। এর বৈজ্ঞানিক নাম Citrullus colocynthis।

বাংলা বাগধারায় মাকাল ফল একটি বিশেষ উপমা হিসেবে ব্যবহার হয় আসছে।  যেসব মানুষের বাহিরে চাকচিক্যময় কিন্তু ভিতরে তেমন কোনো কাজের হয়না তাদের তুলনা করতে এই মাকালফল টি বেছে নেওয়া হয়েছে।  বিশেষ উপমা হিসেবে এই ফলটিকে ব্যবহার করা হলো এই ফলটি একেবারে অর্থ নয়। 

মাকাল ফল কি খাওয়া যায় না ,নানা প্রকার ঔষধি কাছে যেমন ব্যবহার হয়ে আসছে তেমনি এই ফলটি পাখির খাবার হিসেবে ব্যবহার হয় ।


আরো পড়ুনঃ  পুরুষের  লিঙ্গ  মোটা করা  বড়  করার  আধুনিক  ঔষধ।


মাকাল ফল কবিতা

- ফাইয়াজ ইসলাম ফাহিম


তুই হলি মাকাল ফল

আছে শুধু তোর রুপ,

তোর ভিতরে কিছু নেই

তাই তোর প্রেমে দিতে

চাই না ডুব?

মাকাল ফল! মাকাল ফল!

তোর নেই কিছু,

তোর ভালবাসা পেতে গিয়ে হারাতে চাই না

কোনো কিছু?

তুই ভুলে যা! তুই ভুলে যা

মাকাল ফল,

আমাকে পাবার আশে

আহোরাত্র করিস নে আর ছল?


পরিশেষে এটি বলা চলে যে মাকাল ফল কেবল চাকচিক্যময় একটি ফলে নয় এটি কেবল একটি  বিশেষ উপমার জন্যও নয় এর নানাবিধ উপকার বিমোহিত করতে পারে। এর  বিশেষ একটি উপকার হলো এটি পাখির খাদ্য হিসেবে ব্যবহার হয়।  মাকাল ফল সম্পর্কে যদি আপনার কোন মতামত থাকে বা জানার থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন।

আরো  পরুনঃ ড্রাগন ফল ? ড্রাগন ফল খাওয়ার নিয়ম ও উপকারিতা


Post a Comment

নবীনতর পূর্বতন