মোবাইল দিয়ে ভালো ছবি কিভাবে তুলতে হয় ভালো ছবি তোলার নিয়ম




 এন্ড্রয়েড মোবাইল ইউজ করে বা স্মার্টফোন ইউজ করে কিন্তু ছবি তুলে না এমন লোক খুব কম পাওয়া যায়। কিন্তু অনেকেই দেখা যায় মোবাইল দিয়ে ছবি তুলে তাদের ছবিগুলো মানের দিক থেকে ততটা ভাল হয় না। 


আজকে আমরা আপনাদেরকে এমন কিছু টিপস দিব যার মাধ্যমে আপনি এই মোবাইল দিয়ে খুব ভালো মানের ছবি তুলে ফেলতে পারেন। বর্তমান অ্যান্ড্রয়েড সংস্করণ এমন কিছু সফটওয়্যার বা এমন কিছু ডাটাবেজ রয়েছে যেগুলো দিয়ে আপনি খুব সহজেই উচ্চমানের হাই রেজুলেশনের এবং ফুলি ক্লিয়ার ছবি তুলতে পারবেন। 


তো চলুন জেনে নিই কিভাবে মোবাইল দিয়ে ভালো ছবি তুলতে পারেন। স্মার্টফোন বিশেষজ্ঞরা বিজনেস ইনসাইডার নামক একটি ওয়েবসাইটে এই তথ্যগুলো প্রকাশ করেছে। 


১, ফোনের লেন্স পরিষ্কার করুন। 


আমরা যারা স্মার্ট ফোন ব্যাবহার করেই দেখা যায় আমাদের ফোনগুলো বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাগের মধ্যে থাকে কিংবা ফোনগুলো পকেটের মধ্যে রেখে থাকি। এর ফলে দেখা যায় ফোনগুলোর যে পিছনে লেন্স আছে সেখানে দাগ পড়ে যায় বাসগুলোতে মরিচ আবার একটা আবরণ জন্মায়। ছবি তোলার ক্ষেত্রে অবশ্যই আপনি লেন্স থাকে পরিষ্কার করে নেবেন কারণ ক্যামেরার সামনে যদি কোন ক্ষুদ্র থেকে থাকে সেটা কিন্তু ছবিকে ভালো হওয়ার ক্ষেত্রে বাধা প্রদান করবে। 


২,কাঁপা কাঁপা হাতে ছবি তোলা যাবে না 


আমরা অনেকেই দেখা যায় ছবি তুলতে গেলে আমাদের হাত কাঁপতে থাকে। এটা সাধারণত আমাদের অসাবধানতা বা আমাদের মধ্যে ভয় ভীতি কাজ করে। অবশ্যই আপনার ছবি তোলার সময় স্ত্রীর হাতে আপনার ক্যামেরা টি ধরে রাখবেন এবং ছবি তোলার পরে ক্যামেরাটি স্থিরভাবে রাখবেন যাতে ছবিটা ফেটে না যায়। 


৩, সঠিক আলোতে ছবি তুলুন। 


আপনার চেটে যদি আলোর অটো মোট থাকে তাহলে অবশ্যই লো আলো বা ঝকঝকে যেকোন আলোতেই ছবি তুলতে পারেন। কিন্তু আপনার সেটে যদি এই অপশনটি না থাকে তাহলে অবশ্যই ছবি তোলার জন্য ছায়াযুক্ত আলো বেছে নিবেন এবং যে আপনার মোবাইলের ছবি ভালো কিলিয়ার হয় সেই আলোতেই ছবি তুলবেন। মনে রাখবেন ছবি তোলার জন্য আলোর প্রভাব কিন্তু অনেক বেশি থাকে। 


৪, বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি পরীক্ষা করুন। 


আমরা অনেকেই আছি শুধু ক্যামেরাটা অন করে একটি ইস্যু নিয়ে ছবিটি তুলে ফেলি।কিন্তু ছবি তোলার জন্য অবশ্যই আপনাকে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে পরীক্ষা করে দেখতে হবে যে কোন অ্যাঙ্গেল থেকে আপনি যে অবস্থানে আছেন এই অবস্থানের ছবিটি সবচাইতে ভালো হবে। ছবি তোলার ক্ষেত্রে ছবিটি খুব ভালো কাজ করে। 


৫, ফোনের সর্বোচ্চ রেজুলেশন ব্যবহার করুন। 


আমাদের মধ্যে অনেকেরই দেখা যায় যে ফোনের মেমোরি বাঁচাতে তারা ছবির রেজুলেশন অনেক কমিয়ে দিয়ে থাকে। ছবির রেজুলেশন যত কম হবে তত ছবিতে পিক্সেল এর পরিমাণ কমে যাবে ফলে ছবির উজ্জ্বলতা নষ্ট হয়ে যাবে। ছবি তোলার সময় আপনি অবশ্যই আপনার ফ্রেন্ডে হাই রেজুলেশন রয়েছে সেটুকু ব্যবহার করুন তাহলে দেখবেন ছবি ফেটে যাবে না ছবিতে ঝকঝকে বেসন প্রভাব লক্ষ্য করতে পারবেন। 


৬, ডিজিটাল জুম পরিহার করুন। 


ছবি তোলার ক্ষেত্রে অনেকেই দেখা যায় যে ছবিতে ডিজিটাল যুম্বা ছবিটি নিয়ে তারপর জুম করে ছবি নিয়েছে। এতে হয় কি ছবিতে যে অরজিনাল রেজুলেশন থাকে বা অরজিনাল ছবির ক্যাপাচিটি থাকে সেগুলো আপনি পাচ্ছেন না। যদি ভাল মানের ছবি বা ভালো কোয়ালিটির ছবি তুলতে চান তাহলে অবশ্যই ছবির ডিজিটাল জুম এটি পরিহার করার চেষ্টা করুন। 


৭, মোবাইলটি কিভাবে ধরবেন? 

একেক সময় একেক এঙ্গেল থেকে ছবি ভালো হয় ভিডিও করার সময় আপনি যেভাবে ক্যামেরাটি ধরলে ছবি ভাল হবে ঠিক তেমনি ভাবে আপনি যদি ছবি করার সময় একই অ্যাঙ্গেল বাকি মুভি ধরে থাকেন তাহলে দেখা যায় ছবি ভালো হবে না।


 অবশ্যই আপনি যদি ভাল মানের ছবি তুলতে চান তাহলে ক্যামেরা টি অবশ্যই আড়াআড়িভাবে ধরবেন কারণ আড়াআড়ি করার ফলে ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড থাকে সেটি বেশি পরিমাণে কভার করতে সক্ষম হয়। অবশ্যই ছবি তোলার ক্ষেত্রে আপনি ভালো করে যাচাই করে নিবেন যে কোন মূল্যে ছবি তুললে আপনার ক্যামেরা বেশি ক্যাপচার করতে পারে বা ক্যামেরায় ভালো ছবি দেখা যায়।


৮, স্ক্রিনের দিকে লক্ষ্য রাখুন 


ছবির শুটিং এর পূর্বে অবশ্যই স্ক্রিনে থেকে ভালো করে লক্ষ্য করবেন যে আপনার স্কিনের ব্যাকগ্রাউন্ড পিছনের ব্যাকগ্রাউন্ড দেখা যাচ্ছে সেগুলো কি সঠিকভাবে কভার হচ্ছে কিনা বা তাতে কোনো অন্য কোন কভার বা অন্য কোন কিছু দেখা যায় কিনা। আপনি যে ছবিটি তুলতে চান সেটি কিলিয়ার আছে কিনা বা কোনোভাবে পরিবর্তন করতে হবে কিনা এগুলোর স্কিন এর মাধ্যমে আপনি দেখতে পাবেন। তাই অবশ্যই ছবি তোলার সময় আপনি ভালভাবে স্ক্রিনের দিকে লক্ষ্য রাখবেন। 


আশা করি এই বিষয়গুলোর প্রতি আপনি যদি ভালো ভাবে খেয়াল করেন তাহলে অবশ্যই আপনি একটি ভাল মানের ছবি তুলতে সক্ষম হবেন। এছাড়াও আপনি আপনার নিজস্ব কিছু টেকনিক ইউজ করবে তারপর ছবি তুলতে পারেন তাহলে অবশ্যই আপনার ছবিটি কোয়ালিটি সম্পন্ন ও ভালো কোয়ালিটির ছবি হবে। 


আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং আপনার কোন মতামত থাকলে তা অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করতে পারেন।

Post a Comment

নবীনতর পূর্বতন